• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

এখনও মেইন সার্ভারে আপলোড হয়নি নাগরিকদের ফিঙ্গার-আইরিশের ছবি

প্রকাশিত: ০১:৩৫, ২৪ জুলাই ২০২২

ফন্ট সাইজ
এখনও মেইন সার্ভারে আপলোড হয়নি নাগরিকদের ফিঙ্গার-আইরিশের ছবি

লেমিনেটেড জাতীয় পরিচয়পত্রের (এনআইডি) পরিবর্তে বর্তমানে নাগরিকদের দেওয়া হচ্ছে আধুনিক সুবিধা সংবলিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র (স্মার্ট কার্ড)। আর এই স্মার্ট কার্ড দেওয়ার সময় নাগরিকদের দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি সংগ্রহ করে রাখছে নির্বাচন কমিশন (ইসি)। সংগ্রহ করে রাখা সব নাগরিকের আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের প্রতিচ্ছবি এখন পর্যন্ত মেইন সার্ভারে আপলোড করতে পারেনি সাংবিধানিক প্রতিষ্ঠানটি। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে। 

সূত্র জানায়,  সম্প্রতি নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সমন্বয় সভায় বিষয়টি তুলে ধরেন মাঠপর্যায়ের কর্মকর্তারা। ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে সমন্বয় সভাটি অনুষ্ঠিত হয়। 

জানা গেছে, বরিশাল আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা সভায় জানান যে, ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভোটার তালিকায় অন্তর্ভূক্ত নাগরিকদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান পূর্বক দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছাপ নেওয়া হয়। উক্ত ডাটাসমূহ জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের পাঠানো হয়েছে। কিন্তু অদ্যবধি ডাটাসমূহের মেইন সার্ভারে আপলোড করা হয়নি। 

ভোটার স্থানান্তর করার ক্ষেত্রে আবেদনকারীকে শনাক্ত করণের লক্ষ্যে প্রয়োজনীয় ডকুমেন্টের পাশাপাশি আবেদনকারীর ফিঙ্গার প্রিন্ট যাচাই করা প্রয়োজন বলেও সভায় জানান তিনি।

সভায় তিনি আরও জানান, উপজেলা পর্যায়ে বিদ্যমান সার্ভারগুলো প্রায় ক্রাশ করছে। ইতোমধ্যে বরিশাল অঞ্চলের ছয়টি সার্ভার ক্রাশ করেছে। অনেক সময় মেরামত করার পরেও সার্ভার ক্রাশ করছে। এভাবে সার্ভার ক্রাশ করলে অনেক ডাটা মিসিং হতে পারে। 

সামগ্রিক বিষয়ে আলোচনার প্রেক্ষিতে সভায় সিদ্ধান্ত হয় যে, ২০০৭ থেকে ২০১৫ সাল পর্যন্ত ভোটার তালিকায় অন্তর্ভূক্ত নাগরিকদের স্মার্ট জাতীয় পরিচয়পত্র প্রদান পূর্বক দশ আঙ্গুলের ছাপ ও চোখের আইরিশের ছবির ডাটাসমূহ মেইন সার্ভারে আপলোড করতে হবে। আর এটি বাস্তবায়ন করবেন জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক। 

এছাড়া সভায় নির্বাচন ভবনে পারসোনালাইজেশন সেন্টার স্থানান্তরের কাজ দ্রুত শেষ করার হবে বলেও সিদ্ধান্ত হয়। এটি এনআইডি উইংয়ের মহাপরিচালক এবং আইডিয়া প্রকল্প-২ এর পরিচালক যৌথভাবে বাস্তাবায়নের দায়িত্ব দেওয়া হয়। 

সভায় কুমিল্লা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা বলেন, ইন্টারনেটের গতি কম থাকায় গতি কম থাকায় এনআইডি সংশোধন কার্যক্রম বিঘ্নিত হচ্ছে। ফলে পেন্ডিং আবেদন দিন দিন বাড়ছে। 

ঢাকা আঞ্চলিক নির্বাচন কর্মকর্তা জানান, ঢাকা অঞ্চলের অনেকেই পাসপোর্ট অনুযায়ী এনআইডি সংশোধনের জন্য আবেদন করেন। কিন্তু লিংক না থাকায় দাখিলকৃত পাসপোর্ট যাচাই করা সম্ভব হয় না। ইতিমধ্যে পাসপোর্ট অফিসে এ বিষয়ে চিঠি দেওয়া হয়েছে।  

সভায় নির্বাচনি প্রশিক্ষণ ইনস্টিটিউটের (ইটিআই) মহাপরিচালক মো. আব্দুল বাতেন জানান, এনআইডি সংশোধন কার্যক্রম তথা ভোটার হালনাগাদ কার্যক্রমে ইন্টারনেট কানেকটিভিটি/গতি অতি গুরুত্বপূর্ণ। 

সভায় জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগের মহাপরিচালক একেএম হুমায়ূন কবীর বলেন, এনআইডি সংশোধন কার্যক্রমে সকল ক্যাটাগরির পেন্ডিং আবেদন দ্রুত নিষ্পন্নসহ সেবা প্রার্থীরা যেন হয়রানির শিকার না হয়, সে লক্ষ্যে ইতিমধ্যে মাঠপর্যায়ে নির্দেশনা দেওয়া হয়েছে। দ্রুত এনআইডি সংশোধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। 

সশস্ত্র বাহিনীসহ বিভিন্ন বাহিনীর সদস্যদের এসএসসি সনদ, সার্ভিস বুক যাচাই করত: দ্রুত জাতীয় পরিচয়পত্র সংশোধন কার্যক্রম সম্পন্ন করতে হবে। সেই সঙ্গে ‘ক’ ক্যাটাগরির কোন আবেদন যেন পেন্ডিং না থাকে, সে দিকে সজাগ দৃষ্টি রাখার জন্য আঞ্চলিক নির্বাচন কর্মকর্তাদের প্রতি আহ্বান জানান তিনি। 

কাজী রকিবউদ্দীন আহমদ নেতৃত্বাধীন কমিশনের সময় ২০১৬ সালের ২ অক্টোবর স্মার্টকার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এরপর ৩ অক্টোবর থেকে পর্যায়ক্রমে নাগরিকদের হাতে স্মার্ট কার্ড তুলে দেওয়া শুরু করে কমিশন। 

ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর থেকে এনআইডি সেবা ফ্রি ছিল। পরবর্তীতে ২০১৫ সালের ১ সেপ্টেম্বর থেকে হারানো এনআইডি তোলা ও সংশোধন সেবায় ফি নেওয়া শুরু করে সাংবিধানিক প্রতিষ্ঠানটি।

ইসি সূত্র জানায়, ২০০৭-২০০৮ সালের ছবিসহ ভোটার তালিকা প্রণয়নের পর ২০০৯, ২০১২, ২০১৪, ২০১৫, ২০১৭ এবং সর্বশেষ ২০১৯-২০২০ সালে বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের তথ্য সংগ্রহ করা হয়। বর্তমানেও বাড়ি বাড়ি গিয়ে ভোটারতের তথ্য সংগ্রহ করা হচ্ছে।

সর্বশেষ গত ২ মার্চ ইসির দেওয়া তথ্য অনুযায়ী, দেশে বর্তমানে ১১ কোটি ৩২ লাখ ৮৭ হাজার ১০ জন ভোটার রয়েছে। এরমধ্যে ৫ কোটি ৭৬ লাখ ৮৯ হাজার ৫২৯ জন পুরুষ, ৫ কোটি ৫৫ লাখ ৯৭ হাজার ২৭ জন নারী এবং ৪৫৪ জন হিজড়া ভোটার রয়েছেন।

বিভি/এইচকে

মন্তব্য করুন: