• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

যে ৭ টি অভ্যাসে নষ্ট হয় লক্ষ্য এবং সফলতার পথ

প্রকাশিত: ০২:১৫, ১৫ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
যে ৭ টি অভ্যাসে নষ্ট হয় লক্ষ্য এবং সফলতার পথ

মানুষ অভ্যাসের দাস। ভালো অভ্যাস যেমন সফলতার দিকে ঠেলে দেয়, তেমন খারাপ অভ্যাস ঠেলে দেয় ধ্বংসের দিকে। আজ তেমনই কয়েকটি অভ্যাসের নাম বলবো, যেগুলো আপনার লক্ষ্য ও সফলতার পথকে নষ্ট করে দিতে পারে।

যে ৭ টি অভ্যাস আমাদের লক্ষ্য এবং সফলতার পথকে ধ্বংস করে দেয়-

১. সকালে ঘুম থেকে ওঠেই মোবাইল ফোন চেক করা

খারাপ অভ্যাসগুলির মধ্যে একটি হলো সকালে ঘুম থেকে ওঠেই মোবাইল ফোন স্ক্রল করা। সমস্যাটি হলো আমরা যখন এটি করি তখন আমরা উত্তেজিত হয়ে যাই। আমাদের চিন্তা চেতনা, নতুন ভাবনা, মনোরম মনোযোগ সবকিছু নতুন মেসেজ, ইমেইল, এবং নোটিফিকেশন দ্বারা হাইজেক হয়ে যায়। দিনের শুরুতেই আমাদের মন বিগড়ে যায়। মারাত্মকভাবে আমাদের মনের উপর প্রভাব ফেলে।

২. দৈনিক বা সাপ্তাহিক কাজের পরিকল্পনা না থাকা

যদি আপনার দৈনিক এবং সাপ্তাহিক কাজের পরিকল্পনা না থাকে তবে আপনি বিষন্নতা এবং হীনমন্যতায় ভুগবেন। আপনি নিজেও জানেন না আপনি কি করবেন। সে কারনে কাজের প্রতি আপনার অনীহা চলে আসবে। আলস্য বাসা বাধবে।

৩. খারাপ খাবার খাওয়া

আরেকটি বিশাল ফোকাস কিলার হচ্ছে খারাপ খাবার খাওয়া। যখন আপনি প্রচুর পরিমাণে চিনি এবং ট্রান্স ফ্যাটযুক্ত খাবারগুলি খান, তখন আপনার শক্তির স্তরগুলি ক্র্যাশ হয়ে যায়। আপনাকে ফোকাস এবং তীব্রতার সাথে কাজ করতে অক্ষম করে দেয়। বরং আপনার শরীর ও মস্তিষ্ককে সঠিক মাত্রায় ভিটামিন এবং খনিজ পদার্থ সরবরাহের জন্য পর্যাপ্ত পরিমানে ফল, নিরামিষ এবং স্বাস্থ্যকর ফ্যাট খাওয়ার বিষয়টি নিশ্চিত করুন।

৪. পর্নোগ্রাফি এবং হস্তমৈথুন

পুরুষ এবং মহিলা উভয়েই র্নোগ্রাফি এবং হস্তমৈথুন প্রভাবিত। পর্নো দেখা হতাশা, সামাজিক উদ্বেগ, স্বল্প প্রেরণা এবং বিভিন্ন সমস্যা তৈরি করে। হস্তমৈথুন তরুণ ও কিশোর-কিশোরীদের অন্যতম প্রধান সমস্যা। এতে করে দৃষ্টিশক্তি দুর্বল হয়ে যায়, পিম্পলগুলি দেখা দিতে শুরু করে, শরীরের ব্যথা এবং মাথা ব্যথা হয়।

৫. গভীর রাত পর্যন্ত জেগে থাকা

আমাদের অন্যতম প্রধান সমস্যা। পুরো রাত জেগে থাকুন এবং তারপরে সারা দিন ঘুমোচ্ছেন। পিম্পলস, শরীরে ব্যথা, অলসতা, ক্লান্তি অনুভূতি এমন কিছু সমস্যা যা আমরা ব্যক্তিগতভাবে অনুভব করি। সবসময় মনে রাখবেন ছোটবেলার শেখা সেই জ্ঞান- early to bed, early to rise.

আপনি রাতে তাড়াতাড়ি ঘুমিয়ে গেলে ভোরে ঘুম থেকে উঠতে পারবেন। প্রাত্যহিক কাজ করার জন্য পর্যাপ্ত সময় পাবেন। কখনো হতাশা আসবে না। অন্য সকলের চেয়ে আপনি স্বতঃস্ফূর্ত থাকবেন।

৬. খারাপ সঙ্গ

এমন একটি সম্পর্কের সাথে জড়িত হওয়া যা আপনার সময় এবং অর্থ অপচয় করে। এমন সম্পর্ক এড়ানো উচিত। এই জাতীয় সম্পর্ক উদ্বেগ, হতাশা, অধিকার, বিশ্বাসের সমস্যাগুলির কারণ হয়। সম্পর্কে জড়ানোর আগে অবশ্যই তার বিষয়ে জেনে নিন। জেনে নিন তার পরিবার সম্পর্কেও। তার পরিবারের সাথে যোগাযোগ রাখুন। সেক্ষেত্রে আপনি তাদের সম্পর্কে সঠিক ধারণা পাবেন। সব সময় মাথায় রাখবেন-
"সৎ সঙ্গে স্বর্গ বাস, অসৎ সঙ্গে সর্বনাশ"

৭. ওভারথিংকিং বা আশঙ্কা

অন্যতম প্রধান সমস্যা যা হতাশার দিকে পরিচালিত করে। আত্ম-সন্দেহ; আত্মসম্মান বিঘ্ন পূর্বের খারাপ অভিজ্ঞতার সাথে সম্পর্কিত অতীত নিদর্শনগুলি পুনরাবৃত্তি, আঘাতজনিত অভিজ্ঞতা, ওভারথিংকিংয়ের প্রধান কারণ যা জীবন উপভোগ করা কঠিন করে তোলে এবং সংবেদনশীল নিয়ন্ত্রণ এবং ঘুমের সমস্যাকেও প্রভাবিত করতে পারে।

সুস্থ জীবনযাপনের জন্য, রুটিন মাফিক পর্যাপ্ত ঘুম, সুষম খাবার এবং সৎ সঙ্গ ও হাসিখুশি পরিবার দরকার। এতে করে দীর্ঘদিন বেঁচে থাকার প্রেরণা তৈরি হবে। সূত্র: রেইনবো ব্লগস্পট

বিভি/এজেড

মন্তব্য করুন: