• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

হলুদ দাঁত সাদা করার পাউডার তৈরি করুন ঘরেই

প্রকাশিত: ২২:২৯, ১৭ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
হলুদ দাঁত সাদা করার পাউডার তৈরি করুন ঘরেই

হলদে দাঁত নিয়ে সামাজিক অনুষ্ঠান, কর্মক্ষেত্র বা অন্য কোথাও যাওয়া লজ্জাজনক হয়ে দাঁড়ায়। দাঁত পরিষ্কার না থাকলে অনেক সমস্যায় পড়তে হয় আমাদের। কিন্তু কখনো হাজার চেষ্টা করে, দামি পেস্ট ব্যবহার করেও দাঁতের হলদে ভাব দূর করা যায় না। এই অপরিষ্কার দাঁতের জন্যে লোকের মাঝে কথা বলা ও হাসতে অনেক সময় লজ্জিত হতে হয়। তাই জেনে নিন দাঁত পরিষ্কারের একটি অভিনব উপায়। 

আমাদের দাঁত হলুদ থাকলে, তা দাঁতে জীবনুর সংকেত বুঝায়। দাঁত হলুদ হলে, স্বাস্থ্য সংক্রান্ত সমস্যার সৃষ্টি করে। হলুদ দাঁতে পাইওরিয়া সৃষ্টি করতে পারে, এটি অকালে দাঁত ভাঙার কারণও হয়ে ওঠে। দাঁতের ক্ষয়, নিঃশ্বাসে দুর্গন্ধ, মাড়ি ফুলে যাওয়া এবং রক্তপাতও হয় হলুদ দাঁতের কারণে। এমন পরিস্থিতিতে এই হলুদ দাঁতের সমস্যা দূর করতে ঘরেই দাঁত সাদা করার পাউডার তৈরি করে নিতে পারেন সহজেই। এই নোংরা দাঁত সাদা করার পাউডার দাঁতকে অনেক সমস্যা থেকে দূরে রাখে।

এই দাঁত পরিষ্কার করা উপকারী গুঁড়ো তৈরি করতে যা যা উপকরণ প্রয়োজন-

এই দাঁত সাদা করার পাউডার তৈরি করতে আপনার লাগবে এক চা চামচ রক সল্ট, এক চা চামচ লবঙ্গ গুঁড়া, এক চা চামচ দারুচিনি গুঁড়া এবং এক চা চামচ লিকোরিস পাউডারের সাথে কিছু শুকনো নিম এবং পুদিনা পাতা। পাউডার তৈরির জন্য প্রথমে সব উপকরণ একসঙ্গে পিষে একটি পরিষ্কার পাত্রে রাখুন।

ব্যবহারবিধি-

হলুদ দাঁত পরিষ্কার করতে, এই পাউডারটি আপনার সাধারণ টুথপেস্টের মতো ব্রাশে নিন এবং দাঁত মাজতে (পরিষ্কার) শুরু করুন। এর সাহায্যে, দাঁত পরিষ্কার করার পরে, আপনার দাঁতে একটি প্রাকৃতিক চমক পাবেন এবং পায়েরিয়াও দূরে থাকবে আপনার দাঁত থেকে।

দাঁত সুস্থ ও সুন্দর রাখার আরও কিছু উপায়-

১) দাঁতের হলদে ভাব দূর করার চেয়ে দাঁতের হলুদ হওয়া রোধ করা বেশি গুরুত্বপূর্ণ। মনে রাখবেন আপনি প্রতিদিন দুবার ব্রাশ করবেন।

২) মুখ থেকে দুর্গন্ধ আসতে শুরু করলে মাউথ ফ্রেশনার ব্যবহার করা শুরু করুন।

৩) দাঁত ব্রাশ করার সময় ধৈর্য ধরুন এবং জোরে ঘষে মাড়ির ক্ষতি করবেন না।

৪) দাঁত পরিষ্কার করার জন্য তেল মালিশ করা যেতে পারে। এর জন্য, নারকেল তেল নিন এবং এখানে থেকে ওখানে ২ থেকে ৩ মিনিটের জন্য মুখের মধ্যে ঘষুন। এর ফলে দাঁতে জমে থাকা পাইওরিয়া বেরিয়ে আসতে শুরু করে।

৫) নিমের গুঁড়াও দাঁতে ব্যবহার করা যেতে পারে। এতে দাঁত ঠিকমতো পরিষ্কার হয়।

৬) লবণ জল দিয়ে দাঁত ধোওয়া ও কুলকুচি করলে, তা দাঁত ঝকঝকে হতে সাহায্য করবে।

৭) সাদা দাঁত হলুদ হওয়া রোধ করতে, দাঁতের মধ্যে যে ময়লা জমে তা ফ্লসের সাহায্যে দূর করা যেতে পারে।

বিভি/টিটি

মন্তব্য করুন: