• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

৫০ লাখ ২৭ হাজার মৃত ভোটার বাদ দিয়েছে ইসি

প্রকাশিত: ২২:৫০, ৪ এপ্রিল ২০২২

আপডেট: ২২:৫৫, ৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
৫০ লাখ ২৭ হাজার মৃত ভোটার বাদ দিয়েছে ইসি

ছবি সংগৃহিত

ছবিসহ ভোটার তালিকা হালনাগাদ হওয়ার পর থেকে ৫০ লাখ ২৭ হাজার ৫১৮ জন মৃত ভোটারকে বাদ দেওয়া হয়েছে। জাতীয় পরিচয়পত্র প্রাপ্তির ক্ষেত্রে উদ্ভুত সমস্যাসমূহ নিরসনের উপায় নির্ধারণ শীর্ষক কর্মশালায় এই তথ্য জানানো হয়।

কর্মশালায় মৃত ভোটার সংক্রান্ত অংশে জানানো হয়, ভোটার তালিকা আইন অনুসারে- ‘ভোটার তালিকাভূক্ত যে ব্যক্তি মৃত্যুবরণ করেছেন বা যিনি অনূরূপ তালিকায় অন্তর্ভূক্ত হইবার সময় অযোগ্য ছিলেন বা অযোগ্য হইয়াছেন তাহার নাম কর্তন করার’ বিধান রয়েছে।
কর্তন প্রক্রিয়ায় জানানো হয়, ফর- ১২ পূরণপূর্বক সংশ্লিষ্ট রেজিস্ট্রেশন অফিসার (উপজেলা/থানা নির্বাচন অফিসার) বরাবর আবেদন করতে হয়। যেখানে মৃত্যুর তারিখ উল্লেখ করতে হয়; আবেদনকারী/তথ্য সরবরাহকারী/তথ্য সংগ্রহকারীর এনআইডি অথবা ভোটার নম্বরসহ বিবরণ দিতে হয়; তথ্যসংগ্রহকারী কর্তৃক সংগৃহীত তথ্যের সত্যতার বিষয়ে লিখিত ঘোষণা ও স্বাক্ষর দিতে হয়; অবশেষে রেজিস্ট্রেশন অফিসারের স্বাক্ষর দিতে হয়; পূরণকৃত ফরম- ১২ স্ক্যান করে ডাটাবেইজে সংরক্ষণকরা হয়। এসব প্রক্রিয়া অনুসরণ করে ২৪ মার্চ ২০২২ পর্যন্ত ভোটার তালিকা হতে কর্তনকৃত ভোটার (ডেড স্ট্যাটাস) সংখ্যা ৫০ লাখ ২৭ হাজার ৫১৮ জন।

কর্তন সংক্রান্ত কার্যক্রম পরিচালনাকারে কিছু কারণে জীবিত ভোটারকে মৃত দেখানো হয়েছে। সেগুলো হলো- তথ্য সংগ্রহকালীন করণীক ভুল; ডাটা এন্ট্রিতে ভুল; এবং কতিপয় ক্ষেত্রে উদ্দেশ্য প্রণোদিত ভুল। এই ধরণের বাস্তবে জীবিত কিন্তু ডাটাবেইজে মৃত স্ট্যাটাসধারী ভোটারের প্রকৃত সংখ্যা কত হতে পারে তা বলা কঠিন। বর্তমানে মাঠপর্যায়ে উপজেলা/থানা নির্বাচন অফিসার তথা রেজিস্ট্রেশন অফিসারের কার্যালয়ে সশরীরে উপস্থিত হয়ে আবেদন করা হলে উক্ত ভোটারের অটোমেটেড ফিঙ্গারপ্রিন্ট আইডেনটিফিকেশন সিস্টেম (অ্যাফিস) যাচাইয়ের মাধ্যমে ম্যাচিং হলে ডেড স্ট্যাটাস কে রোল ব্যাক করা হয়ে থাকে।

গত বছর সেপ্টেম্বর থেকে মাঠপর্যায়ে এই সুবিধা দেওয়া হয়েছে বলেও উপস্থাপনায় জানানো হয়।

জানা যায়, এই পর্যন্ত জীবিত থাকা স্বত্ত্বেও মৃতের তালিকায় থাকা ১০ হাজারের মত নাগরিককে জীবিত করেছে ইসি।

সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছেন।

বিভি/এইচকে

মন্তব্য করুন: