• NEWS PORTAL

  • শনিবার, ১১ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

দক্ষিণের পর এবার উত্তর সিটি করপোরেশনও দিবে রিকশার লাইসেন্স

প্রকাশিত: ০৯:৫৭, ১৯ মার্চ ২০২২

আপডেট: ০৯:৫৭, ১৯ মার্চ ২০২২

ফন্ট সাইজ
দক্ষিণের পর এবার উত্তর সিটি করপোরেশনও দিবে রিকশার লাইসেন্স

ফাইল ছবি

সড়কে রিকশা চলাচলে শৃঙ্খলা আনতে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের (ডিএসসিসি) মতো এবার ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি) ও লাইসেন্স দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে। ইতিমধ্যে বেশ কিছু রিকশাকে লাইসেন্স দিয়েছে ডিএসসিসি। বর্তমানে ঢাকার দুই সিটি করপোরেশনে চলাচল করছে প্রায় ১০ লাখের বেশি অবৈধ রিকশা।

শনিবার (১৯ মার্চ) ডিএনসিসি’র সূত্রে জানায়, করপোরেশনের দ্বিতীয় পরিষদের ৭ম সভায় (বাজেট সভায়) রিকশার লাইসেন্স দেওয়ার বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কমিটি গঠন করা হয়েছে। পাঁচ সদস্যের এই কমিটি অনুমোদন দিয়ে ইতোমধ্যে অফিস আদেশে জারি করেছেন ডিএনসিসি’র সচিব মোহাম্মদ মাসুদ আলম ছিদ্দিক।

রিকশার লাইসেন্স দেওয়ার জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করতে ৫ সদস্যের কমিটিতে আহ্বায়ক করা হয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তাকে। এছাড়া কমিটির সদস্য সচিব করা হয়েছে উপ-প্রধান রাজস্ব কর্মকর্তাকে। পাশাপাশি কমিটির বাকি সদস্যরা হলেন-ডিএনসিসির প্রধান ভাণ্ডার ও ক্রয় কর্মকর্তা, ডিএনসিসির আইন কর্মকর্তা এবং ঢাকা উত্তর সিটি করপোরেশনের সিস্টেম এনালিস্টকে কমিটির সদস্য করা হয়েছে।

ডিএনসিসির সচিব মাসুদ আলম ছিদ্দিক অফিস আদেশের কথা উল্লেখ করে বলেছেন, ২য় পরিষদের ৭ম করপোরেশন সভায় সিদ্ধান্ত মোতাবেক গঠিত কমিটি রিকশার লাইসেন্স প্রদানের জন্য প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণে কাজ করবে।

পরিসংখ্যানে জানা গেছে, ১৯৮৬ সালের পর রিকশার লাইসেন্স দেওয়া বন্ধ রাখে সিটি করপোরেশন। ফলে অবৈধভাবে রাজধানীতে চলতে থাকে রিকশা।

বর্তমানে প্রায় ১১ লাখ রিকশা চলছে ঢাকায়। দীর্ঘদিন লাইসেন্স দেওয়ার বন্ধ রেখেছিল সিটি করপোরেশন। গত বছর ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন নতুন করে রিকশার নিবন্ধন দেওয়ার কাজ শুরু করে। 

এক গবেষণায় দেখা গেছে, রাজধানীতে বৈধ রিকশা ৭৯ হাজার ৫৫৪টি হলেও অবৈধ রিকশা আছে প্রায় ১০ লাখের বেশি।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

সর্বাধিক পঠিত
Drama Branding Details R2
Drama Branding Details R2