• NEWS PORTAL

  • মঙ্গলবার, ২১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দেশে ২ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত

প্রকাশিত: ১৮:৩২, ১০ মার্চ ২০২২

আপডেট: ১৮:৫৬, ১০ মার্চ ২০২২

ফন্ট সাইজ
দেশে ২ কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত

দেশে এখন প্রায় দুই কোটি মানুষ কিডনি রোগে আক্রান্ত বলে জানিয়েছেন স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রী জাহিদ মালেক। বৃহস্পতিবার (১০ মার্চ) রাজধানীর জাতীয় কিডনি ইন্সটিটিউটে, ন্যাশনাল ইন্সটিটিউট অব কিডনি ডিজিজেস এন্ড ইউরোলজী কর্তৃক "বিশ্ব কিডনী দিবস-২০২২" উদযাপন উপলক্ষ্যে আয়োজিত আলোচনা সভায় এসব কথা বলেন স্বাস্থ্যমন্ত্রী। 

কিডনি রোগ প্রসঙ্গে স্বাস্থ্যমন্ত্রী জানান, করোনায় দিনে ২০ জন মানুষ মারা গেলে আমরা কত চিন্তায় থাকি। অথচ কিডনি তে দিনে ৭০ থেকে ৮০ জন মানুষ যাচ্ছে, ক্যান্সারে দিনে ২-৩ শ মানুষ মারা যাচ্ছে সেগুলি নিয়ে আমরা খুব বেশি সচেতন থাকি না। এই রোগগুলি নিয়ে আমাদেরকে আরো সচেতন হতে হবে।
 
কিডনি রোগীর সংখ্যা উল্লেখ করতে গিয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেন, দেশে এখন প্রায় ২ কোটি কিডনি রোগে আক্রান্ত ব্যক্তি আছেন। প্রতিদিন গড়ে ২০-৩০ হাজার মানুষ কিডনি রোগে আক্রান্ত হচ্ছেন। এগুলি কারনে আমরা দেশের প্রতিটি জেলায় আলাদা করে ১০ বেডের ডায়ালাইসিস ও ১০ বেডের আইসিইউ বেড করার কাজ হাতে নিয়েছি। 

আরও পড়ুন:

 

তিনি আরো জানান, আট বিভাগে আটটি আধুনিক ক্যান্সার, কিডনি চিকিৎসা হাসপাতাল নির্মাণ করতে কাজ শুরু করা হয়েছে। এগুলি হলে দেশের মানুষ নিজ নিজ এলাকাতেই এরকম জটিল ও ব্যয়বহুল চিকিৎসা বিনামূল্যে গ্রহণ করতে পারবে। 

ন্যাশনাল ইন্সটিটিউট অব কিডননি ডিজিজেস এন্ড ইউরোলজীর পরিচালক মিজানুর রহমানের সভাপতিত্বে সভায় আরো বক্তব্য রাখেন স্বাস্থ্য শিক্ষা বিভাগের সচিব সাইফুল ইসলাম বাদল, স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক প্রফেসর এবিএম খুরশিদ আলম, নেফ্রলজি বিভাগের প্রধান প্রফেসর ডা. নিতাই চন্দ্র বিশ্বাস প্রমুখ।

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2