• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

রাতে ১ মিনিট অন্ধকারে থাকবে পুরো দেশ

নিজস্ব প্রতিবেদক 

প্রকাশিত: ১১:৩১, ২৫ মার্চ ২০২২

ফন্ট সাইজ
রাতে ১ মিনিট অন্ধকারে থাকবে পুরো দেশ

বাঙালি জাতির জীবনে ২৫ মার্চ এক ভয়াল বিভীষিকাময় রাত। সেই রাতকে স্মারণীয় করে রাখতে শুক্রবার রাত ৯টা থেকে ৯টা ১ মিনিট পর্যন্ত পুরো দেশে প্রতীকী ‘ব্ল্যাক আউট’ পালন করা হবে। এসময় সব সরকারি, আধাসরকারি, স্বায়ত্তশাসিত এবং বেসরকারি ভবন ও স্থাপনায় কোনো আলোকসজ্জা করা যাবে না। তবে ২৬ মার্চ সন্ধ্যা থেকে আলোকসজ্জা করা যাবে। কেপিআই এবং জরুরি স্থাপনাগুলো ব্ল্যাক আউটের আওতামুক্ত থাকবে।

১৯৭১ সালের ২৫ মার্চ মধ্যরাতে নিরীহ বাঙালি জাতির ওপর ঝাপিয়ে পড়ে পাকিস্তানি হানাদার বাহিনী। অপারেশন সার্চ লাইটের নীলনকশা অনুযায়ী বাঙালি জাতির কণ্ঠ চিরতরে স্তব্ধ করে দেওয়ার ঘৃণ্য লক্ষ্যে রাজধানী ঢাকাসহ সারাদেশে চালায় গণহত্যা। 

২৫ মার্চ দিবাগত রাতে সেনা অভিযানের শুরুতেই হানাদার বাহিনী বাঙালি জাতির অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানকে তার ধানমন্ডির বাসভবন থেকে গ্রেফতার করে। গ্রেফতারের আগে ২৬ মার্চ (২৫ মার্চ মধ্যরাতে) বঙ্গবন্ধু বাংলাদেশের স্বাধীনতা ঘোষণা করেন এবং যে কোনো মূল্যে শত্রুর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলার আহ্বান জানান। বঙ্গবন্ধুর এ আহ্বানে সাড়া দিয়ে বাঙালি পাকিস্তানি হানাদার বাহিনীর বিরুদ্ধে যুদ্ধে ঝাঁপিয়ে পড়ে এবং দীর্ঘ ৯ মাস সশস্ত্র লড়াই শেষে একাত্তরের ১৬ ডিসেম্বর পূর্ণ বিজয় অর্জন করে। 

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2