• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

লাউতলা খালে চলবে লাইসেন্সপ্রাপ্ত ২০টি নৌকা

খালে নৌকা ছেড়ে ৪৫ মিনিটের পথ ৬ মিনিটে আনতে চায় ডিএনসিসি

প্রকাশিত: ১৭:৩৭, ৩১ মার্চ ২০২২

ফন্ট সাইজ
খালে নৌকা ছেড়ে ৪৫ মিনিটের পথ ৬ মিনিটে আনতে চায় ডিএনসিসি

রাজধানীর মোহাম্মদপুরের লাউতলা খালপাড় থেকে রামচন্দ্রপুর খালের বুড়িগঙ্গার সংযোগস্থলের দূরত্ব ৩ কিলোমিটার। এইটুকু পথ পাড়ি দিতে সময় লাগে ৪৫ মিনিটের বেশি। এই সময়কে মাত্র ৬ মিনিটে নিয়ে আসার উদ্যোগ নিয়েছে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। এই জন্য লাউতলা খালে ২০টি নৌকা ছাড়াবে নগর প্রশাসন।

বৃহস্পতিবার (৩১ মার্চ) এই তথ্য জানিয়েছেন ডিএনসিসি মেয়র আতিকুল ইসলাম। এদিন সকালে সঙ্গীদের নিয়ে লাউতলা খালে ৪টি ইঞ্জিনচালিত নৌকায় চড়ে প্রায় সাড়ে তিন কিলোমিটার পথ ভ্রমণ করে রামচন্দ্রপুরে বুড়িগঙ্গা নদীর সংযোগস্থলে যান মেয়র। 

নৌকায় খাল পরিদর্শন শেষে তিনি বলেন, ‘৪৫ মিনিটের এই যাত্রাপথটি নৌযানে পৌঁছাতে মাত্র ছয় মিনিট সময় লাগবে। আমরা সিটি করপোরেশন থেকে প্রাথমিকভাবে ২০টি ইঞ্জিনচালিত নৌকার লাইসেন্স প্রদান করবো এই পথে যাত্রী পারাপারের জন্য।’

নৌকায় চড়ার সময় অসংখ্য খামার ও বাড়ির বর্জ্য সরাসরি খালে পড়তে দেখেন মেয়র। তিনি খামারি ও বাড়ির মালিকদের হুঁশিয়ারি দিয়ে বলেন, ‘আপনারা ব্যবসা করবেন কিন্তু এই খালের ও শহরের ক্ষতি করবেন না। শুধু নিজের স্বার্থের কথা না ভেবে সকলের কথা চিন্তা করবেন, এই শহরের কথা চিন্তা করবেন।’

তিনি আরও বলেন, ‘এই খালটির এতোদিন সঠিক তদারকি ছিল না। এখন এই খালটির দায়িত্ব নিয়েছে সিটি করপোরেশন। খালের সীমানা নির্ধারণের কাজ চলমান। খালের সীমানার মধ্যে যত স্থাপনা থাকবে সব ভেঙে ফেলা হবে। সীমানা নির্ধারণ হলে এই খালের পাড় দিয়ে ওয়াকওয়ে এবং সবুজায়ন করা হবে। যদি জায়গা বেশি পরিমান থাকে সেক্ষেত্রে সাইকেল লেনও করা হবে।’

খালটির তদারকি ও পরিষ্কার রাখতে বিশেষ টিম গঠনের পাশাপাশি পুরো খালকে সিসিটিভি ক্যামেরায় মনিটরিং করা হবে বলেও জানান মেয়র আতিকুল ইসলাম।

এ সময় মেয়রের সঙ্গে ঢাকা মহানগর উত্তর আওয়ামী লীগের সভাপতি শেখ বজলুর রহমান, ডিএনসিসির প্রধান প্রকৌশলী ব্রিগেডিয়ার জেনারেল মুহা. আমিরুল ইসলাম, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা কমডোর এস এম শরিফ-উল ইসলাম ও ডিএনসিসির কাউন্সিলরবৃন্দসহ অন্যান্য ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

এর আগে, চলতি বছরের ২৩ জানুয়ারি খালটি উদ্ধারের কার্যক্রম শুরু করে ডিএনসিসি। খালের জায়গা দখল করে গড়ে তোলা ট্রাক স্ট্যান্ড উচ্ছেদ করে খালটিকে স্বরূপে ফেরানো হয়।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2