• বৃহস্পতিবার, ২০ জানুয়ারি ২০২২ | ৭ মাঘ ১৪২৮

BVNEWS24 || বিভিনিউজ২৪

নতুন বছর শুরু হোক নতুনের হাত ধরে

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ২২:০৯, ৩১ ডিসেম্বর ২০২১

আপডেট: ২২:১০, ৩১ ডিসেম্বর ২০২১

ফন্ট সাইজ
নতুন বছর শুরু হোক নতুনের হাত ধরে

‘নতুন বছর নিয়ে অত হইচই করার কিছু নেই। যখনই কোনও নতুন বছর এসেছে, এক বছরের বেশি টেকেনি’ শিবরাম চক্রবর্তীর এই বিখ্যাত উক্তি কোথাও গিয়ে মানুষকে যেন একটা আলাদা শক্তি জোগায়। 

বছর শেষ হতে আর মাত্র কিছুক্ষণ বাকি। এক বছরের ভাল-মন্দ, প্রাপ্তি-অপ্রাপ্তির ভর্তি অথবা শূন্য ঝুড়ি নিয়ে সামনের দিকে এগিয়ে যাওয়া। নতুন বছর শুরু হওয়ার এই প্রাক মুহূর্তে ঠিক করে নিন কোনগুলি সংগে নিয়ে যাবেন না। নতুন বছর হোক একেবারে নতুন।

নতুন বছরে খারাপ স্মৃতিতে নয়, ভাল মুহূর্তে বাঁচুন
এবছরের সব অপ্রিয় স্মৃতিগুলিকে এক জায়গায় ডাঁই করে রাখুন। সেগুলি থেকে শিক্ষা নিন। কিন্তু সেগুলি আঁকড়ে ধরে থাকবেন না। সুখস্মৃতিগুলি নিয়ে সামনের দিকে এগোন।

কোনও কাজ অসমাপ্ত রাখবেন না
বাড়ি বা কর্মক্ষেত্রের কাজ বাদ দিয়েও অন্য কোনও কাজ বাকি থেকে যাচ্ছে না তো? এই ধরুন কারও কাছে ক্ষমা চাইতে হতো, বা কাউকে খানিক শায়েস্তা করতে হতো কিংবা ভালবাসার কথা জানাতে হতো- পরের বছরের অপেক্ষায় ফেলে না রেখে এখুনি সেরে ফেলুন এগুলি।

পিছুটান নৈব নৈব চ
পিছুটান যেমন সম্পর্কে বেঁধে রাখে, আবার কিছু পিছুটান সামনের দিকে এগোতে বাঁধা দেয়। এরকম পিছুটান নিয়ে অন্তত নতুন বছরে না যাওয়াই ভালো। যা গিয়েছে তা যাক।

নিজের মূল্যায়ন নিজে করুন
বছরভর নিজের সংগে অথবা অন্য কারও প্রতি যদি কোনও ভুল বা অন্যায় করে থাকেন, বছরের শেষলগ্নে এসে তা অন্তত একবার মনে করুন। আপসোস করতে পারেন। দেখবেন হাল্কা লাগছে অনেক।

ভুল থেকে শিক্ষা নিন
এই বছরের করা ভুলগুলির পুনরাবৃত্তি যাতে সামনের বছর না ঘটে সে দিকে সদা সতর্ক থাকুন। নিজেকে বোঝান।

মানসিকভাবে শক্ত হতে শিখুন
মানসিকভাবে দৃঢ় হওয়াটা আজকালকার যুগে খুবই দরকার। এবছর যা করেছেন, করেছেন। মানসিক দুর্বলতা কাটিয়ে উঠে সামনের দিকে এগিয়ে যান। জানবেন আপনার মনের খেয়াল আপনি ছাড়া আর কেউ রাখতে পারবে না।

সূত্রঃ আনন্দবাজার পত্রিকা

বিভি/এসডি

মন্তব্য করুন: