• NEWS PORTAL

  • সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৯ জন 

নিউজ ডেস্ক

প্রকাশিত: ০৯:২৭, ৬ মে ২০২২

ফন্ট সাইজ
ঈদের ছুটিতে সড়ক দুর্ঘটনায় নিহত ৫৯ জন 

ঈদে অনেকটাই যানজটমুক্ত ছিল মহাসড়ক। লম্বা ছুটি ছিল পোশাক কারখানা ছাড়াও বিভিন্ন অফিস-আদালতে। এরপরও অনেকের ভাগ্যে জোটেনি পরিবারের সঙ্গে আনন্দ ভাগাভাগির সুযোগ। নাড়ির টানে বাড়ি ফেরার পথে, বাইক চালিয়ে উল্লাস করতে গিয়ে, রাস্তা পারাপারের সময় কিংবা ঘাতক গাড়ির চাকায় পিষ্ট হয়েছে কয়েকশ মানুষের ঈদ। তাদের মধ্যে মহাসড়কে বাসচালকদের পাল্লাপাল্লি, ফাঁকা রাস্তায় বেপরোয়া গতির ট্রাক-পিকআপ, নিয়ন্ত্রণহীন মোটরসাইকেল ও থ্রি-হুইলার দুর্ঘটনায় ৫৯ জনের নিহত হওয়ার খবর পাওয়া গেছে। ২ মে থেকে ৫ মে পর্যন্ত এসব ঘটনায় আহত হয়েছেন ৬৯ জন। এ ছাড়া অনেক ছোটখাটো দুর্ঘটনায় আহত হয়ে চারশ থেকে পাঁচশ মানুষ হাসপাতালে চিকিৎসা নিয়েছেন বলে জানা গেছে।

প্রতিবছর ঈদের আগে গ্রামের বাড়িতে ফিরতে যাত্রীদের রীতিমতো যুদ্ধ করতে হয়। ট্রেন, বাস ও লঞ্চের টিকিট পেতে কাউন্টারে কাউন্টারে ধরনা দিতে হয় বারবার। এরপর যাত্রাপথে তীব্র যানজট, সড়কে খানাখন্দ, চাঁদাবাজিসহ নানা ভোগান্তি ঈদযাত্রার সঙ্গী হয়। কিন্তু এবারের চিত্র ছিল অনেকটাই উল্টো। গাড়ির টিকিট পেতে কিছুটা লড়াই করতে হলেও রাস্তা ছিল প্রায় ফাঁকা। অধিকাংশ যাত্রীর গন্তব্যে ফিরতে সময় লেগেছে স্বাভাবিকের মতোই। এর পরও যেসব দুর্ঘটনা ঘটেছে, এগুলোর পেছনে ছিল যানবাহনের বেপরোয়া গতি। 

এবারের ঈদের ছুটির মধ্যে ঢাকায় সড়ক দুর্ঘটনায় ৬ জন নিহত হয়েছেন। ঈদের ছুটিতে রাজধানীর ফাঁকা রাস্তায় বেপরোয়া গতিতে চলা যান ডেকে এনেছে দুর্ঘটনার বিভীষিকা। ২ মে রাত থেকে বৃহস্পতিবার পর্যন্ত বিভিন্ন সময়ে সড়ক দুর্ঘটনায় প্রাণ হারিয়েছেন শিক্ষার্থীসহ ছয়জন। তারা হলেন- বেসরকারি প্রতিষ্ঠানের নিরাপত্তাকর্মী বেলায়েত হোসেন, বাসের সুপারভাইজার রনি চৌধুরী, অটোরিকশা চালক তৈয়ব আলী, অটোরিকশার যাত্রী তাইফুর রহমান, পথচারী আবু সিদ্দিক ও শিক্ষার্থী মো. শিহাব। পুলিশ বলছে, সব দুর্ঘটনার মূল কারণ ছিল বেপরোয়া গতি।
 
রংপুর :ঈদের পরদিন জেলার সলেয়াশাহ বাজারে মাইক্রোবাস-সিএনজির মুখোমুখি সংঘর্ষে পাঁচজনের মৃত্যু হয়েছে। তারা হলেন- তারাগঞ্জ ইকরচালীর সিএনজিচালক ছেয়াদুল ইসলাম ছোপড়া, সিএনজির যাত্রী আম্বিয়া বেগম, আমজাদ হোসেন, সিরাজুল ইসলাম, জাহাঙ্গীর হোসেন ও তার স্ত্রী নাজমা বেগম।

এ ঘটনায় আহত এক শিশুসহ তিনজনকে রংপুর মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা দেওয়া হচ্ছে। এর আগের দিন মোটরসাইকেল দুর্ঘটনায় নিহত হন আরও দু'জন।

কালিয়াকৈর (গাজীপুর) : উপজেলার সফিপুর ফ্লাইওভারের পূর্বপাশে ঈদের দিন দুপুরে পৃথক দুর্ঘটনায় পাঁচজন নিহত হয়েছেন। তারা হলেন- কুড়িগ্রামের উলিপুরের সাদুল্যাহপুর গ্রামের রেণু বেগম, গাজীপুরের দক্ষিণ সালনা এলাকার মো. হোসেন, জামালপুরের দেওয়ানগঞ্জের সাথী বেগম, কুড়িগ্রামের ভুরুঙ্গামারীর জাকির হোসেন ও অজ্ঞাত যুবক। তাদের মধ্যে সিএনজি ও এনা পরিবহনের একটি বাসের মুখোমুখি সংঘর্ষে চারজন নিহত ও সাতজন আহত হন। অন্যদিকে, তাকওয়া পরিবহনের একটি বাসের সঙ্গে ব্যাটারিচালিত ইজিবাইকের সংঘর্ষে এক যুবক (২৫) নিহত হন।

এ ছাড়া দিনাজপুরের নবাবগঞ্জের হেমায়েতপুর এলাকার মোমিন মোড়ে বৃহস্পতিবার মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে গাছের সঙ্গে ধাক্কা লেগে নিহত হন সেলিম হোসেন। তিনি জেলা শহরের বালুয়াডাঙ্গার মৃত ময়েন উদ্দিনের ছেলে। ঝালকাঠির নলছিটির দপদপিয়ার কাঠেরঘর এলাকায় মঙ্গলবার বেপরোয়া গতির আলফার সঙ্গে বাইকের সংঘর্ষে নিহত হয়েছেন দুই বন্ধু লিমন ও নীরব। এ সময় আহত হন অন্য বন্ধু সুমন। তারা বরিশাল নগরীর শাহপরাণ এলাকার বাসিন্দা ছিলেন। মোটরসাইকেল দুর্ঘটনায় মৃত্যু হয়েছে জগন্নাথ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী সাদিকুল ইসলামের। তিনি বুধবার ময়মনসিংহের ফুলবাড়িয়ার রাঙামাটি থেকে টাঙ্গাইলের মধুপুর যাওয়ার সময় পথে দুর্ঘটনার শিকার হন। এ সময় তার বন্ধু পারভেজ মোশারফ আহত হয়েছেন। ঢাকা-আরিচা মহাসড়কের ধামরাইয়ের সুতিপাড়ায় ঈদের দিন বেপরোয়া গতির বাসচাপায় নিহত হন মোটরসাইকেল চালক সিয়াম। এ সময় আহত হন কামরুল ইসলাম নামের এক আরোহী। একই এলাকায় বুধবার পাল্লাপাল্লি করতে গিয়ে তরমুজবাহী একটি ট্রাককে ধাক্কা দেয় সেলফি পরিবহনের একটি বাস। এতে আহত হন ২০ জন।

লক্ষ্মীপুরের রামগতির জমিদারহাট এলাকায় মঙ্গলবার লেগুনার চাপায় নিহত হয়েছেন বাইকচালক মো. রিহান। চাঁদপুরের হাজীগঞ্জের বাকিলায় শিশু ইলমার হাত ধরে বাসের জন্য অপেক্ষায় ছিলেন সাথী বেগম। গতকাল তার চোখের সামনেই বোগদাদ পরিবহনের বেপরোয়া গতির একটি বাস শিশুটিকে পিষে দেয়। দিনাজপুরের ফুলবাড়ীর ব্রহ্মচারী এলাকায় গতকাল টেপু নামের নীলফামারীর জোড়াবাড়ির এক শ্রমিককে চাপা দেয় একটি ট্রাক। এতে তিনি নিহত ও আরও দু'জন আহত হন। একই দিন পাবনার ঈশ্বরদীর চাঁদ আলী মোড়ে একটি পিকআপ ও মোটরসাইকেলের মুখোমুখি সংঘর্ষে নিহত হন দু'জন।

চট্টগ্রামের মিরসরাইয়ে পৃথক দুর্ঘটনায় তিনজন নিহত হয়েছেন। তাদের মধ্যে উপজেলার বড়দারোগারহাট এলাকায় বুধবার বাস উল্টে পটিয়া উপজেলার মোজাফরপাড়ার শান্ত আশ্চার্য ও কুমিল্লার রায়পুরের ফয়সাল হোসেন এবং মিরসরাইয়ের পোলমোগরা এলাকায় মঙ্গলবার গাড়ির ধাক্কায় নিহত হয়েছেন অজ্ঞাত এক নারী। বাস দুর্ঘটনায় আহত হয়েছেন একজন। বৃহস্পতিবার গোপালগঞ্জের মুকসুদপুরে মাইক্রোবাসের ধাক্কায় নিহত হয়েছেন হুমায়ুন শেখ নামের এক বাইসাইকেল আরোহী। বুধবার ঝালকাঠির কাঁঠালিয়ার রাজাপুরে মোটরসাইকেলের ধাক্কায় তৈয়ব আলী নামের এক বৃদ্ধ নিহত হয়েছেন।

রাজবাড়ীর কালুখালীর চাঁদপুরে বুধবার পিকআপভ্যান নিয়ন্ত্রণ হারিয়ে নিহত হয়েছেন গাড়িটির হেলপার শাওন। টাঙ্গাইলের ঘাটাইলের টি জংশন এলাকায় সোমবার মাহিন্দ্র চাপায় ময়না বেগম নিহত হয়েছেন। যশোরের নওয়াপাড়ায় মঙ্গলবার ইজিবাইকের ধাক্কায় নিহত হয়েছে মাহিয়া সুলতানা নামের এক শিশু। নাটোরের বড়াইগ্রামে মোটরসাইকেল নিয়ন্ত্রণ হারিয়ে হৃদয় গায়েন ও গুরুদাসপুরে ভটভটির চাপায় হাচেন শেখ নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন ১০ জন। কুমিল্লার চান্দিনা, লাকসাম ও চৌদ্দগ্রামে পৃথক সড়ক দুর্ঘটনায় পেট্রোবাংলার কর্মকর্তা হেলাল উদ্দিনসহ চারজন নিহত এবং আরও চারজন আহত হয়েছেন।

এর বাইরে পঞ্চগড় সদরের অমরখানা এলাকায় বুধবার মোটরসাইকেল দুর্ঘটনায় তিন বন্ধু নিহত ও দু'জন আহত, যশোরের মনিরামপুরে বাইক দুর্ঘটনায় দু'জন আহত, মৌলভীবাজারের কমলগঞ্জে সড়ক দুর্ঘটনায় মেরাজ আহমদ নিহত, বুধবার রাজশাহীর বাঘায় ভ্যানের ধাক্কায় সানজিম হোসেন নামের শিশু নিহত, নারায়ণগঞ্জের আড়াইহাজারে প্রাইভেটকারের ধাক্কায় ইকবাল হোসেন নিহত ও একজন আহত, গাইবান্ধার দারিয়াপুরে মোটরসাইকেল দুর্ঘটনায় আহসান হাবীব নিহত, মানিকগঞ্জের সুরুণ্ডি গ্রামে ঈদের দিন সড়ক দুর্ঘটনায় মহিদুর রহমান ও রাব্বি পরাগ নিহত, পঞ্চগড়ের দেবীগঞ্জে মোটরসাইকেল দুর্ঘটনায় ইশাদ নামের স্কুলশিক্ষার্থী নিহত ও দু'জন আহত, চট্টগ্রামের পটিয়ায় অটোরিকশা ও বাসের সংঘর্ষে রণধীর বড়ূয়া নামের একজন নিহত ও তিনজন আহত, ময়মনসিংহের ফুলবাড়িয়ায় দুই মোটরসাইকেলের সংঘর্ষে দু'জন নিহত ও একজন আহত হয়েছেন। খুলনার ডুমুরিয়ায় বৃহস্পতিবার ৫ মে রাতে পৃথক দুর্ঘটনায় ইব্রাহিম হোসেন নামের এক শিশু ও রনি বিশ্বাস নামের এক মোটরসাইকেল আরোহী নিহত হয়েছেন। এসব ঘটনায় আহত হয়েছেন চারজন। এছাড়া বৃহস্পতিবার সন্ধ্যায় নোয়াখালী সদরের উত্তর হেরাঙ্গী সড়কে পিকআপ ভ্যান ও অটোরিকশার সংঘর্ষে দু'জন নিহত ও তিনজন আহত হয়েছেন।

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2