• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

শতভাগ আশাবাদী রিফাত, ইভিএমে ধীরগতি’র অভিযোগ সাক্কুর

প্রকাশিত: ১০:৩২, ১৫ জুন ২০২২

আপডেট: ১০:৪৫, ১৫ জুন ২০২২

ফন্ট সাইজ
শতভাগ আশাবাদী রিফাত, ইভিএমে ধীরগতি’র অভিযোগ সাক্কুর

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। এই সিটিতে মেয়র পদে জয়ের বিষয়ে শতভাগ আশাবাদী আওয়ামী লীগ মনোনীয় নৌকা প্রতীকের প্রার্থী আরফানুল হক রিফাত। আর ভোটের পরিবেশ ভালো তবে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ধীর গতি নিয়ে অভিযোগ করেছেন গত দুইবারের মেয়র ও স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু। 

বুধবার (১৫ জুন) সকালে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন নৌকার প্রার্থী আরফানুল হক রিফাত। একই কেন্দ্রে ভোট দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী নিজাম উদ্দিন কায়সার। এছাড়া নবাব হোচ্ছাম হায়দার উচ্চ বিদ্যালয় কেন্দ্রে ভোট দিয়েছেন আরেক স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক সাক্কু। 

কুসিক ভোটের শুরুর দিকে বৃষ্টি শুরু হলেও অনেক ভোটারকে ভোটার লাইনে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। বর্তমানে ভোটারদের ব্যাপক উপস্থিতিতে উৎসবমুখর পরিবেশে চলছে ভোটগ্রহণ।  

সকাল ১০টায় ভোট দেওয়ার কথা থাকলেও ৮টার পরে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন রিফাত। নির্বাচনে জয়ের ব্যাপারে শতভাগ আশাবাদ ব্যক্ত করেছেন তিনি। 

সকাল পৌনে ৯টায় কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজ কেন্দ্রে ভোট দিয়েছেন স্বতন্ত্র প্রার্থী নিজামউদ্দিন কায়সার। ভোট দেওয়ার পর তিনি সাংবাদিকদের বলেন, এখন পর্যন্ত ভোটের পরিবেশ সন্তোষজনক। 

সকাল সোয়া ৯টার দিকে ভোট দিয়েছেন টেবিল ঘড়ি প্রতীক নিয়ে নির্বাচন করা স্বতন্ত্র প্রার্থী মনিরুল হক (সাক্কু)। ভোটের পরিবেশ ভালো, ইভিএমে ধীরগতি নিয়ে অভিযোগ আছে। শেষ পর্যন্ত ভোট সুষ্ঠু হলে জয়ী হবেন বলেও আশা প্রকাশ করেন তিনি। 

জানা যায়, কুসিক নির্বাচনে তিন হাজার ৬০৮ জন পুলিশ সদস্য মাঠে থাকবেন। সাধারণ ও গুরুত্বপূর্ণ ভোটকেন্দ্রে থাকবেন যথাক্রমে ১৫ ও ১৬ জন করে পুলিশ। এছাড়া আনসারসহ গ্রাম পুলিশের সদস্যরাও থাকবেন।

আর পুলিশের মোবাইল ফোর্স থাকবে ২৭টি, প্রতি ওয়ার্ডে একটি। স্ট্রাইকিং ফোর্স নয়টি। রিজার্ভ ফোর্স দুটি। আর বিজিবি মোতায়েন করা হয়েছে ১২ প্লাটুন, র‌্যাবের ২৭টি টিম, এছাড়া প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাচনী ম্যাজিস্ট্রেট ও নয়জন বিচারিক ম্যাজিস্ট্রেট রয়েছেন। এদিকে এরই মধ্যে কুমিল্লা সিটির বিভিন্ন পয়েন্টে ৭৫টি চেকপোস্ট বসানো হয়েছে। 

ভোটগ্রহণ কাজে নিয়োজিত রয়েছে দুই হাজার ৫৬০ জন কর্মকর্তা। তাদের মধ্যে প্রিসাইডিং অফিসার ৬৪০ জন, পোলিং অফিসার ১২৮০ জন এবং সহকারী পোলিং অফিসার ৬৪০ জন।

এই সিটির ২৭টি ওয়ার্ডে ইভিএমে ভোট গ্রহণ হচ্ছে। এছাড়া সিটির প্রতিটি ভোটকেন্দ্রে ও কক্ষে সিসি ক্যামারে রয়েছে। কুসিকে ৮৫০টি সিসি ক্যামেরা দিয়ে ভোট পর্যবেক্ষণ করছে নির্বাচন কমিশন। এবার নির্বাচনে মোট ভোটার ২ লাখ ২৯ হাজার ৯২০ জন। এর মধ্যে নারী ভোটার ১ লাখ ১৭ হাজার ৯২ জন, পুরুষ ভোটার ১ লাখ ১২ হাজার ৮২৬ জন। দুইজন হিজড়া ভোটার রয়েছেন। মোট ১০৫টি ভোটকেন্দ্রের ৬৪০টি কক্ষে ভোট গ্রহণ করা হবে। 

কুসিক নির্বাচনে মেয়র পদে পাঁচজন (বাংলাদেশ আওয়ামী লীগ মনোনীত আরফানুল হক রিফাত, ইসলামী আন্দোলন বাংলাদেশের মো. রাশেদুল ইসলাম, স্বতন্ত্র হিসেবে কামরুল আহসান বাবুল, মো. মনিরুল হক সাক্কু ও মোহাম্মদ নিজাম উদ্দিন) মেয়র পদে ৫ জন, সাধারণ কাউন্সিলর পদে ১০৬ জন ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর পদে ৩৬ জন প্রার্থী রয়েছেন। এরমধ্যে ৫ ও ১০ নম্বর ওয়ার্ডে সাধারণ সদস্য পদে দু’জন প্রার্থী বিনাপ্রতিদ্বন্দ্বিতায় জয়ী হয়েছে।

বিভি/এইচকে

মন্তব্য করুন: