• NEWS PORTAL

  • রবিবার, ১৯ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভোজ্যতেলের ৫ শতাংশ ভ্যাট কমিয়ে প্রজ্ঞাপন জারি

প্রকাশিত: ২১:৩৭, ১৬ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ভোজ্যতেলের ৫ শতাংশ ভ্যাট কমিয়ে প্রজ্ঞাপন জারি

ভোজ্যতেলের বাজার স্থিতিশীল করতে ভ্যাট কমানোর যে পদক্ষেপ নিয়েছিল সরকার, তা বাস্তবায়ন হতে যাচ্ছে। পরিশোধিত ও অপরিশোধিত সয়াবিন তেল এবং অপরিশোধিত পাম তেল আমদানিতে ১৫ শতাংশ থেকে ৫ শতাংশ ভ্যাট কমিয়ে ১০ শতাংশ করে প্রজ্ঞাপন জারি করেছে সরকার।

বুধবার (১৬ মার্চ) ভ্যাট প্রত্যাহারের বিষয়ে প্রজ্ঞাপন জারি করে জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর)। এনবিআর চেয়ারম্যান আবু হেনা রহমাতুল মুনিম এ প্রজ্ঞাপন জারি করেন। ২০২২ সালের ৩০ জুন পর্যন্ত এই সিদ্ধান্ত বলবৎ থাকবে।

গত ১৪ মার্চ এনবিআর উৎপাদন ও ভোক্তা পর্যায়ে ভোজ্যতেলের ওপর মোট ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের বিষয়ে এক আদেশ জারি করে। সয়াবিন ও পাম তেলের উৎপাদন ও বাজারজাত পর্যায়ে ২০ শতাংশ ভ্যাট প্রত্যাহারের পর আমদানি পর্যায়েও ভ্যাট কমানোর আদেশ জারি করে।

এর আগে ১০ মার্চ রমজানে বাজার নিয়ন্ত্রণে রাখতে ভোজ্যতেল, চিনি ও ছোলা আমদানিতে ভ্যাট প্রত্যাহার করা হয়েছে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

অর্থমন্ত্রী বলেন, রমজানে ভোজ্যতেল, চিনি, ছোলাসহ বেশি ব্যবহৃত নিত্যপণ্যের ওপর শুল্ক প্রত্যাহার করা হয়েছে। এর মধ্যে সয়াবিনের ওপর ভোক্তা পর্যায়ে ৫ শতাংশ এবং উৎপাদন পর্যায়ে ১৫ শতাংশ ভ্যাট প্রত্যাহার করা হয়েছে।

নিত্যপণ্যের মূল্য সহনীয় পর্যায়ে রাখতে সরকার পূর্ণমাত্রায় সহযোগিতা করছে বলেও জানান তিনি

বিভি/এ.জেড

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2