• NEWS PORTAL

  • শুক্রবার, ০৩ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

এনআইডি স্বরাষ্ট্রের অধীনে নেওয়ার উদ্যোগ

এনআইডি নিয়ে যা কিছু ঘটার আগেই ঘটে গেছে: ইসি রাশেদা

প্রকাশিত: ১৯:২২, ১০ অক্টোবর ২০২২

আপডেট: ১৯:২৬, ১০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
এনআইডি নিয়ে যা কিছু ঘটার আগেই ঘটে গেছে: ইসি রাশেদা

জাতীয় পরিচয় নিবন্ধন অনুবিভাগ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের অধীনে নিয়ে যাওয়ার বিষয়ে নির্বাচন কমিশনার রাশেদা সুলতানা বলেছেন, যাওয়ার বিষয়টা আমাদের সময়ে কিছুই হয় নাই। যা কিছু ঘটার আগেই ঘটে গেছে।

সোমবার (১০ অক্টোবর) মন্ত্রীসভায় এনআইডি হস্তান্তরে আইনের সংশোধনীর ওপর আলোচনার পর তিনি এ কথা বলেন।

মন্ত্রীসভার বৈঠকের পর মন্ত্রিপরিষদ সচিব জানান, এনআইডি হস্তান্তর নিয়ে ইসির আপত্তির বিষয়টি বৈঠকে পয়েন্ট আউট হয়নি। আইনের সংশোধন হলে জন্মের সঙ্গে সঙ্গে এনআইডি হয়ে যাবে। এটা হবে ন্যাশনাল আইডি। নির্বাচন কমিশন স্বাধীন তারা যদি মনে করে এখান থেকে তথ্য নিয়ে তাদের কাজ হবে তারা নিতে পারবে। আর যদি মনে করে আলাদা ডাটা তৈরিও করতে পারবে। এটা তাদের বিষয়। এটা এখানে আলোচনায় আসেনি।

তিনি বলেন, মন্ত্রিসভায় আনা আইনটির খসড়া পুনঃমূল্যায়নের জন্য আবারও মন্ত্রণালয়ে ফেরত পাঠানো হয়েছে। হয়তো আর একমাস সময় লাগবে। এ আইন পাস হলে জন্মের পরপরই ইউনিক আইডি দেওয়া হবে। পরে এটিই তার জাতীয় পরিচয়পত্র নম্বর হবে। তবে নতুন আইন পাসের আগ পর্যন্ত নির্বাচন কমিশনই (ইসি) জাতীয় পরিচয়পত্রের কর্তৃপক্ষ হিসেবে কাজ করবে।

এই বিষয়ে জানতে চাইলে নির্বাচন কমিশনার বেগম রাশেদা সুলতানা বলেন, কমিশনের আসলে উদ্যোগ নেয়ার স্কোপ নাই। এই প্রক্রিয়া আমাদের সময়ে শুরু হয় নাই। আমরা এন্ডিং অবস্থায় পাচ্ছি। বিষয়টা পুরোটাই সরকারের পলিসির ব্যাপার। আমি বলবো না ভালো হবে বা মন্দ হবে।  যাওয়ার বিষয়টা আমাদের সময়ে কিছুই হয় নাই। যা কিছু ঘটার আগেই ঘটে গেছে।

আরও পড়ুন: ভোটকক্ষে অবৈধভাবে অবস্থান করলে নির্বাচন বন্ধ: ইসি

বিভি/এইচকে/এজেড

মন্তব্য করুন: