• NEWS PORTAL

  • শনিবার, ০৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

উদ্যোক্তা তৈরিতে দেশের ৯ লাখ তরুণকে সহায়তা দেবে বিশ্বব্যাংক

প্রকাশিত: ১৮:২৬, ২৭ আগস্ট ২০২৩

ফন্ট সাইজ
উদ্যোক্তা তৈরিতে দেশের ৯ লাখ তরুণকে সহায়তা দেবে বিশ্বব্যাংক

উদ্যোক্তা হতে দেশের ৯ লাখ তরুণকে সহায়তা করবে বিশ্বব্যাংক। রোববার (২৭ আগস্ট) এই সংক্রান্তু একটি চুক্তি সাক্ষর করা হয়েছে বলে জানিয়েছে বিশ্বব্যাংক। বাংলাদেশ সরকারের সঙ্গে বিশ্বব্যাংক ৩০০ মিলিয়ন ডলারের এই একটি চুক্তি স্বাক্ষর করেছে। বাংলাদেশ সরকারের পক্ষে শরিফা খান ও বিশ্বব্যাংকের পক্ষে আবদুলাই সেক চুক্তিটি স্বাক্ষর করেন।এসব তরুণের মধ্যে ৬০ শতাংশ নারী থাকবে বলে জানা গেছে।

প্রকল্পটি তরুণদের দক্ষতা প্রশিক্ষণ, বিকল্প শিক্ষা, কর্মসংস্থান ও উদ্যোক্তা হতে সহায়তা করবে। এছাড়া মাধ্যমিক বিদ্যালয় থেকে ঝরেপড়া শিক্ষার্থীদের, বিশেষ করে নারী শিক্ষার্থীদের বৃত্তিমূলক মাধ্যমিক শিক্ষা সম্পন্ন করতে সহায়তা করবে।

এ বিষয়ে বাংলাদেশ ও ভুটানের বিশ্বব্যাংকের কান্ট্রি ডিরেক্টর আবদুলাই সেক বলেন, প্রকল্পটির লক্ষ্য প্রতিযোগিতামূলক কর্মশক্তি তৈরি করা, যেখানে কোনো তরুণ বাদ পড়বে না, এটি বাংলাদেশের জন্য একটি গুরুত্বপূর্ণ উন্নয়ন অগ্রাধিকার।

বাংলাদেশে প্রায় ১ কোটি ২৬ লাখ মানুষকে এনইইটি হিসেবে চিহ্নিত করা হয়। এদের মধ্যে প্রায় ৯০ শতাংশই নারী, যাদের অধিকাংশ গ্রামীণ এলাকায় বসবাস করেন। তাদের কর্মসংস্থান বাড়াতে প্রকল্পটি দক্ষতা উন্নয়নে প্রশিক্ষণ দেবে।

বাংলাদেশ সরকারের অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব শরিফা খান বলেন, এ প্রকল্পটি অষ্টম পঞ্চবার্ষিক পরিকল্পনা ২০২১-২০২৫ এর সঙ্গে সামঞ্জস্যপূর্ণ এবং ২০২৬ সালে স্বল্পোন্নত দেশ থেকে উত্তরণ ও ভিশন ২০৪১-এর জন্য সহায়ক হবে।

বিভি/ এসআই

মন্তব্য করুন: