• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভোক্তা অধিকার সম্মাননা পেলেন চার বিশিষ্টজন

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ২২:২৪, ২৪ মার্চ ২০২২

ফন্ট সাইজ
ভোক্তা অধিকার সম্মাননা পেলেন চার বিশিষ্টজন

‘সিসিএস ভোক্তা অধিকার সাংবাদিকতা পুরস্কার-২০২২’ পেয়েছেন ১০ সাংবাদিক। এছাড়া ভোক্তা স্বার্থে অসামান্য অবদানের জন্য চার বিশিষ্ট নাগরিককে সম্মাননা দেওয়া হয়েছে। ভোক্তা অধিকার সংগঠন ‘কনশাস কনজ্যুমার্স সোসাইটি’ (সিসিএস) এর পক্ষ থেকে আয়োজিত ‘ভোক্তা অধিকার সম্মেলন-২০২২’-এ পুরস্কার ও সম্মাননা দেওয়া হয়েছে। 

বৃহস্পতিবার (২৪ মার্চ) রাজধানীর কৃষিবিদ ইনস্টিটিউশন বাংলাদেশের কনফারেন্স রুমে সম্মেলন অনুষ্ঠিত হয়।

২০০৯ সালে দেশে ভোক্তা অধিকার আইন পাশ হওয়া এবং পরবর্তীতে জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তর প্রতিষ্ঠার পর থেকে যেসব সাংবাদিক ভোক্তা স্বার্থে অপেক্ষাকৃত ভালো সংবাদ পরিবেশন করেছেন তাদের মধ্য থেকে টেলিভিশন, জাতীয় পত্রিকা ও অনলাইন ক্যাটাগরিতে ১০ জনকে এবার পুরস্কৃত করা হয়েছে। 

পুরস্কার প্রাপ্তরা হলেন, টেলিভিশন ক্যাটাগরিতে একাত্তর টেলিভিশনের সাজিদ সরকার, মাছরাঙা টেলিভিশনের ওবায়দুল কবির (বাবু), দেশ টেলিভিশনের মো: ফখরুল ইসলাম ও সময় টেলিভিশনের জুবায়ের ফয়সাল। 

জাতীয় পত্রিকা ক্যাটাগরিতে দৈনিক যুগান্তেরের ইয়াসিন রহমান, দি ডেইলি স্টারের মওদুদ আহম্মেদ সুজন ও কালের কণ্ঠের সজীব আহমেদ।

অনলাইন নিউজ পোর্টাল ক্যাটাগরিতে ঢাকা পোস্টের শফিকুর ইসলাম, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকমের আতিকুর রহমান ফয়সাল ও বাংলা ট্রিবিউনের উদিসা ইসলাম।

ভোক্তা স্বার্থে অসামান্য অবদানের ক্ষেত্রে ই-কমার্স ভোক্তাদের সুরক্ষায় অবদানের জন্য বাণিজ্য মন্ত্রণালয়ের ই-কমার্স বিষয়ক কারিগরি কমিটির সমন্বয়ক এ.এইচ.এম সফিকুজ্জামানকে, নিরাপদ খাদ্য নিশ্চিতে অবদানের জন্য বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রাক্তন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবীর মিলনকে, ভোক্তা অধিকার আন্দোলনে অবদানের জন্য পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজকে এবং ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় অবদানের জন্য ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ারকে সম্মাননা দেওয়া হয়।

প্রধান অতিথির বক্তব্যে পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান বলেন, কনশাস কনজুমার্স সোসাইটি (সিসিএস) ভোক্তা অধিকার নিয়ে যেভাবে কাজ করছে তা খুবই প্রশংসনীয়। মানুষের সচেতনতা ছাড়া পরিবর্তন সম্ভব হয় না। সেই কাজটিই করছে এই সংগঠনের সদস্য। এখানে সাংবাদিকদের অবদানও কম নয়। আজ ভোক্তা অধিকারে অবাদানের জন্য যেসব সাংবাদিক ও বিশিষ্ট ব্যক্তিদের সম্মাননা দেওয়া হচ্ছে আমি তাদের অভিনন্দন জানাই।

বিশেষ অতিথির বক্তব্যে অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম সফিকুজ্জামান বলেন, ভোক্তা অধিকার প্রতিষ্ঠান বেসরকারি সংস্থা হিসেবে সিসিএস খুব ভালো ভুমিকা রাখছে। তিনি সিসিএসকে ভোক্তা অধিকারের সঙ্গে কাজ করার প্রস্তাবনা জমা দিতে বলেন। বড় বড় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সিসিএস ও ভোক্তা অধিদপ্তর শীঘ্রই সচেতনতামূলক প্রোগ্রাম করবে বলে জানান ডিজি।

বিশেষ বক্তার বক্তব্যে নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের সাবেক চেয়ারম্যান মাহবুব কবীর মিলন বলেন, বাংলাদেশে সরাসরি জনগণের সঙ্গে সম্পৃক্ত তিনটা আইন বর্তমান সরকার করেছে। এর মধ্যে প্রধান হলো, ভোক্তা অধিকার আইন। ভোক্তাকে তার অধিকার বুঝে নিতে হবে। ভোক্তা অধিকার লঙ্ঘণ হলে অভিযোগ করতে হবে। প্রতিকার বুঝে নিতে হবে।

বিশেষ অতিথির বক্তব্যে রিপোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ বলেন, ভোক্তা অধিকার সম্পর্কে যেভাবে মানুষ সচেতন হচ্ছে তাতে খুব শীঘ্রই বড় জাগরণ হবে। তিনি ভোক্তা অধিকার প্রতিষ্ঠায় যেকোনো কাজে সর্বাত্মক সহায়তার প্রতিশ্রুতি দেন।

সম্মেলনে ৪৬টি জেলা ও ২০টি শিক্ষাপ্রতিষ্ঠান থেকে সিসিএস ও এর অঙ্গ সংগঠন ‘কনজ্যুমার ইয়ুথ বাংলাদেশ’ (সিওয়াইবি) এবং ‘সিসিএস স্বেচ্ছাসেবী’র প্রায় ৩০০ সংগঠক অংশগ্রহণ করেন। সকাল সাড়ে ৯টা থেকে সম্মেলন শুরু হয় এবং শেষ হয় বিকাল সাড়ে ৪টায়।

সম্মেলনে প্রধান অতিথি হিসেবে ভার্চুয়ালি উপস্থিত ছিলেন পরিকল্পনা মন্ত্রী এম.এ. মান্নান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় ভোক্তা অধিকার সংরক্ষণ অধিদপ্তরের মহাপরিচালক এ.এইচ.এম শফিকুজ্জামান। বিশেষ বক্তা হিসেবে বাংলাদেশ নিরাপদ খাদ্য কর্তৃপক্ষের প্রাক্তন ভারপ্রাপ্ত চেয়ারম্যান মাহবুব কবীর মিলন, পিরোজপুর জেলা পরিষদের চেয়ারম্যান মহিউদ্দিন মহারাজ, ভোক্তা অধিদপ্তরের পরিচালক মনজুর মোহাম্মদ শাহরিয়ার, চেঞ্জ ইনিশিয়েটিভের নির্বাহী পরিচালক এম. জাকির হোসেন খানসহ অন্যান্যরা বক্তব্য রাখেন। সম্মেলনে আহ্বায়ক ছিলেন সিসিএস’র নির্বাহী পরিচালক পলাশ মাহমুদ।

বিভি/এইচএস

মন্তব্য করুন: