• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

সমুদ্রে গ্যাস অনুসন্ধানে বিনিয়োগ করতে চায় মার্কিন কোম্পানি

প্রকাশিত: ১৩:১৪, ২৬ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
সমুদ্রে গ্যাস অনুসন্ধানে বিনিয়োগ করতে চায় মার্কিন কোম্পানি

স্থলভাগের পর এবার সমুদ্রে গ্যাস অনুসন্ধানে বিনিয়োগ করতে চায় যুক্তরাষ্ট্রের বহুজাতিক কোম্পানি শেভরন।  এরইমধ্যে সাগরের জরিপের তথ্য-উপাত্ত কিনেছে প্রতিষ্ঠানটি ৷ মার্চে সাগরে গ্যাস অনুসন্ধানে দরপত্র ডাকা হলে তাতে অংশ নেবে শেভরন। বাংলাদেশে মার্কিন প্রতিষ্ঠান শেভরনের বিনিয়োগ আগ্রহকে ইতিবাচক বলছেন বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী। 

দেশে প্রাকৃতিক গ্যাসের সবচে বড় যোগানদাতা মার্কিন বহুজাতিক কোম্পানি শেভরন বাংলাদেশ। হবিগঞ্জের বিবিয়ানা গ্যাসক্ষেত্র পরিচালনার দায়িত্বে থাকা মার্কিনি প্রতিষ্ঠানটির বিনিয়োগ চার বিলিয়ন ডলারেরও বেশি। সমুদ্রের তথ্য বিশ্লেষণের কথা জানিয়ে শেভরন বাংলাদেশের প্রেসিডেন্ট এরিক এম ওয়াকার বলেন, গ্যাস অনুসন্ধানে অংশ নিতে চান তারা।

সমুদ্রে গ্যাস অনুসন্ধান এবং শেভরনের বিনিয়োগ আগ্রহ প্রসঙ্গে বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী বলেন, ভালো সম্ভাবনা নিয়ে কাজ করছে প্রতিষ্ঠানটি। সিলেট গ্যাসফিল্ডসহ দেশি কোম্পানিগুলোকে শেভরনের সাথে সমন্বয় করে প্রযুক্তি ব্যবহারের পরামর্শ দেয়া হয়েছে বলে জানান তিনি। 

গ্যাস উৎপাদনে শেভরনকে নতুন করে ৬০ কিলোমিটার এলাকা বরাদ্দ দিয়েছে পেট্রোবাংলা। সেখান থেকে উত্তোলনযোগ্য গ্যাসের দাম কতো হবে- এমন প্রশ্নের জবাবে পেট্রোবাংলা চেয়ারম্যান জানান, কমিটি গঠনের মাধ্যমে বিষয়টি যাচাই করা হচ্ছে। 

বিবিয়ানা, জালালাবাদ ও মৌলভীবাজার - দেশের এই তিনটি গ্যাসক্ষেত্র পরিচালনা করছে শেভরন। 
 

বিভি/রিসি

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2