• NEWS PORTAL

  • মঙ্গলবার, ১৪ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

ভোট দিতে আড়াই ঘণ্টা লেগে গেলো ৮০ বছর বয়সী হাকিমের

ইভিএমে ধীরগতির অভিযোগ

প্রকাশিত: ১৩:৩৭, ১৫ জুন ২০২২

আপডেট: ১৩:৩৮, ১৫ জুন ২০২২

ফন্ট সাইজ
ভোট দিতে আড়াই ঘণ্টা লেগে গেলো ৮০ বছর বয়সী হাকিমের

ছবি: সংগৃহীত।

কুমিল্লা সিটি করপোরেশন (কুসিক) নির্বাচনে ভোটগ্রহণ চলছে। ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) সকাল ৮টায় ভোটগ্রহণ শুরু হয়। বিরতীহীনভাবে চলবে বিকেল ৪টা পর্যন্ত। এই সিটিতে ভোট দিতে ৮০ বছর বয়সী আব্দুল হামিককে প্রায় তিন ঘণ্টা অপেক্ষা করতে হলো। পদুয়ার বাজার মডেল সরকারি প্রাথমিক বিদ্যালয়ে ভোট দিতে সকাল ৮ টার পরেই লাইনে দাঁড়ান তিনি। আর লাইনে দাঁড়ানোর আড়াই ঘণ্টা পর তিনি ভোট দিতে পারেন।


২৭টি ওয়ার্ডের ১০৫ টি ভোটকেন্দ্রের ৬৪০টি ভোট কক্ষে ২ লাখ ২৯ হাজার ৯২০ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োজ করছেন। 


অন্তত আটটি ভোটকেন্দ্র পরিদর্শন করার পর কুমিল্লার ডিসি কামরুল হাসান গণমাধ্যমকে জানান, সার্বিক ভোটের পরিবেশ বেশ ভালো। উৎসবমুখর হচ্ছে। কয়েকটি অভিযোগ পেলে মোবাইল কোর্টের মাধ্যমে ১০ জনকে বিভিন্ন মেয়াদে সাজা দেওয়া হয়েছে, তারা ছিল বহিরাগত।

ডিসি জানান, একজন জাল ভোট দেওয়ার চেষ্টা করায় তাকে তিন মাসের সশ্রম কারাদণ্ড দেওয়া হয়েছে।

সকালে ৫ নম্বর ওয়ার্ডের একটি কেন্দ্রে ইভিএম মেশিনে ত্রুটির কারণে ভোটগ্রহণে ৪১ মিনিট বিলম্ব হয়েছে। মেয়র পদের দুই প্রার্থী মনিরুল হক সাক্কু এবং নিজাম উদ্দিন কায়সারও বিভিন্ন কেন্দ্রে ইভিএমে সমস্যার কথা বলেছেন। এ বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে জেলা প্রশাসক বলেন, আমরা যে কটি কেন্দ্রে গেছি- আমাদের ধারণা (বেলা ১১টা পর্যন্ত) ১৮ থেকে ২০ শতাংশ ভোট ইতোমধ্যে কাস্ট হয়ে গেছে। ৪টা পর্যন্ত ভোট চলবে। আশা করি, ভালো ভোট কাস্ট হবে।


এদিকে বিদ্যুৎ না থাকায় কুসিকের ২৭ নম্বর ওয়ার্ডের চৌয়ারা ইসলামিয়া ফাজিল মাদ্রাসা কেন্দ্রে ভোট গ্রহণ প্রায় বন্ধ ছিল বলে অভিযোগ পাওয়া গেছে। মেঘাচ্ছন্ন পরিবেশের কারণে ভোটকক্ষের ভেতরে আলো কম। বিদ্যুৎ না থাকায় ভোটারের পরিচয় যাচাই, ইভিএমে প্রতীক চিহ্নিত করার ক্ষেত্রে সমস্যা, বিশেষ করে বয়স্ক ভোটারদের সমস্যায় পরতে হচ্ছি। ভোট শুরুর পর প্রথম ঘন্টায় এই কেন্দ্রে ভোট পড়ে ২৩১টি। ৯টা ১০ মিনিটে বিদ্যুৎ চলে যায়। এরপর থেকে ভোট নেওয়া প্রায় বন্ধ রয়েছে। এই কেন্দ্রে মোট ভোটার ২ হাজার ২৮ জন। 

এই কেন্দ্রের সকাল আটটায় ভোট দিতে আসেন ৬৫ বছর বয়সী লুৎফা বেগম। বেলা ১০টা পর্যন্ত দাঁড়িয়ে থেকেও ভোট দিতে পারেননি। অসুস্থবোধ করায় ভোট না দিয়েই তিনি চলে যান। এতক্ষণ দাঁড়ায় ভোট দিতে পারলাম না। বিশৃঙ্খল অবস্থা চলছে সাংবাদিকদের বলেন লুৎফা।

কুমিল্লা হাইস্কুল মহিলা কেন্দ্রে ইভিএমে সমস্যা থাকায় ১৫ মিনিট ভোটগ্রহণ বন্ধ ছিলো বলে জানিয়েছেন ওই কেন্দ্রের প্রিজাইডিং কর্মকর্তা ফজলুল করিম।

বিভি/এইচকে

মন্তব্য করুন: