• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

মাঠপর্যায়ে কাজের গতি বাড়াচ্ছে ইসি

প্রকাশিত: ২২:৫৮, ২২ মার্চ ২০২২

আপডেট: ০৯:০০, ২৩ মার্চ ২০২২

ফন্ট সাইজ
মাঠপর্যায়ে কাজের গতি বাড়াচ্ছে ইসি

মাঠপর্যায়ে কাজ সঠিকভাবে হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ এবং কাজের গতি বাড়ানোর উদ্যোগ নিয়েছে নির্বাচন কমিশন (ইসি)। এই জন্য জাতীয় পরিচয়পত্র সংশোধন মনিটরিংয়ের জন্য পাঁচটি এবং অন্যান্য কাজের জন্য পাঁচ টিম মোট দশটি টিমও গঠন করা হয়েছে। এছাড়া কাজ সঠিকভাবে হচ্ছে কিনা তা দেখার জন্য সংশ্লিষ্ট উইং প্রধানদের নিয়মিত অধীনস্ত কার্যালয় পর্যবেক্ষণ করার নির্দেশনা দিয়েছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।  ইসির গত দুইটি সমন্বয় সভায় এই বিষয়ে বিস্তারিত আলোচনা করা হয়। সংশ্লিষ্ট সূত্রে এ তথ্য জানা গেছে।    

গত ফেব্রুয়ারি মাসের অনুষ্ঠিত সভায় ইসি সচিব মো. ‍হুমায়ুন কবীর খোন্দকার জানান, প্রত্যেক অনুবিভাগ প্রধানকে মাঠপর্যায়ের অনুবিভাগ সংশ্লিষ্ট কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন হচ্ছে কিনা তা পর্যবেক্ষণ করা প্রয়োজন। জাতীয় পরিচয়পত্র সংশোধন কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদনের লক্ষ্যে পাঁচটি টিম এবং সম্পদ সংগ্রহ ও অন্যান্য খাতে বরাদ্দকৃত অর্থ দ্বারা যাবতীয় কাজ যথাপথভাবে সম্পন্ন হয়েছে কিনা সে বিষয়ে পাঁচটি টিম মোট দশটি মিট গঠন করা হয়েছে। এই টিমের সদস্যদেরকে অঞ্চলভিত্তিক জাতীয় পরিচয়পত্র সংশোধন সংক্রান্ত কার্যক্রম পর্যবেক্ষণ করতে হবে। 

ওই সভায় ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ জানান, মাঠ পরিদর্শনে গিয়ে দেখা যায় যে- কোনো কোনো অফিস ২০১৮ সালের পর পরিদর্শন করা হয়নি। তিনি আঞ্চলিক ও জেলা নির্বাচন কর্মকর্তাদের নিয়মিত অফিস পরিদর্শন করে প্রতিবেদন দাখিলের তাগিদ দেন। 

পরে ওই সভায় সিদ্ধান্ত হয় যে,  সকাল অনুবিভাগের উইং প্রধানরা মাঠপর্যায়ে অনুবিভাগ সংশ্লিষ্ট কার্যক্রম সুষ্ঠুভাবে সম্পাদন হচ্ছে কিনা তা নিয়মিত মনিটর করবেন। কমিশন সচিবালয়ের সিনিয়র কর্মকর্তাসহ আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা ও জেলা নির্বাচন কর্মকর্তা কর্তৃক নিজ নিজ অফিসসহ অধীনস্ত অফিসগুলো নিয়মিত পরিদর্শন করে প্রতিবেদন পাঠাতে হবে। আর এটি বাস্তবায়ন করবেন অতিরিক্ত সচিব, সকল উইং প্রধান, সকল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা এবং সকল সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তা।   

এরপ্রেক্ষিতে পরবর্তীতে মার্চ মাসের সমন্বয় সভায় সকল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তারা জানান, অধীনস্ত জেলা ও উপজেলা নির্বাচন অফিস নিয়মিত পরিদর্শন করা হচ্ছে। সিনিয়র জেলা/জেলা নির্বাচন কর্মকর্তাদের নিজ নিজ অফিসসহ অধীনস্ত উপজেলা নির্বাচন অফিস নিয়মিত পরিদর্শন এবং এই সংক্রান্ত প্রতিবেদন আঞ্চলিক কার্যালয়সহ ইসি সচিবালয়ে পাঠানোর নির্দেশনা দেওয়া হয়েছে।  

সিস্টেম ম্যানেজার (আইসিটি) জানান, মাঠপর্যায়ের উপজেলা/থানা নির্বাচন কর্মকর্তার কার্যালয়ে নির্বাচন কমিশনের নিজস্ব সার্ভার, ইন্টারনেট সাইট সংক্রান্ত কার্যাবলি, ভিপিএন সংক্রান্ত কার্যক্রম, ভোটার তালিকা সংক্রান্ত কার্যাবলি, নির্বাচনি এলাকার জিও কোড সংক্রান্ত কার্যাবলি মাঠপর্যায়ের কর্মকর্তাদের সহায়তায় তথ্য ও যোগাযোগ প্রযুক্তি অনুবিভাগের তত্ত্বাবধানে পরিচালিত হচ্ছে। 

এই বিষয়ে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলাভিশন ডিজিটালকে বলেন, আমাদের যুগ্ম-সচিব পর্যায়ে যারা আছেন, তারা মাঠপর্যায়ের কার্যালয়গুলো ইন্সপেকশন করবেন। মনিটরিং, ইন্সপেকশন না থাকলে কাজে গতি আসে না। এখন থেকে কাজে আরো গতিশীলতা আনয়ন করা, কাজ সব সঠিকভাবে হচ্ছে কিনা তা মনিটরিং করা হবে। 

এদিকে কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নতুন কমিশন দায়িত্ব নেওয়ার পরই দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরি করার জন্য বিভিন্ন মহলের মতামত নিতে সংলাপ শুরু করেছে। ১৩ মার্চ শুরুর সংলাপে অধিকাংশ শিক্ষাবিদ ইসির ডাকে সাড়া দেননি। ৩০ জনকে আমন্ত্রণ জানানো হলেও সংলাপে অংশ নিয়েছেন মাত্র ১৩ জন। 

গত ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন তারা শপথ নিয়ে প্রথম অফিস করেন ২৮ ফেব্রুয়ারি। সেদিনই এরমাঝে বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা নিবেদন করে নতুন কমিশন। এরপর জাতীয় স্মৃতীসৌধ, বঙ্গবন্ধুর সমাধীসৌধে শ্রদ্ধা নিবেদন, ভোটার দিবস উদযাপন ও নানা আনুষ্ঠানিকতা করেছেন। তবে নতুন কমিশন যোগ দেওয়ার পর কোনো আনুষ্ঠানিক বৈঠক করেনি নতুন ইসি। তার আগেই দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরি করার জন্য রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের মতামত নেওয়ার সংলাপ শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

বিভি/এইচকে

মন্তব্য করুন: