• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ঝুলে আছে প্রায় ১১ লাখ নতুন ভোটারের আবেদন

প্রকাশিত: ১২:২৪, ১৯ মার্চ ২০২২

আপডেট: ১৯:২৯, ১৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ঝুলে আছে প্রায় ১১ লাখ নতুন ভোটারের আবেদন

ছবি: সংগৃহীত।

বর্তমানে সারাদেশে অনলাইনে প্রায় ১১ লাখ নতুন ভোটারের আবেদন দীর্ঘদিন যাবৎ ঝুলে আছে এবং এই সংখ্যা দিন দিন আরো বৃদ্ধি পাচ্ছে। সম্প্রতি নির্বাচন কমিশনের (ইসি) এক মাসিক সমন্বয় সভায় এই তথ্য জানান আইডেনটিফিকেশন সিস্টেম ফর এনহ্যান্সিং একসেস টু সার্ভিসেস (আইডিয়া-২) প্রকল্পের প্রকল্প পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আবুল কাশেম মো. ফজলুল কাদের। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে। 

নির্বাচন কমিশন সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে সম্প্রতি আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সমন্বয় সভাটি অনুষ্ঠিত। 

ওই সভায় আইডিয়া-২ প্রকল্পের প্রকল্প পরিচালক জানান, ভোটার তালিকায় অন্তর্ভূক্ত হওয়ার জন্য প্রায় ১১ লাখ নতুন আবেদন অনলাইনে পেন্ডিং রয়েছে। যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। তখন ফরিদপুর ও খুলনার আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা জানান যে, অনেকেই অনলাইনে আবেদন করার পর প্রিন্ট কপি নিয়ে অফিসে উপস্থিত হচ্ছে না। আবার অনেকে অনলাইনে আবেদন করলেও স্বশরীরের অফিসে এসে ভোটার হচ্ছে। ফলে ভোটার হওয়ার জন্য অনলাইনে আবেদন সংখ্যা দিন দিন বৃদ্ধি পাচ্ছে। 

সভায় সিস্টেম ম্যানেজার (কারিগরি) জানান, অনলাইনে আবেদনের পর উপজেলা নির্বাচন অফিসার (রেজিস্ট্রেশন অফিসার) কর্তৃক অনুমোদিত হলে আবেদনকৃত ব্যক্তি কর্তৃক দেওয়া মোবাইল নম্বরে ভোটার হওয়ার জন্য দিন ও তারিখ সম্বলিত মেসেজ পেয়ে থাকেন। কিন্তু তিনি স্বশরীরে উপস্থিত না হলে ভোটার করা সম্ভব নয়। 

এই বিষয়ে সভায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর জানান, আবেদনকৃত ব্যক্তির দেওয়া মোবাইল নম্বরে ফোন করে অবগত করার পরেও স্বশরীরে উপস্থিত না হলে তার আবেদন বাতিল করা যেতে পারে। 

মাঠপর্যায়ে জাতীয় পরিচয়পত্র সংশোধন কার্যক্রমে অসন্তোষ জানিয়ে আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাসহ মাঠপর্যায়ের সকল কর্মকর্তাকে এই কার্যক্রম সম্পর্কে আরো সচেতন হওয়ার আহ্বান জানান এনআইডি মহাপরিচালক।

এনআইডি সংশোধনে গণশুনানি আয়োজনের জন্য সিলেট আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাকে ধন্যবাদ জানিয়ে তিনি জানান, এই কার্যক্রমটি অন্যান্য অঞ্চলের জন্য অনুসরণীয় হতে পারে। 

স্মার্টকার্ড বিতরণের জন্য বরাদ্দ পাওয়া গেছে উল্লেখ করে এনআইডি মহাপরিচালক সভায় জানান, অর্থবছর শেষের দিকে তাই অবিতরণকৃত স্মার্টকার্ড দ্রুত বিতরণ করে বিল বাউচার দাখিল করতে হবে। অন্যথানায় বরাদ্দকৃত অর্থ ফেরত যাবে। 

এই বিষয়ে আইডিইএ-২ প্রকল্পের প্রকল্প পরিচালক সভায় জানান, স্মার্টকার্ড বিতরণ বাবদ ৭.৫ কোটি টাকা অবশিষ্ট রয়েছে। তিনিও দ্রুত অবিতরণকৃত স্মার্টকার্ড বিতরণ করে বিল ভাউচার দাখিলের বিষয়ে দাগিদ দেন। 

এই বিষয়ে জানতে চাইলে জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর বাংলাভিশন ডিজিটালকে বলেন, সংশোধনের আবেদন দ্রুত নিষ্পত্তি করার জন্য মাঠপর্যায়ে কড়া নির্দেশনা দিয়েছি। এছাড়া দ্রুত সময়ের মধ্যে স্মার্টকার্ড বিতরণ করার জন্যও মাঠপর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে।

ইসি সূত্র জানায়, ২০০৭-২০০৮ সালের ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সর্বশেষ ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। সেইবার একইসঙ্গে তিন বছরের তথ্য অর্থাৎ যাদের বয়স ২০০৪ সালের ১ জানুয়ারি বা তার পূর্বে এমন নাগরিকদের তথ্য সংগ্রহ করা হয়। সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছেন।

বিভি/এইচকে

মন্তব্য করুন: