• NEWS PORTAL

  • রবিবার, ১৬ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

অতি চেনা কিছু মশলার মাধ্যমে উচ্চ রক্তচাপ হতে পারে নিমেষে উধাও

প্রকাশিত: ০০:৩১, ৩০ মে ২০২৩

ফন্ট সাইজ
অতি চেনা কিছু মশলার মাধ্যমে উচ্চ রক্তচাপ হতে পারে নিমেষে উধাও

মশলা

এখন উচ্চ রক্তচাপ সম্পর্কে আর নতুন করে কিছু বলার নেই। এই রোগটির ব্যাপারে আমরা সবাই পরিচিত। প্রত্যেক বাড়িতেই এখন উচ্চ রক্তচাপে ভুগছেন এমন একজন না একজন থাকেনই। শুধু বয়স্করাই এই রোগে জর্জরিত নন। ইদানীং ৩০-৪০ বছর বয়সীদের মধ্যেও এই রোগ দেখা যাচ্ছে। বলতে গেলে এখন যে কোনও বয়সের মানুষেরই রক্তচাপঘটিত সমস্যা দেখা দিচ্ছে। 

এর অনেক কারণ। অতিরিক্ত ফাস্ট ফুড খাওয়া তো আছেই। তবে মূলত দায়ী ব্যস্ত জীবন, অনিয়মিত জীবনযাপন। তাই সবাই এখন ওষুধের উপরই নির্ভরশীল। রক্তচাপ খুবই সাধারণ অসুস্থতা হলেও, এর উপর যদি নিয়ন্ত্রণ না রাখা যায় তবে তা হৃদজনিত সমস্যা, স্ট্রোক এবং কিডনির সমস্যা ডেকে আনতে পারে। তবে আপনি কি জানেন ওষুধ সরিয়ে এখন ঘরোয়া পদ্ধতিতেই রক্তচাপ নিয়ন্ত্রণ করা যাচ্ছে?  

বিশ্বের অনেকেই ফাস্ট ফুড খেতে ভালোবাসে। আর পছন্দ করার আসল কারণটা লুকিয়ে থাকে মশলায়। খাবারের স্বাদকে বাড়িয়ে তোলে মশলাই। সর্দি-কাশি থেকে শুরু করে ডায়াবেটিস পর্যন্ত নিয়ন্ত্রণ করতে পার এই সব মশলা। আমাদের চেনা রান্নাঘরের মধ্যেই আছে এমন মহার্ঘ সব মশলাপাতি যা অতি সহজেই আমাদের রক্তচাপ নিয়ন্ত্রণ করতে সাহায্য করে। আসুন, এমনই চারটি মশলার গুণাবলি জেনে নিই আমরা।  

এলাচ- প্রতিদিন ১-২টি এলাচ খেলে রক্তচাপ নিয়ন্ত্রতে থাকে। এমনকি মেদ ঝরাতেও এলাচ কার্যকরী। 

দারুচিনি- যাদের রক্তচাপ খুব বেশি। তারা যদি প্রতিদিন একটু করে দারুচিনি খান তবে তা কমতে শুরু করবে। পরে রক্তচাপ নিয়ন্ত্রণেও চলে আসবে। বিশেষজ্ঞের মতে, দারুচিনি রক্তনালিগুলিকে শিথিল রাখে ফলে রক্তসঞ্চালন ভালো হয়। 

গোলমরিচ- গোলমরিচও রক্তচাপ নিয়ন্ত্রণ করে। এ ছাড়া এতে পটাসিয়াম এবং অন্যান্য মিনারেলস থাকায় এটি শরীরের অন্যান্য উপকারও করে।

হলুদ-- এদেশীয় রান্নাঘরে হলুদ খুবই পরিচিত মশলা, যা প্রায় সব রান্নাতেই দেওয়া হয়। তবে হলুদ শুধু রান্নায় নয়, রূপচর্চাতেও কাজে লাগে। হলুদ রক্তচাপ কমাতেও যে সাহায্য করে, এটা জেনে হয়তো একটু আশ্চর্য লাগে। তবে শুধু কমানোই নয়, হলুদ অনেক সময়ে রক্তচাপ থেকে পাকাপাকি ভাবেই মুক্তি দেয়। 

বিভি/জোহা

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2