• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

নতুন ইসির প্রথম সভা আজ, হতে পারে ভোটের তফসিল

প্রকাশিত: ০৭:৪৩, ৫ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
নতুন ইসির প্রথম সভা আজ, হতে পারে ভোটের তফসিল

কাজী হাবিবুল আউয়াল নেতৃত্বাধীন নির্বাচন কমিশনের (ইসি) প্রথম বৈঠক অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ মঙ্গলবার (৫ এপ্রিল)। আগারগাঁওয়ের নির্বাচন ভবনে সকাল ১১টায় অনুষ্ঠিত হবে। সভায় আসন্ন কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক), কম-বেশি একশো ইউনিয়ন পরিষদ (ইউপি), কয়েকটি পৌরসভাসহ স্থানীয় সরকারের আরো বেশকিছু নির্বাচনের তফসিলের সিদ্ধান্ত হতে পারে। 

এরই মধ্যে সোমবার (৪ এপ্রিল) কুসিক  নির্বাচন আয়োজনে কোনো আইনি বাধা নেই এমনটা জানিয়ে ইসিতে চিঠি পাঠিয়েছে স্থানীয় সরকার মন্ত্রণালয়। 

আজকের সভায় আলোচ্য সূচির মধ্যে রয়েছে- কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচন; পৌরসভা নির্বাচন; ইউনিয়ন পরিষদ নির্বাচন; স্থানীয় সরকার প্রতিষ্ঠানের অন্যান্য নির্বাচন ও উপনির্বাচন; ‘বীর মুক্তিযোদ্ধা’ খচিত স্মার্ট জাতীয় পরিচয়পত্র; এবং বিবিধ। 

এর আগে কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচন সম্পর্কে জানতে চাইলে নির্বাচন কমিশনার মো. আলমগীর বলেন, কোনো আইনী জটিলতা আছে কিনা সেই বিষয়ে স্থানীয় সরকার মন্ত্রণালয়ের কাছে জানতে চাওয়া হয়েছে। কোনো আইনী জটিলতা না থাকলে, তারা উত্তর দিলেই দুই-চারদিনের মধ্যে কুমিল্লা সিটি করপোরেশন নির্বাচনের তফসিল ঘোষণা করা হবে। 

ইসি কর্মকর্তারা জানান, কুসিকে সর্বশেষ ২০১৭ সালের ৩০ মার্চ নির্বাচন অনুষ্ঠিত হয়। আর প্রথম সভা অনুষ্ঠিত হয় একই বছরের ১৭ মে। আইন অনুযায়ী প্রথম সভা থেকে পরবর্তী পাঁচ বছর হয় নির্বাচিত করপোরেশনের মেয়াদ। সেই অনুযায়ী এই সিটির মেয়াদ শেষ হবে চলতি বছরের ১৬ মে। মেয়াদ শেষ হওয়ার আগের ১৮০ দিনের মধ্যে ভোটগ্রহণ করতে হয়। সেদিক থেকে গত ১৬ নভেম্বর এই সিটি নির্বাচনের সময়গণনা শুরু হয়েছে।

দুটি পৌরসভাকে একীভূত করে ২০১১ সালে কুমিল্লা সিটি করপোরেশন গঠন করা হয়। ওই বছরই প্রথম নির্বাচন অনুষ্ঠিত হয়। এরপর ২০১৭ সালে এসে এ সিটি পাশ্ববর্তী বেশ কয়েকটি ইউপিকে অন্তর্ভূক্ত করে আয়তন বাড়ানো হয় প্রায় তিনগুণ। এতে দেখা দেয় সীমানা জটিলতা। বর্তমানে এই সিটিতে ২৭টি সাধারণ ওয়ার্ড রয়েছে।

এই সিটি করপোরেশন গঠনের পর থেকে মেয়র পদে রয়েছেন মনিরুল হক সাক্কু। গত নির্বাচনে এই সিটিতে ১০৩টি কেন্দ্রে ছিল আর ভোটার ছিল ২ লাখ ৭ হাজার ৫৬৬ জন।

গত ২৬ ফেব্রুয়ারি কাজী হাবিবুল আউয়াল কমিশনকে নিয়োগ দেন রাষ্ট্রপতি। নিয়োগ পাওয়ার পরদিন তারা শপথ নিয়ে প্রথম অফিস করেন ২৮ ফেব্রুয়ারি। সেদিনই এরমাঝে বঙ্গবন্ধুর প্রতিকৃতি শ্রদ্ধা নিবেদন করে নতুন কমিশন। এরপর জাতীয় স্মৃতীসৌধ, বঙ্গবন্ধুর সমাধীসৌধে শ্রদ্ধা নিবেদন, ভোটার দিবস উদযাপন ও নানা আনুষ্ঠানিকতা করেছেন। তবে নতুন কমিশন যোগ দেওয়ার পর কোনো আনুষ্ঠানিক বৈঠক করেনি নতুন ইসি। তার আগেই দ্বাদশ সংসদ নির্বাচনের রোডম্যাপ তৈরি করার জন্য রাজনৈতিক দলসহ বিভিন্ন মহলের মতামত নেওয়ার জন্য ১৩ মার্চ থেকে সংলাপ শুরু করেছে সাংবিধানিক প্রতিষ্ঠানটি। 

বিভি/এইচকে/এজেড

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2