• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

নতুন রাজনৈতিক দলের নিবন্ধন: শিগগিরই আবেদন চাইবে ইসি

প্রকাশিত: ২২:৫৫, ৬ মে ২০২২

ফন্ট সাইজ
নতুন রাজনৈতিক দলের নিবন্ধন: শিগগিরই আবেদন চাইবে ইসি

আগামী বছরের শেষের দিকে দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন অনুষ্ঠিত হবে। এই জন্য আগে থেকে কিছু কাজ এগিয়ে রাখতে চায় নির্বাচন কমিশন (ইসি) তাই শিগগিরই নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের আবেদন নেওয়ার কার্যক্রম হাতে নিচ্ছে কমিশন। এই বিষয়ে সংশ্লিষ্ট শাখা কমিশনে নথি উপস্থাপন করার জন্য প্রস্তুতি নিচ্ছে। কমিশন সায় দিলেই আবেদন চেয়ে এই বিষয়ে আবেদন চেয়ে গণবিজ্ঞপ্তি জারি করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের জন্য আবেদন আহ্বান করার বিষয়ে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বাংলাভিশনকে বলেন, নতুন রাজনৈতিক দলের নিবন্ধনের বিষয়টি চলমান প্রক্রিয়া। ঈদের পর অফিস শুরু হয়েছে, এখন গণবিজ্ঞপ্তি দিয়ে দেওয়া হবে।

উল্লেখ্য, ২০০৮ সালে নবম জাতীয় সংসদ নির্বাচনের আগে রাজনৈতিক দলের নিবন্ধন প্রথা চালু করে ইসি। প্রথম বছরে ১১৭টি আবেদন জমা পড়ে। এরমধ্যে শর্ত পূরণ সাপেক্ষে ৩৯টি দল নিবন্ধন পায়। ২০০৮ সাল থেকেই থেকে নিবন্ধন ছাড়া কোনো দল তার প্রতীক নিয়ে নির্বাচনে অংশ নিতে পারে না। এখন পর্যন্ত ৪৪টি রাজনৈতিক দলকে নিবন্ধন দিয়েছে ইসি। এরমধ্যে পাঁচটি দলের নিবন্ধন বাতিলও করা হয়েছে। বর্তমানে ইসির নিবন্ধনে ৩৯টি দল রয়েছে।

ইসি সূত্রে জানা যায়, সর্বশেষ একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে ২০১৭ সালের ৩০ অক্টোবর নিবন্ধনের জন্য আবেদন চেয়ে বিজ্ঞপ্তি জারি করেছিল কমিশন। সে বছর ৩১ ডিসেম্বর পর্যন্ত নতুন দল ইসিতে নিবন্ধিত হওয়ার জন্য আবেদন করার সুযোগ পায়। তখন ৭৬টি দল ইসির নিবন্ধন পাওয়ার জন্য আবেদন করলেও কোনো দলকেই নিবন্ধন দেয়নি কেএম নূরুল হুদা কমিশন। যদিও পরবর্তীতে আদালতের আদেশে জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম (সিংহ) বাংলাদেশ কংগ্রেস (ডাব) নিবন্ধন দেয় ইসি।

সূত্র জানায়, এরআগে দশম সংসদ নির্বাচনের আগে ৪৩টি দল নিবন্ধনের আবেদন করেছিল। তার মধ্য থেকে ৪১টিকে বাদ দিয়ে বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট (বিএনএফ) সাংস্কৃতিক মুক্তিজোট এই দুইটি দলকে নিবন্ধন দিয়েছিল কাজী রকিবউদ্দীন আহমদ কমিশন।

বর্তমানে ইসির নিবন্ধনে থাকা ৩৯ দল হলো:

লিবারেল ডেমোক্রেটিক পার্টি - এলডিপি; জাতীয় পার্টি - জেপি; বাংলাদেশের সাম্যবাদী দল (এম.এল); কৃষক শ্রমিক জনতা লীগ; বাংলাদেশের কমিউনিস্ট পার্টি; বাংলাদেশ আওয়ামী লীগ; বাংলাদেশ জাতীয়তাবাদী দল - বি.এন.পি; গণতন্ত্রী পার্টি; বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি; বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি; বিকল্পধারা বাংলাদেশ; জাতীয় পার্টি; জাতীয় সমাজতান্ত্রিক দল-জাসদ; জাতীয় সমাজতান্ত্রিক দল-জেএসডি; জাকের পার্টি; বাংলাদেশের সমাজতান্ত্রিক দল-বাসদ; বাংলাদেশ জাতীয় পার্টি-বিজেপি; বাংলাদেশ তরিকত ফেডারেশন; বাংলাদেশ খেলাফত আন্দোলন; বাংলাদেশ মুসলিম লীগ; ন্যাশনাল পিপলস্পার্টি (এনপিপি); জমিয়তে উলামায়ে ইসলাম বাংলাদেশ; গণফোরাম; গণফ্রন্ট; বাংলাদেশ ন্যাশনাল আওয়ামী পার্টি-বাংলাদেশ ন্যাপ; বাংলাদেশ জাতীয় পার্টি; ইসলামিক ফ্রন্ট বাংলাদেশ; বাংলাদেশ কল্যাণ পার্টি; ইসলামী ঐক্যজোট; বাংলাদেশ খেলাফত মজলিস; ইসলামী আন্দোলন বাংলাদেশ; বাংলাদেশ ইসলামী ফ্রন্ট; বাংলাদেশের বিপ্লবী ওয়ার্কার্স পার্টি; খেলাফত মজলিস; বাংলাদেশ মুসলিম লীগ-বিএমএল; বাংলাদেশ সাংস্কৃতিক মুক্তিজোট (মুক্তিজোট); বাংলাদেশ ন্যাশনালিস্ট ফ্রন্ট-বিএনএফ; জাতীয়তাবাদী গণতান্ত্রিক আন্দোলন-এনডিএম; বাংলাদেশ কংগ্রেস।

যে পাঁচ দলের নিবন্ধন বাতিল হয়েছে:

ফ্রিডম পার্টি; বাংলাদেশ জামায়াতে ইসলামী; ঐক্যবদ্ধ নাগরিক আন্দোলন; জাতীয় গণতান্ত্রিক পার্টির (জাগপা); প্রগতিশীল গণতান্ত্রিক পার্টি (পিডিপি)

নতুন দলের আবেদনের বিজ্ঞপ্তিতে যা চাওয়া হয়, দলের গঠনতন্ত্র, নির্বাচনী ইশতেহার (যদি থাকে), দলের বিধিমালা (যদি থাকে), দলের লোগো পতাকার ছবি, কেন্দ্রীয় নির্বাহী কমিটির সব সদস্যের পদবিসহ নামের তালিকা, দলের ব্যাংক অ্যাকাউন্ট এর সর্বশেষ স্থিতি, তহবিলের উৎস দিতে হবে। ছাড়া নিবন্ধনের ক্ষেত্রে গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, তিনটির মধ্যে একটি শর্ত পূরণ হলেই তারা নিবন্ধনের যোগ্য বলে বিবেচিত হয়। শর্তগুলো হলো-

. দেশ স্বাধীন হওয়ার পর যেকোনো জাতীয় নির্বাচনের আগ্রহী দলটি যদি অন্তত একজন সংসদ সদস্য থাকেন;

. যেকোনো একটি নির্বাচনে দলের প্রার্থী অংশ নেওয়া আসনগুলোয় মোট প্রদত্ত ভোটের শতাংশ পায়; এবং

. দলটির যদি একটি সক্রিয় কেন্দ্রীয় কার্যালয়, দেশের কমপক্ষে এক তৃতীয়াংশ (২১টি) প্রশাসনিক জেলায় কার্যকর কমিটি এবং অন্তত ১০০টি উপজেলা/মেট্রোপলিটন থানায় কমপক্ষে ২০০ ভোটারের সমর্থন সম্বলিত দলিল থাকে।

বিভি/এইচকে

মন্তব্য করুন: