• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

সড়কে শৃঙ্খলা না ফিরলে উন্নয়ন ব্যর্থ হবেঃ কাদের

প্রকাশিত: ১৬:২০, ২২ অক্টোবর ২০২১

আপডেট: ১৬:২২, ২২ অক্টোবর ২০২১

ফন্ট সাইজ
সড়কে শৃঙ্খলা না ফিরলে উন্নয়ন ব্যর্থ হবেঃ কাদের

ফাইল ছবি

সড়কে শৃঙ্খলার সংকট রয়েছে উল্লেখ করে সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, দেশে এতো রাস্তা, ফ্লাইওভার, আন্ডারপাস, সীমান্ত সড়ক ও মেরিন ড্রাইভ নির্মাণ হচ্ছে। তারপরও আমরা কেন সড়কে শৃঙ্খলা আনতে পারবো না? এখানে যদি আমরা ব্যর্থ হই, তবে আমাদের সব উন্নয়ন ব্যর্থ হবে। কাজেই সড়কে শৃঙ্খলা আনাই আমাদের চ্যালেঞ্জ।

শুক্রবার (২২ অক্টোবর) দুপুরে রাজধানীর তেজগাঁও শিল্পাঞ্চল এলাকায় অবস্থিত সড়ক ভবন অডিটোরিয়ামে জাতীয় নিরাপদ সড়ক দিবস-২০২১ উপলক্ষে আয়োজিত আলোচনা সভায় তিনি একথা বলেন।

ওবায়দুল কাদের বলেন, বছরে একদিন (২২ অক্টোবর) সুন্দর সুন্দর ব্যানার, পোস্টার ও প্ল্যাকার্ড করলেই আমাদের দায়িত্ব শেষ হবে না। নিরাপদ সড়ক একদিন নয়, প্রতিদিন করতে হবে নিরাপদ সড়ক।

বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষের (বিআরটিএ) সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের উদ্যোগে এই আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

ওবায়দুল কাদের বলেন, বিআরটিএ‘র ড্রাইভিং লাইসেন্স দীর্ঘদিন ধরে আটকে রয়েছে। হাজার হাজার আবেদন, লাইসেন্স দেওয়া শুরু হয়েছে। আমি বলবো, ছুটির দিনে কাজ করে হলেও আটকে থাকা লাইসেন্সগুলো দিয়ে দিতে হবে। এখন লাইসেন্সের অনেক ডিমান্ড। এজন্য আবেদনকারীরা হাহাকার করছে। এখন জট খুলেছে, এটাই আশার বিষয়।

বিআরটিএ’র অনিয়ম ও দুর্নীতি প্রসঙ্গে মন্ত্রী বলেন, এখানে যারা অপকর্ম ও দুর্নীতি করে তাদেরকে নিয়মের মধ্যে নিয়ে আসতে হবে। যারা সেখানে যাওয়ার জন্য তদবির করে তারা তো কোনো কিছুর বিনিময়ে তদবির করেন। কারণ সেখানে কিছু লেনদেন আছে। যারা এসব তদবির করে তাকে দায়ী না করে যার জন্য তদবির করে আমি তাকে দায়ী করবো। সুতরাং এগুলো বন্ধ করতে হবে। আমি যতো দিন এই মন্ত্রণালয়ের দায়িত্বে আছি ততো দিন কোনো অনিয়ম ও দুর্নীতি মেনে নেবো না।

মন্ত্রী আরও বলেন, প্রতিদিনই দুর্ঘটনা ঘটছে, পাখির মতো মানুষ মরছে। এই মর্মান্তিক দৃশ্যগুলো মানুষ হিসেবে আমি সইতে পারি না। এই মন্ত্রণালয়ের দায়িত্ব নিয়ে অনেক কষ্ট করেছি, রাত-দিন রাস্তায় ঘুরেছি। কিন্তু কাঙ্ক্ষিত ফল পাইনি। কিন্তু সড়কের অনেক উন্নয়ন হয়েছে। তাই এবার সড়কে দুর্ঘটনা কমাতে হবে। রাস্তাকে নিরাপদ করতে হবে। পরিবহন ও সড়কে শৃঙ্খলা ফিরিয়ে আনতে হবে।

সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের সচিব মো. নজরুল ইসলাম-এর সভাপতিত্বে অনুষ্ঠানে বাংলাদেশ হাইওয়ে পুলিশের অতিরিক্ত মহাপরিদর্শক মল্লিক ফখরুল ইসলাম, নিরাপদ সড়ক চাই (নিসচা) আন্দোলনের চেয়ারম্যান অভিনেতা ইলিয়াস কাঞ্চন ও বিআরটিএ চেয়ারম্যান নুর মোহাম্মদ মজুমদার উপস্থিত ছিলেন।

বিভি/এওয়াইএইচ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2