• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

কাল থেকে যে ১৫টি রুটে বাস ভাড়া বাড়ছে 

প্রকাশিত: ১৯:৪৩, ৩০ জুন ২০২২

ফন্ট সাইজ
কাল থেকে যে ১৫টি রুটে বাস ভাড়া বাড়ছে 

ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে

১ জুলাই থেকে ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ের ১৫টি রুটে বাস ভাড়া বৃদ্ধির ঘোষণা দেয়া হয়েছিল আগেই। মূলত এক্সপ্রেসওয়েতে টোল দেয়ার কারণেই বাড়ছে এই ভাড়া। বাংলাদেশ সড়ক পরিবহন কর্তৃপক্ষ (বিআরটিএ) নির্ধারণ করেছে নতুন বাস ভাড়া।

প্রতিটি রুটে বাসভাড়া ৩১ টাকা থেকে ৬৬ টাকা পর্যন্ত বাড়ানো হয়েছে। নতুন বাসভাড়া ৪০ সিটের বাসের ক্ষেত্রে প্রযোজ্য।

পদ্মা সেতু চালুর পর ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে নামে পরিচিত জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কে চলাচলকারী যানবাহনের ওপর  টোল আরোপ করায় এই নতুন ভাড়া নির্ধারণ করা হয়েছে। 

জানা গেছে, আগামীকাল শুক্রবার (১ জুলাই) থেকে ১৫টি রুটে নতুন ভাড়ায় বাস চলবে। এর মধ্যে ১২টি রুটে ঢাকার সায়েদাবাদ থেকে দক্ষিণ-পশ্চিমের বিভিন্ন গন্তব্যে এবং ৩টি রুটে ঢাকা হয়ে চট্টগ্রাম ও কক্সবাজার পর্যন্ত বাস চলাচল করবে। 

নতুন সিদ্ধান্ত অনুযায়ী, ঢাকা থেকে ভাঙ্গা হয়ে বরিশাল যেতে বাস ভাড়া হবে ৪৫৪ টাকা, যা আগের চেয়ে ৩৩ টাকা বেশি। ঢাকা থেকে বরিশাল ও পটুয়াখালী হয়ে কুয়াকাটা যেতে বাস ভাড়া সর্বোচ্চ ৬৬ টাকা বাড়ানো হয়েছে। এই রুটে নতুন ভাড়া ৭৬৭ টাকা, যা আগে ছিল ৭০১ টাকা।

ঢাকা থেকে গোপালগঞ্জগামী বাসের ভাড়া ৩৯২ টাকা থেকে ৪২৩ টাকা, ঢাকা থেকে খুলনার ভাড়া ৫৩৭ টাকা থেকে ৫৭৫ টাকা, ঢাকা থেকে শরীয়তপুরের ভাড়া ২২৫ টাকা থেকে ২৫৭ টাকা, ঢাকা থেকে বরিশাল হয়ে পিরোজপুরের ভাড়া ৫৩২ টাকা থেকে ৫৮০ টাকা; ঢাকা থেকে গোপালগঞ্জ ও বাগেরহাট হয়ে পিরোজপুরের ভাড়া ৫৮৩ টাকা থেকে ৬১৯ টাকা বাড়ানো হয়েছে।

অন্যদিকে ঢাকা থেকে পটুয়াখালী যেতে বাস ভাড়া ৫১৯ থেকে ৫৬১ টাকা, ঢাকা থেকে মাদারীপুরের ভাড়া ৩১৩ টাকা থেকে ৩৪৪ টাকা, ঢাকা থেকে সাতক্ষীরার ভাড়া ৬৫৪ টাকা থেকে ৬৮৯ টাকা, ঢাকা থেকে ফরিদপুরের ভাড়া ২৯২ টাকা থেকে ৩২৩ টাকা, ঢাকা থেকে শরীয়তপুরের ভাড়া ২৫৭ টাকা থেকে বাড়িয়ে ২২৫ টাকা নির্ধারণ করা হয়েছে।

কক্সবাজার থেকে বরিশালের ভাড়া পড়বে ১৩৪৯ টাকা থেকে ১৩৮৮ টাকা, চট্টগ্রাম থেকে খুলনা যেতে ভাড়া ১১৪৯ থেকে ১১৯২ টাকা এবং চট্টগ্রাম থেকে বরগুনার যেতে বাস ভাড়া পড়বে ১২২৩ টাকা থেকে ১২৮২ টাকা।

এই নিয়ে এক মাসের মধ্যে দ্বিতীয়বারের মতো বাস ভাড়া বাড়ল। এর আগে, ৮ জুন বিআরটিএ পদ্মা সেতুর জন্য টোল সামঞ্জস্য করে ১৩টি রুটের বাস ভাড়া সংশোধন করে।

বিভি/এজেড

মন্তব্য করুন: