• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বাংলাদেশে তুলনামূলক ভালো নির্বাচন প্রত্যাশা করে জাপান

প্রকাশিত: ১৪:২৮, ৭ জুন ২০২২

আপডেট: ১৬:০৬, ৭ জুন ২০২২

ফন্ট সাইজ
বাংলাদেশে তুলনামূলক ভালো নির্বাচন প্রত্যাশা করে জাপান

গতবারের তুলনায় এবার বাংলাদেশে ভালো নির্বাচন প্রত্যাশা করে জাপান। অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে বাংলাদেশ সরকার এবার ভালো নির্বাচনের জন্য ব্যবস্থা গ্রহণ কারার জন্য যথাযথ পদক্ষেপ গ্রহণ করবে বলে জাপান আশা করে। এমন মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত জাপানের রাষ্ট্রদূত ইতো নাওকি।

মঙ্গলবার (৭ জুন) সকালে ডিপ্লোমেটিক করেসপনডেন্টস অ্যাসোসিয়েশন বাংলাদেশ (ডিকাব) এর আয়োজনে রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ডিকাব টক’ অনুষ্ঠান হয়। সেখানে উপস্থিত থেকে সাংবাদিকদের প্রশ্নের জবাবে এসব কথা বলেন ইতো নাওকি।

এ সময় ইতো নাওকি বলেন, ‘আগামী বছরের শেষে নির্বাচন হওয়ার কথা। এ নির্বাচন নিয়ে গণমাধ্যম প্রতিদিন খবর প্রচার করছে। নির্বাচনের ব্যাপারে আমি সরকারের দিক থেকে কিছু ইতিবাচক পদক্ষেপ নেওয়ার বিষয় লক্ষ করেছি। এগুলোর মধ্যে রয়েছে নতুন আইন প্রণয়ন ও নতুন নির্বাচন কমিশন গঠনের মতো বিষয়।’

আরও পড়ুন:

প্রত্যেক নাগরিক যাতে অবাধে ভোটাধিকারের চর্চা করতে পারে, এটি জরুরি উল্লেখ করে সাংবাদিকদের উদ্দেশে জাপানের রাষ্ট্রদূত বলেন, ‘আপনারা শুনে অবাক হতে পারেন, ঢাকায় জাপান দূতাবাস ২০১৮ সালের ডিসেম্বরের নির্বাচনের পর উদ্বেগ জানিয়ে বিবৃতি প্রচার করেছিল। সেখানে মূল উদ্বেগের প্রসঙ্গ ছিল নির্বাচনকালীন সহিংসতা।’

ইতো নাওকি জানান, বাংলাদেশে তুলনামূলকভাবে ভালো ও অবাধ-সুষ্ঠু নির্বাচন দেখতে চায় জাপান এবং সে কথা সরকারের প্রতিনিধিদের সঙ্গে আলোচনায় বলেছেন তিনি। তিনি আরও বলেন, অবাধ ও সুষ্ঠু নির্বাচনের লক্ষ্যে জাপানের প্রত্যাশার বিষয়টি সরকারের সংশ্লিষ্টদের কাছে অব্যাহতভাবে তুলে ধরতে থাকবেন।

ভালো নির্বাচন আয়োজনের স্বার্থে গণমাধ্যমের স্বাধীনভাবে কাজ করতে পারাটা জরুরি উল্লেখ করে ইতো নাওকি বলেন, ‘অবাধ-সুষ্ঠু নির্বাচনের জন্য গণমাধ্যমের স্বাধীনভাবে দায়িত্ব পালন করতে পারা জরুরি।

অনুষ্ঠান সঞ্চালনা করেন ডিকাব সভাপতি রেজাউল করিম। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন সংগঠনের সাধারণ সম্পাদক এ কে এম মঈন উদ্দীন।

মন্তব্য করুন: