• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

খেলার মাঠ রক্ষার দাবিতে প্রতিবাদ করায় মা-ছেলেকে আটক 

নিজস্ব প্রতিবেদক

প্রকাশিত: ২১:০৩, ২৪ এপ্রিল ২০২২

ফন্ট সাইজ
খেলার মাঠ রক্ষার দাবিতে প্রতিবাদ করায় মা-ছেলেকে আটক 

রাজধানীর কলাবাগানে খেলার মাঠে ভবনের নির্মাণের প্রতিবাদ করায় সৈয়দা রত্না ও তাঁর ছেলে মোহাম্মদ ঈসা আবদুল্লাহকে আটক করেছে পুলিশ। রবিবার (২৪ এপ্রিল) সকালে কলাবাগান থানা পুলিশ আটক করে।

সৈয়দা রত্নার মেয়ে শেউঁতি শাহগুফতার অভিযোগ, সকাল ১১টার দিকে আটক করে নিয়ে তাঁর মাকে প্রথমে থানার হাজতখানায় রাখা হয়েছিলো। পরে মা সেখানে খারাপ লাগার কথা বললে তাঁকে থানার একটি কক্ষে এনে আটকে রাখা হয়েছে। সেখানে নারী পুলিশ সদস্যদের পাহারায় রাখা হয়েছে। তাঁর মায়ের সঙ্গে তাঁকে দেখা করতে দেওয়া হচ্ছে না বলেও অভিযোগ করেন তিনি।

শেউঁতি শাহগুফতা ঘটনা সম্পর্কে বলেন, কলাবাগানের তেঁতুলতলা মাঠ রক্ষায় অন্যদের সঙ্গে আমার মা আন্দোলন করে আসছিলেন। গত রাতে মাঠে ইট-সুরকি ফেলছিলো পুলিশ। সকালে মা মাঠের সামনে গিয়ে ফেসবুকে লাইভ করছিলেন। তখন তাঁকে আটক করা হয়। পরে আমার ভাই বাসা থেকে বেরিয়ে রাস্তায় এলে তাঁকেও ধরে নিয়ে যায়। তাঁর বয়স এখনো ১৮ বছরের কম। তাঁকে হাজতখানায় আটকে রেখেছে পুলিশ।

কলাবাগান এলাকার খোলা একটি জায়গা তেঁতুলতলা মাঠ হিসেবে পরিচিত। শিশুদের খেলাধুলার পাশাপাশি সেখানে ঈদের নামাজ, জানাজাসহ বিভিন্ন সামাজিক আয়োজন হয়। স্থানীয় লোকজন জায়গাটি মাঠ হিসেবেই ব্যবহার করে আসছেন।

২০২০ সালের আগস্টে ঢাকা জেলা প্রশাসনের এক নোটিশে মাঠটিকে পতিত হিসেবে উল্লেখ করে কলাবাগান থানার নিজস্ব ভবন নির্মাণের জন্য অধিগ্রহণের প্রস্তাবের কথা জানানো হয়। ওই নোটিশ দেওয়ার পর থেকেই স্থানীয় লোকজন জায়গাটিকে মাঠ হিসেবেই রাখার দাবি জানিয়ে আসছেন।

এর জেরে গত ৪ ফেব্রুয়ারি পান্থপথের কনকর্ড টাওয়ারের সামনে কলাবাগানের তেঁতুলতলা মাঠে থানার ভবন নির্মাণের প্রতিবাদে মানববন্ধন হয়। ‘কলাবাগান এলাকাবাসী’র ব্যানারে আয়োজিত ওই কর্মসূচিতে স্থানীয় শিশু-কিশোর ও এলাকাবাসীও অংশ নেন।

ওই মানববন্ধনে স্থানীয় বাসিন্দা সৈয়দা রত্না বলেছিলেন, মাঠটি রক্ষার দাবিতে তাঁরা প্রধানমন্ত্রীর কার্যালয় ও দক্ষিণ সিটি করপোরেশনের মেয়রের কার্যালয়েও চিঠি দিয়েছেন। এলাকার সাংসদ আশ্বাস দিয়েছিলেন, তিনি বিষয়টি দেখবেন। কিন্তু এখন শিশুদের যাতায়াতই বন্ধ করা হয়েছে।

স্থানীয়দের অভিযোগ, মাঠে থানা ভবন নির্মাণের প্রতিবাদে জোরালো ভূমিকা রাখছিলেন সৈয়দা রত্না। সে কারণেই তাঁকে ও তাঁর ছেলেকে ধরে নিয়ে গেছে পুলিশ।

এ বিষয়ে ঢাকা মহানগর পুলিশের নিউমার্কেট জোনের সহকারি কমিশনার শরিফ মো. ফারুকুজ্জামান বলেন, স্থানীয় লোকজন ও শিশুদের এনে কাজে বাধা দেওয়ার কারণে দুজনকে আটক করে জিজ্ঞাসাবাদ করা হচ্ছে। জিজ্ঞাসাবাদে কোনো অপরাধ পেলে তাঁদের গ্রেফতার করা হবে।

উল্লেখ্য, গত ৩১ জানুয়ারি কলাবাগানের তেঁতুলতলা মাঠে খেলতে যাওয়া কয়েক শিশুর কান ধরে ওঠবস করায় পুলিশ। ভিডিওটি সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়লে চার পুলিশ সদস্যকে প্রত্যাহারও করা হয়।

 

বিভি/এসএইচ/রিসি 

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2