• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ১৩ জুন ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভারতের সঙ্গে নির্বাচনের আলাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

প্রকাশিত: ২৩:১০, ২০ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
ভারতের সঙ্গে নির্বাচনের আলাপ হয়ে গেছে: পররাষ্ট্রমন্ত্রী

ভারতের সঙ্গে নির্বাচনের আলাপ হয়ে গেছে বলে মন্তব্য করেছেন পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন। বাংলাদেশে কোনও অগণতান্ত্রিক সরকার ভারত ‘চায় না’ উল্লেখ করে মন্ত্রী।

তিনি আরও বলেন, ভারতের সঙ্গে পররাষ্ট্র সচিব পর্যায়ের আসন্ন বৈঠকে রাজনৈতিক বিষয় নয়, বরং দ্বিপক্ষীয় খুঁটিনাটি বিষয়ের আলোচনা হবে।

সোমবার (২০ নভেম্বর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকের মুখোমুখি হয়ে মন্ত্রী এ কথা বলেন।

পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন আগামী ২৪ নভেম্বর নয়া দিল্লিতে ভারতের পররাষ্ট্র সচিব বিনয় কোয়াত্রার সঙ্গে যৌথ পরামর্শক বৈঠকে বসবেন।

বৈঠকে কোনও রাজনৈতিক আলোচনা হবে কি না- এমন প্রশ্নের উত্তরে পররাষ্ট্রমন্ত্রী বলেন, পররাষ্ট্র সচিবের ওটাতে (বৈঠক) নির্বাচন নিয়ে আলাপ হবে না। অন্যান্য খুঁটিনাটি বিষয় নিয়ে আলাপ হবে। ওদের (ভারত) সঙ্গে নির্বাচনের আলাপ তো হয়েই গেছে। এটা তো আমাদের প্রধানমন্ত্রী এবং ভারতের প্রধানমন্ত্রী তারা আলাপ করেছেন।

দুই প্রধানমন্ত্রীর মধ্যে কী ধরনের আলাপ হয়েছে- এমন প্রশ্নে তিনি বলেন, ভারত এই অঞ্চলে শান্তি ও স্থিতিশীলতা চায়, আমরাও চাই এটা।

বাংলাদেশে কোনও অগণতান্ত্রিক সরকার ভারত ‘চায় না’ উল্লেখ করে মন্ত্রী বলেন, ভারত চায় বাংলাদেশের গণতান্ত্রিক পদ্ধতিতে যেন কোনও রকমের ভাটা না পড়ে। তারা চায় এদেশে গণতান্ত্রিক প্রক্রিয়া সমুন্নত থাকুক। তারা সবসময় গণতন্ত্রের পক্ষে।

চলতি সপ্তাহে পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেনের ভারত সফর নিয়ে তিনি বলেন, আমরা অনেক দেশের সঙ্গে ফরেন অফিস কনসালটেশন (এফওসি) করি, এখানে আমাদের বিভিন্ন রকমের ইস্যু যেগুলো হয়, সেগুলো আমরা আলাপ করি, এটা রুটিন বিষয় এবং সেগুলো আছে। প্রতিবেশী রাষ্ট্র হিসেবে বিভিন্ন ধরনের রুটিন বিষয় থাকে এফওসির আলোচনায়।

বিভি/এইচএস

মন্তব্য করুন: