• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪

মাহবুব তালুকদারের মৃত্যুতে ইসির শোক প্রকাশ 

প্রকাশিত: ১৭:০৪, ২৪ আগস্ট ২০২২

আপডেট: ১৭:১৬, ২৪ আগস্ট ২০২২

ফন্ট সাইজ
মাহবুব তালুকদারের মৃত্যুতে ইসির শোক প্রকাশ 

সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদারের মৃত্যুতে শোক প্রকাশ করেছে নির্বাচন কমিশন। বুধবার (২৪ আগস্ট) ইসি যুগ্ম সচিব ও জনসংযোগ পরিচালক এসএম আসাদুজ্জামান শোক বার্তাটি গণমাধ্যমে পাঠিয়েছেন। 

এতে উল্লেখ করা হয়েছে-সাবেক নির্বাচন কমিশনার জনাব মাহবুব তালুকদার আজ হৃদরোগে আক্রান্ত হয়ে ঢাকার একটি হাসপাতালে মৃত্যুবরণ করেছেন (ইন্না লিল্লাহি ওয়াইন্না ইলাইহি রাজিউন)। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর।

মাহবুব তালুকদার ফেব্রুয়ারি ২০১৭ হতে ফেব্রুয়ারি ২০২২ মেয়াদে নির্বাচন কমিশনার হিসেবে দায়িত্ব পালন করেন। তাঁর মৃত্যুতে বাংলাদেশ নির্বাচন কমিশন এবং নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষ হতে শোক প্রকাশ করা হয়েছে এবং তাঁর শোক-সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা প্রকাশ করা হয়েছে।

আরও পড়ুন: সাবেক নির্বাচন কমিশনার মাহবুব তালুকদার আর নেই

মাহবুব তালুকদার ১৯৪২ সালের ১৩ ফেব্রুয়ারি নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলায় জন্মগ্রহণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী, দুই কন্যা, এক পুত্র সন্তানসহ অসংখ্য বন্ধুবান্ধব ও গুণগ্রাহী রেখে গেছেন।

তিনি ১৯৭১ সালের মুক্তিযুদ্ধে অংশগ্রহণ করেন ও মুজিব নগর সরকারের তথ্য মন্ত্রণালয়ের চাকুরীতে যোগ দেন। এ সময় তিনি স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সংঙ্গেও যুক্ত ছিলেন। ১৯৭২ সালের ২৪ জানুয়ারি রাষ্ট্রপতি আবু সাঈদ চৌধুরী তাঁকে উপসচিবের পদমর্যাদায় রাষ্ট্রপতির স্পেশাল অফিসার নিযুক্ত করেন। রাষ্ট্রপতি মুহম্মদুল্লাহর সময়ে তিনি তাঁর জনসংযোগ কর্মকর্তা ছিলেন। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতি হওয়ার পর জনাব মাহবুব তালুকদার তাঁর সহকারী প্রেস সচিব (উপসচিব) এর দায়িত্ব পালন করেন।

তিনি বাংলাদেশ শিল্পকলা একাডেমির মহাপরিচালক ছিলেন। বাংলাদেশ সংসদ সচিবালয়ে অতিরিক্ত সচিবের পদেও কর্মরত ছিলেন।

কর্মজীবনে মাহবুব তালুকদার ঢাকা জগন্নাথ কলেজ, বাংলাদেশ প্রকৌশল ও কারিগরি বিশ্ববিদ্যালয় (বুয়েট)-এর স্থাপত্য বিভাগ ও চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগে শিক্ষকতাও করেছেন। তিনি একজন বিশিষ্ট সৃজনশীল লেখক। কবিতা, গল্প, উপন্যাস, স্মৃতিকথা, ভ্রমণকাহিনী মিলিয়ে তার প্রকাশিত গ্রন্থসংখ্যা চল্লিশ। লেখালেখির জন্য তিনি ২০১২ সালে বাংলা একাডেমি পুরস্কার লাভ করেন।

 

বিভি/এইচকে/রিসি 

মন্তব্য করুন: