• NEWS PORTAL

  • রবিবার, ২৮ এপ্রিল ২০২৪

বন বিভাগের জমিতে অনুমোদনহীন প্রতিষ্ঠানের তালিকা চায় সংসদীয় কমিটি

প্রকাশিত: ১৫:৫১, ৮ মার্চ ২০২২

ফন্ট সাইজ
বন বিভাগের জমিতে অনুমোদনহীন প্রতিষ্ঠানের তালিকা চায় সংসদীয় কমিটি

বন বিভাগের জমিতে অনুমোদনহীনভাবে গড়ে উঠা প্রতিষ্ঠানের তালিকা আগামী সভায় উপস্থাপনের সুপারিশ করেছে সংসদীয় স্থায়ী কমিটি। একাদশ জাতীয় সংসদের পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয় সম্পর্কিত স্থায়ী কমিটির ২৬তম বৈঠকে মঙ্গলবার (৮ মার্চ) এই সুপারিশ করা হয়। 

কমিটির সভাপতি সাবের হোসেন চৌধুরী’র সভাপতিত্বে সংসদ ভবনে অনুষ্ঠিত বৈঠকে কমিটির সদস্য পরিবেশন, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন, উপমন্ত্রী হাবিবুন নাহার, নাজিম উদ্দিন আহমেদ, তানভীর শাকিল জয় এবং খোদেজা নাসরিন আক্তার হোসেন অংশগ্রহণ করেন।

এছাড়া বৈঠকে পরিবেশের ক্ষয়ক্ষতিরোধকল্পে প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের লক্ষ্যে ইজারাকৃত বালুমহলের হালনাগাদ তালিকা পরবর্তী সভায় উপস্থাপন; পরিবেশ দূষণকারী ব্যক্তি বা প্রতিষ্ঠানের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা গ্রহণের জন্য মনিটরিং জোরদার করা; এবং প্লাস্টিক উৎপাদনে স্থানীয় কাঁচামালের ট্যাক্স বাড়িয়ে উৎপাদন নিরুৎসাহিত করার সুপারিশ করা হয়। 

বৈঠকে পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের এডিপি (বার্ষিক উন্নয়ন প্রকল্প) বাস্তবায়নে প্রকল্পভিত্তিক অগ্রগতি প্রতিবেদন সম্পর্কে বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন (আইএমইডি) বিভাগ কর্তৃক মূল্যায়ন প্রতিবেদন পরবর্তী সভায় উপস্থাপনের জন্য সুপারিশ করা হয়।

পরিবেশ অধিদপ্তর এবং বন অধিদপ্তরের অর্গানোগ্রাম/জনবল সংক্রান্ত তথ্য উপাত্ত  দ্রুততম সময়ের মধ্যে হালনাগাদ করে যথাযথ প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণের জন্যও কমিটি  সুপারিশ করে।

বৈঠকে কনফারেন্স অব দ্যা পার্টিস (কপ) এর কার্যপ্রণালী বিধি চূড়ান্তকরণ বিষয়ে প্রস্তাবনা; গার্মেন্টস ও টেক্সটাইল শিল্প সবুজায়ণে এবং সার্কৃলার ইকোনমি সেক্টরে আসন্ন বাজেটে প্রস্তাবনাসমূহ; পরবর্তী কপ সম্মেলনের আগের ইভেন্টসমূহের বিষয়ে গৃহীত কর্মসূচি; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের অউচ বাস্তবায়নে প্রকল্প ভিত্তিক অগ্রগতি এবং বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের বেদখলকৃত জমির তথ্য ও তা উদ্ধারে গৃহীত পদক্ষেপ সম্পর্কে বিশদ আলোচনা করা হয়।

পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রণালয়ের সচিব, বাংলাদেশ বনশিল্প উন্নয়ন কর্পোরেশনের চেয়ারম্যান, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, প্রধান বন সংরক্ষক, বাংলাদেশ জলবায়ু পরিবর্তন ট্রাস্টের ব্যবস্থাপনা পরিচালকসহ মন্ত্রণালয় এবং বাংলাদেশ জাতীয় সংসদ সচিবালয়ের সংশ্লিষ্ট কর্মকর্তারা বৈঠকে উপস্থিত ছিলেন।
   
 

বিভি/এইচকে

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2