• NEWS PORTAL

  • শনিবার, ২৭ এপ্রিল ২০২৪

বাংলাদেশিরা ভিসা ছাড়া ৪২ দেশে যেতে পারবেন 

প্রকাশিত: ১৭:১৫, ১৩ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
বাংলাদেশিরা ভিসা ছাড়া ৪২ দেশে যেতে পারবেন 

এখন থেকে বাংলাদেশি পাসপোর্ট ধারীরা আগাম ভিসা ছাড়া বিশ্বের ৪২ টি দেশে ভ্রমণ করতে পারবেন। লন্ডনভিত্তিক প্রতিষ্ঠান হেনলি অ্যান্ড পার্টনার্স প্রকাশিত সূচকে এ তথ্য জানা গেছে। এ বছরের সূচকে সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট ছয়টি দেশের। দেশগুলো হলো- ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, সিঙ্গাপুর ও স্পেন। দেশগুলোর পাসপোর্টধারীরা ১৯৪টি দেশে আগাম ভিসা ছাড়া ভ্রমণ করতে পারেন। 
 
আগাম ভিসা ছাড়া বাংলাদেশিদের ভ্রমণের এই তালিকায় আছে এশিয়ার ৬টি, দক্ষিণ আমেরিকার ১টি, আফ্রিকার ১৬টি, ক্যারিবীয় ১১টি ও ওশেনিয়ার ৮টি দেশ ও অঞ্চল। এছাড়া অন অ্যারাইভাল ভিসা সুবিধাও রয়েছে কিছূ দেশে। শ্রীলঙ্কা ও কেনিয়ার ক্ষেত্রে নিতে হবে ই-ভিসা।
 
যেসব দেশে যেতে পারবেন বাংলাদেশিরা: 

লেসোথো, মাদাগাস্কার, মৌরিতানিয়া, মোজাম্বিক, রুয়ান্ডা, সেশেলস, ভুটান, কম্বোডিয়া, মালদ্বীপ, নেপাল, শ্রীলঙ্কা,পূর্ব তিমুর, বলিভিয়া, বুরুন্ডি, কেপ ভার্দে, কমোরো দ্বীপপুঞ্জ, জিবুতি, গিনি-বিসাউ, সিয়েরা লিওন, সোমালিয়া, গাম্বিয়া, হাইতি, জ্যামাইকা, মন্টসেরাত, সেন্ট কিটস অ্যান্ড নেভিস, ভিনসেন্ট অ্যান্ড দ্য গ্রেনাডাউন, ত্রিনিদাদ অ্যান্ড টোবাগো, কুক আইল্যান্ড, ফিজি, মাইক্রোনেশিয়া, নুউয়ে, সামোয়া, টুভালু, ভানুয়াতু, টোগো, কেনিয়া, বাহামা, বার্বাডোস, ব্রিটিশ ভার্জিন আইল্যান্ড, ডমিনিকা, গ্রানাডা এবং কিরিবাতি।

বিভি/ এসআই

মন্তব্য করুন: