• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

লেখক বৃত্তান্ত:

মো. হুমায়ূন কবীর

মো. হুমায়ূন কবীর

আস্থাশীল ইসি

আস্থাশীল ইসি

কেএম নূরুল হুদা’র নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের বিদায়ের পর গত ফেব্রুয়ারির শেষের দিকে দায়িত্ব নেয় কাজী হাবিবুল আউয়াল কমিশন। দায়িত্ব নেওয়ার পর থেকে রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের আস্থা অর্জনের জন্য কাজ নানান উদ্যোগ নিয়েছে এই কমিশন। দায়িত্ব নেওয়ার পরপরই রাজনৈতিক দল, সুশীল সমাজ, সাবেক প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনার, সচিবসহ বিভিন্ন মহলের সঙ্গে বৈঠকও করেছে কমিশন। কমিশন কাজ করে গেলেও রাজনৈতিক দলগুলোর মধ্যে চলছে আস্থা-অনাস্থার মনস্তাত্ত্বিক লড়াই। সম্প্রতি বিএনপি’র সাতজন সংসদ সদস্যের (এমপি) পদত্যাগের মাধ্যমে সেই লড়াইয়ে ডালপালা যোগ হচ্ছে।

০১:২৪ এএম, ১ জানুয়ারি ২০২৩ রবিবার

বিঘ্নিত এনআইডি সংশোধন ও ভোটার নিবন্ধন কার্যক্রম, সার্ভারও ক্রাশ করছে

বিঘ্নিত এনআইডি সংশোধন ও ভোটার নিবন্ধন কার্যক্রম, সার্ভারও ক্রাশ করছে

ইন্টারনেটের গতি কম থাকাসহ নানান করণে মাঠপর্যায়ে বিঘ্নিত হচ্ছে চলমান ভোটার তালিকা হালনাগাদের নিবন্ধন ও জাতীয় পরিচয়পত্র (এনআইডি) সংশোধন কার্যক্রম। এছাড়া মাঠপর্যায়ের বিভিন্ন অফিসের সার্ভারও ক্রাশ করছে। সম্প্রতি নির্বাচন কমিশন (ইসি) সচিবালয়ের সমন্বয় সভায় বিষয়টি তুলে ধরেন মাঠপর্যায়ের কর্মকর্তারা। সভায় এসব সমস্যা দ্রুত সময়ের মধ্যে সমাধানের বিষয়ে সিদ্ধান্ত হয়। ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকারের সভাপতিত্বে গত ২৭ জুন সমন্বয় সভাটি অনুষ্ঠিত হয়। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে।

০৫:২৬ পিএম, ১১ জুলাই ২০২২ সোমবার

এবার সাবেক সিইসি-ইসি-সচিব ও পর্যবেক্ষকদের সঙ্গে বসবে ইসি

এবার সাবেক সিইসি-ইসি-সচিব ও পর্যবেক্ষকদের সঙ্গে বসবে ইসি

আগামী দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে বিভিন্ন মহলের সঙ্গে সংলাপ শুরু করেছে নির্বাচন কমিশন (ইসি)। ইতিমধ্যে গত ১৩ ও ২২ মার্চ এবং ৬ ও ১৮ এপ্রিল যথাক্রমে দেশের বিশিষ্ট শিক্ষাবিদ ও বুদ্ধিজীবী, নাগরিক সমাজ, প্রিণ্ট মিডিয়ার সম্পাদক/সিনিয়র সাংবাদিক এবং ইলেকট্রনিক মিডিয়ার প্রধান নির্বাহী/প্রধান বার্তা সম্পাদক/সিনিয়র সাংবাদিকদের সংলাপ সম্পন্ন হয়েছে। ঈদের বিরতি শেষে এবার নির্বাচন পর্যবেক্ষক ও নির্বাচন বিশেষজ্ঞদের সঙ্গে বসবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। এই দুই ধাপের সংলাপ শেষ হলে নিবন্ধিত রাজনৈতক দলগুলোর প্রতিনিধির সঙ্গে সংলাপ শুরু হবে। সংশ্লিষ্ট সূত্রে এই তথ্য জানা গেছে। 

০৩:৫৬ পিএম, ১ জুন ২০২২ বুধবার

কুমিল্লায় সফল হলে সংসদ নির্বাচনেও সিসি ক্যামেরা!

কুমিল্লায় সফল হলে সংসদ নির্বাচনেও সিসি ক্যামেরা!

নির্বাচনী প্রক্রিয়ায় আস্তে আস্তে প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছে নির্বাচন কমিশন (ইসি)। এই জন্য প্রচলিত ব্যালটের চেয়ে ইলেকট্রনিক ভোটিং মেশিনের মাধ্যমে ভোটগ্রহণের দিকে আগাচ্ছে কমিশন। প্রযুক্তির ব্যবহারে আরো এক ধাপ এগিয়ে যাচ্ছে ইসি। এবার ইভিএমের পাশাপাশি কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে সব ভোটকেন্দ্র ও ভোট কক্ষে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা ব্যবহার করার সিদ্ধান্ত নিয়েছে ইসি। আর কুমিল্লায় সফলতা আসলে জাতীয় সংসদ নির্বাচনেও ভোটকেন্দ্রে সিসি ক্যামেরা ব্যবহার করার কথা চিন্তা করবে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। 

০৬:৫৪ পিএম, ১৩ মে ২০২২ শুক্রবার

শিরোনাম

অনির্দিষ্টকালের জন্য চুয়েট বন্ধ ঘোষণা। ছাত্রদের বৃহস্পতিবার বিকাল ৫টা এবং ছাত্রীদের শুক্রবার সকাল ৯টার মধ্যে হল ত্যাগের নির্দেশ। বিশ্বব্যাপী যুদ্ধ বন্ধের আহবান জানিয়ে এসক্যাপ সম্মেলনে প্রধানমন্ত্রী বলেছেন বাংলাদেশে গণতন্ত্র ও ন্যায়বিচার প্রতিষ্ঠা করেছে আওয়ামী লীগ ফেরত পাঠানো হলো বাংলাদেশে পালিয়ে আসা মিয়ানমারের সেনাবাহিনী ও বিজিপির ২৮৮ সদস্যকে শপথ নিলেন নবনিযুক্ত আপিল বিভাগের তিন বিচারপতি তীব্র তাপদাহে অতিষ্ঠ জনজীবন; হিট অ্যালার্টের মেয়াদ বাড়ছে আরও তিনদিন; গরমে মহাস্থান গড়ে কমে গেছে পর্যটক আবারও ঢাকায় এসেছে আন্তর্জাতিক মুদ্রা তহবিলের (আইএমএফ) একটি প্রতিনিধি দল