• NEWS PORTAL

  • শুক্রবার, ১০ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

স্ত্রী’র মধ্যে যে ৫টি গুণ থাকলে স্বামীর উন্নতি নিশ্চিত!

প্রকাশিত: ১৯:৫০, ২৭ মে ২০২২

ফন্ট সাইজ
স্ত্রী’র মধ্যে যে ৫টি গুণ থাকলে স্বামীর উন্নতি নিশ্চিত!

প্রতীকী ছবি

ভারতের জনপ্রিয় চাণক্য নীতি এসেছে আচার্য চাণক্য'র হাত ধরে। তিনি ছিলেন একজন মহান কৌশলবিদ, রাজনীতিবিদ, কূটনীতিবিদ, এবং অর্থনীতিবিদ। পাশাপাশি মানুষের সুষ্ঠু জীবনধারা সম্পর্কে সম্যক ধারণাও প্রদান করেছেন।

যদি কোনো ব্যক্তি তার জীবনে আচার্য চাণক্য প্রদত্ত নীতিগুলি গ্রহণ করে চলেন তবে, তার জীবনে তিনি চরম উন্নতি লাভ করতে সক্ষম হবেন। এমতাবস্থায়, আমরা সবাই একটি বাগধারা শুনেছি যে, প্রত্যেক সফল মানুষের পিছনেই একজন নারীর অবদান থাকে। অর্থাৎ, একজন নারী চাইলেই তার স্বামীর জীবনে উন্নতি ঘটাতে পারেন।

পাশাপাশি, পুরো পরিবারের সুখও নির্ভর করে তাদের ওপর। বর্তমান প্রতিবেদনে আমরা চাণক্য নীতিতে উল্লেখ করা এমন কিছু নীতি উপস্থাপিত করতে চলেছি যেখানে মহিলাদের কিছু গুণের প্রসঙ্গ জানানো হয়েছে। যার ফলে তাঁদের স্বামীরও উন্নতি ঘটে। অর্থাৎ, স্ত্রী’র ওইসব গুণাগুণই কার্যত সৌভাগ্যবান করে তোলে স্বামীদের।

যে নারীর ইচ্ছা সীমিত ;আচার্য চাণক্য তাঁর নীতিকথায় বলেছেন, যে নারীর ইচ্ছার গণ্ডি সীমিত হয়, সেই নারীর স্বামী পরম সৌভাগ্যবান হন। চাণক্য নীতিতে উল্লেখ করা হয়েছে যে, অনেক সময় স্বামী তাঁর স্ত্রী’র ইচ্ছাপূরণের জন্য অনৈতিক কাজ শুরু করেন। যার কারণে তাঁকে অনেক বিপদের সম্মুখীন হতে হয়। তবে, একজন নারীর ইচ্ছা সীমিত হলে, অর্থাৎ, তিনি যদি অল্পতেই খুশি হন, সেক্ষেত্রে স্বামীর জীবনও সুখী হয়ে ওঠে।

শান্ত স্বভাবের নারী: আচার্য চাণক্যের মতে, যেসব মহিলা অত্যন্ত শান্ত স্বভাবের হন তাঁদের দেবী লক্ষ্মীর রূপ হিসেবে মনে করা হয়। একজন পুরুষ যদি তাঁর জীবনে শান্ত স্বভাবের অর্ধাঙ্গিনীর সমর্থন পান তবে তিনি অত্যন্ত ভাগ্যবান হিসেবে পরিগণিত হন। এই মহিলারা ঘরে সুখ-শান্তি বজায় রাখার পাশাপাশি সঠিক সিদ্ধান্তও নিতে পারেন। আর এর ফলেই পরিবারের শ্রীবৃদ্ধি ঘটে।

মিতভাষী : আচার্য চাণক্যের মতে, একজন পুরুষের স্ত্রী যদি মিতভাষী হন, তাহলে পৃথিবীতে তাঁর চেয়ে ভাগ্যবান আর কেউ নেই। যে পুরুষ এই ধরনের গুণাবলী সম্পন্ন নারীদের বিয়ে করেন তিনি অবশ্যই সুখী জীবনযাপন করেন। পাশাপাশি, এই গুণের অধিকারী মহিলারা আত্মীয় বা প্রতিবেশী সকলের সাথেই সুসম্পর্ক বজায় রাখেন।

শিক্ষিতা এবং গুণী : আচার্য চাণক্য বলেছেন, যে নারী শিক্ষিতা, সংস্কৃতিমনা এবং গুণবতী হন, তাঁর পুরো পরিবারই সুখের সঙ্গে জীবনযাপন করে। এই ধরনের মহিলারা জীবনে এগিয়ে যাওয়ার অনুপ্রেরণার পাশাপাশি পরিবারের সদস্যদেরও প্রতিটি সমস্যা থেকে মুক্তি পেতে সাহায্য করেন। সূত্র: বাংলা হান্ট

বিভি/এজেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2