• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ইউপি ভোট: পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ ইসি!

প্রকাশিত: ২২:১৯, ২২ নভেম্বর ২০২১

আপডেট: ২২:৫৮, ২২ নভেম্বর ২০২১

ফন্ট সাইজ
ইউপি ভোট: পরিকল্পনা বাস্তবায়নে ব্যর্থ ইসি!

কেএম নূরুল হুদা’র নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের মেয়াদ শেষ হচ্ছে ২০২২ সালের ১৫ ফেব্রুয়ারি। তাই স্থানীয় সরকারের ইউনিয়ন পরিষদ (ইউপি) নির্বাচন চলতি বছর শেষ করার পরিকল্পনা করেছিলো কমিশন। যাতে আগামী বছর জানুয়ারিতে জেলা পরিষদ নির্বাচন সম্পন্ন করা যায়। কিন্তু পরিকল্পনা অনুযায়ী এই বছরের মধ্যে সব ইউপি’র ভোট সম্পন্ন করার ক্ষেত্রে সংশয় দেখা দিয়েছে খোদ ইসি কর্মকর্তাদের মধ্যে। 

সর্বশেষ গত ১৫ নভেম্বর সংবাদ সম্মেলনে এসেও প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা জানিয়েছিলেন, চলতি বছরের মধ্যেই ইউপি ভোট সম্পন্ন করা হবে।  

ইসি সূত্রে জানা যায়, ইতিমধ্যে সাড়ে চার হাজার ইউপি’র মধ্যে চার ধাপে ৩ হাজার ৬৬টি ইউপি’র তফসিল ঘোষণা করা হয়েছে। নানান জটিলতার কারণে অন্তত পাঁচশ’ ইউপি’র ভোট এখনি আয়োজন করতে পারবে না কমিশন। বাকি প্রায় এক হাজার ইউপি ভোটের তফসিল দেওয়ার কথা ছিলো সোমবার (২২ নভেম্বর)। আজকের এই সংক্রান্ত সভা অনুষ্ঠিত হলেও সেটি শেষ না করেই মুলতবি করা হয়েছে। মুলতবি হওয়া কমিশনের ৯০তম সভাটি আবার আগামী ২৭ নভেম্বর (শনিবার) সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। সেদিন পঞ্চম ধাপের তফসিল হওয়ার কথা রয়েছে।

সূত্র জানায়, প্রথম চার ধাপের ইউপি নির্বাচনের জন্য তফসিল থেকে শুরু করে ভোটের দিন পর্যন্ত যতোদিন সময় দেওয়া হয়েছিলো। সেই হিসেবে ২৭ নভেম্বর তফসিল ঘোষণা করা হলেও এই বছর পঞ্চম ধাপের ভোটগ্রহণ ডিসেম্বরের মধ্যে সম্ভব নাও হতে পারে। কারণ ডিসেম্বরের শেষের দিকে এইচএসসি পরীক্ষা রয়েছে। সেকারণে পঞ্চম ধাপের ভোট হয়তো আগামী বছর জানুয়ারিতে চলে যাবে।    

জানা যায়, প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) কেএম নূরুল হুদা’র সভাপতিত্বে অনুষ্ঠিত আজকের সভায় নির্বাচন কমিশনার মো. রফিকুল ইসলাম ছাড়া বাকি তিনজন নির্বাচন কমিশনার উপস্থিত ছিলেন। পঞ্চম ধাপে কোন কোন ইউপিতে ভোটগ্রহণ করা হবে এবং এই ধাপে কোনগুলোতে ব্যালট ও কোনগুলোতে ইলেকট্রনিক ভোটিং মেশিন (ইভিএম) ব্যবহার করা হবে তা নির্ধারণ করা যায়নি। যার কারণে সভাটি মুলতবি করে আগামী ২৭ তারিখে আবার বসার সিদ্ধান্ত হয়।

আজকের সভার বিষয়ে জানতে চাইলে ইসি’র যুগ্মসচিব ও পরিচালক (জনসংযোগ) এসএম আসাদুজ্জামান জানান, আজকের সভাটি মুলতবি করা হয়েছে। সভাটি আবার আগামী ২৭ নভেম্বর সকাল সাড়ে ১১টায় অনুষ্ঠিত হবে। 

এক নজরে ইউপি নির্বাচনের তফসিল ও ভোটের তারিখ 

প্রথম ধাপ:
প্রথম ধাপে ইউপি ভোটের তফসিল ঘোষণা করা হয় ৩ মার্চ। নির্বাচনের জন্য ৪০ দিন সময় রেখে ১১ এপ্রিল ভোটের তারিখ নির্ধারণ করা হয়।  যদিও মহামারী করোনার কারণে স্থগিত রেখে পরবর্তীতে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই পর্বে প্রথম ধাপের ৩৬৯ ইউপির নির্বাচন সম্পন্ন করা হয়। 

দ্বিতীয় ধাপ:
দ্বিতীয় ধাপে দ্বিতীয় ৮৪৮টি ইউপি’র তফসিল ঘোষণা করা হয় ২৯ সেপ্টেম্বর। ভোটগ্রহণে তারিখ নির্ধারণ করা হয়েছিলো ১১ নভেম্বর। এদিন ৮৩৩টি ইউপিতে ভোটগ্রহণ অনুষ্ঠিত হয়। 

তৃতীয় ধাপ:
তৃতীয় ধাপে ১০০৭টি ইউপিতে ভোটের তফসিল ঘোষণা করা হয় ১৪ অক্টোর। ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয় ২৮ নভেম্বর।

চতুর্থ ধাপ:
চতুর্থ ধাপে ৮৪০ ইউপিতে ভোটের তফসিল ঘোষণা করা হয় ১০ নভেম্বর। ভোটগ্রহণের তারিখ নির্ধারণ করা হয়েছে ২৩ ডিসেম্বর।  

ইতিমধ্যে ২১ জুন ও ২০ সেপ্টেম্বর দুই পর্বে প্রথম ধাপের ৩৬৯টি এবং ১১ নভেম্বর দ্বিতীয় ধাপে ৮৩৩টি ইউপি নির্বাচন সম্পন্ন হয়েছে। এছাড়া পঞ্চম ধাপ তফসিলের অপেক্ষায় রয়েছে।

বিভি/এইচকে/এসডি

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2