• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০২ ফেব্রুয়ারি ২০২৩

হানিমুনে দুবাই যাচ্ছেন?-যে ৫ কাজ ভুলেও করবেন না

প্রকাশিত: ১৩:১৩, ২৬ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
হানিমুনে দুবাই যাচ্ছেন?-যে ৫ কাজ ভুলেও করবেন না

বিশ্বের সুন্দর, আধুনিক এ জাঁকজমক শহরগুলোর মধ্যে অন্যতম হলো দুবাই। আর হানিমুনেরও আদর্শ স্থান সংযুক্ত আরব আমিরাতের এ শহর। অপূর্ব সুন্দর শহরটিতে ঘুরতে দিন কয়েক হাতে রাখতে হবে। হানিমুন কাপলদের কথা ভেবেই হয়তো দুবাই সেজেগুজে বসে আছে। 

প্রিয় সঙ্গীকে সঙ্গে নিয়ে বিশ্বের সবচেয়ে উঁচু রেস্তোরাঁ বুর্জ খলিফা। এখানকার ওয়াটার পার্ক, ফ্লাওয়ার পার্ক, পানির নিচের চিড়িয়াখানা ইত্যাদির কোনো তুলনা হয় না। এখানকার সোনার বাজারে গেলে তাক লেগে যাবে। এ ছাড়াও দুবাইয়ের বিখ্যাত বুর্জ খলিফা, ডেজার্ট সাফারি, মিরাকল গার্ডেন, ড্যান্সিং ফাউন্টেন শো এসব দেখতে ভুলবেন না যেন। আর যখনই কোনো রোমান্টিক জায়গায় বেড়াতে যাওয়ার কথা আসে, তখনই এই জায়গাটির নাম চলে আসে শীর্ষে।

দুবাই বেড়ানোর আনন্দই আলাদা। কিন্তু এখানকার নিয়ম কানুনও বেশ কঠোর। আর কিছু না হোক, দুবাইয়ের রাস্তা দিয়ে চলার সময় এই ৫টি কাজ ভুলেও করবেন না। না হলে বিপদে পড়তে হতে পারে। বিদেশি পর্যটকদেরও এ ব্যাপারে খাতির করা হয় না। অপমান সইতে তো হবেই যেতে হতে পারে শ্রীঘরেও।

​প্রকাশ্যে মদ পান করা যাবে না
দুবাইতে প্রকাশ্যে মদ্যপান নিষিদ্ধ। অবশ্য শুধু দুবাই কেন, কোথাও খোলামেলা স্থানে মদ্যপান অনুচিত। তবে ভাববেন না যে দুবাইতে অ্যালকোহল সম্পূর্ণ নিষিদ্ধ। তবে যেখানে সেখানে নয়, এখানকার নির্দিষ্ট কিছু ক্লাবেই অ্যালকোহল পরিবেশন করা হয়। আর কেবল দুবাইয়ের বাসিন্দারাই লাইসেন্স করা জায়গায় অ্যালকোহল পান করতে পারেন। অন্য কোথাও মদ্যপান করলে তা অপরাধ বলে গণ্য হয়। তবে কেউ যদি ব্যক্তিগতভাবে পান করতে চান তবে তার বাড়িতে মদ্যপান করার লাইসেন্স থাকতে হবে।

​প্রকাশ্যে সঙ্গীর হাত ধরবেন না
দুবাইতে জনসম্মুখে সঙ্গীর হাত ধরে হাঁটাও নাকি ঠিক নয়। শুধু তাই নয়, চুম্বন, আলিঙ্গনসহ ব্যক্তিগত আবেগজনিত কাজ প্রকাশ্যে করা নিষিদ্ধ। এক্ষেত্রে জেনে রাখা ভালো, সঙ্গীর হাত ধরে হাঁটা মানুষের দৃষ্টি আকর্ষণ করে। এই কাজের জন্য অতীতে নাকি অনেকে জেল খেটেছেন। তাই সাবধান।

​প্রকাশ্যে চুমু খাবেন না
যেখানে প্রকাশ্যে হাত ধরা নিষিদ্ধ সেখানে যে প্রকাশ্যে চুমু খাওয়া বৈধ হবে না সেটাই স্বাভাবিক। প্রকাশ্যে চুমু খাওয়া দুবাইতে অপরাধ। এ জন্য জেল খাটতে হয়। তা সেই চুমু ঠোঁটে খান বা গালে। ধরা পড়লে, জরিমানা ও জেল দুইই হতে পারে।

​জনসম্মুখে খাবেন না
হ্যাঁ, আপনি ঠিকই পড়ছেন। দুবাইতে জনসমক্ষে গপগপ করে খাওয়া নিষিদ্ধ। তবে তা শুধু রমজানের সময়। সেই সময় সবার সামনে খাবার খাওয়া দুবাইতে অবৈধ বলে বিবেচিত হয়। রমজান মাসে সূর্য না ডোবা পর্যন্ত ইসলাম ধর্মাবলম্বীরা খাবার খান না। কেউ যদি অমুসলমান হন তাকেও এ ব্যাপারে খেয়াল রাখতে হয়।

​সেলফি তুলবেন না
দুবাইতে ফোটোগ্রাফি সম্পূর্ণ বেআইনি নয়। তা ছাড়া এমন সাজানো গোছানো শহরে গিয়ে ছবি না তুললে ঘোরাটাই যেন বৃথা হয়ে যায়। তবে হ্যাঁ, সেখানে যখন তখন সেলফি তুলতে শুরু করবেন না। সেলফি তোলার সময় খেয়াল রাখতে হবে যাতে, কোনো অচেনা লোক আপনার সেলফির ব্যাকগ্রাউন্ডে চলে আসছেন কি না। এ ছাড়াও দুবাইতে সরকারি ভবনের সামনে বা ভেতরে ছবি তোলা বেআইনি। কারও সম্মতি ছাড়া তার ছবি তোলাও বেআইনি। কেউ যদি সেলফিতে এসে যায় তাহলে সেই ছবি ডিলিট করে দিতে হয়।

বিভি/টিটি

মন্তব্য করুন: