• NEWS PORTAL

  • বুধবার, ০১ মে ২০২৪

ঢাকা আসছেন ব্রুনাইয়ের সুলতান  

প্রকাশিত: ২০:১৭, ১০ অক্টোবর ২০২২

আপডেট: ২১:৩৭, ১০ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
ঢাকা আসছেন ব্রুনাইয়ের সুলতান  

ছবি: সুলতান হাসানাল বলকিয়াহ

ব্রুনাইয়ের সুলতান হাসানাল বলকিয়াহ আগামী ১৫ অক্টোবর ঢাকা আসছেন। রাষ্ট্রপতির আমন্ত্রণে তিনি ঢাকা সফরে আসছেন বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী একে আব্দুল মোমেন। সোমবার (১০ অক্টোবর) পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের এ কথা জানান তিনি।

ঢাকা-ব্রুনাই ফ্লাইট চালু হওয়ার বিষয়ে ক্যাবিনেটের অনুমোদন পাওয়া গেছে জানিয়ে ড. মোমেন বলেন, ‘এ বিষয়ে আমি মঙ্গলবার (১১ অক্টোবর) সংবাদ সম্মেলন করবো।’

জানা গেছে, চার থেকে পাঁচটি চুক্তি ও সমঝোতা স্মারক সই হতে পারে সুলতানের এই সফরে। এরমধ্যে ঢাকা-ব্রুনাই সরাসরি ফ্লাইট, অভিবাসন, জ্বালানি সমঝোতা স্মারকের নবায়নসহ আরও কয়েকটি বিষয় রয়েছে।

এছাড়া ব্রুনাইয়ের হালাল বাজার সম্পর্কে আগ্রহ আছে বাংলাদেশের। এ খাতে বাংলাদেশের একটি বেসরকারি কোম্পানির সঙ্গে ওই দেশের সরকারি একটি প্রতিষ্ঠানের সমঝোতা স্মারকের কথা রয়েছে।এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়ের একজন কর্মকর্তা বলেন, ব্রুনাই একটি আমদানিনির্ভর দেশ। অপরদিকে কৃষি খাতে অনেক অগ্রগতি অর্জন করেছে বাংলাদেশ। সেজন্য হালাল খাদ্যের একটি বাজার হতে পারে ব্রুনাই। ব্রুনাইয়ের হালাল সার্টিফিকেশন ব্যবস্থা অনেক উন্নত এবং বাংলাদেশ তাদের কাছ থেকে এ বিষয়ে কারিগরি সহায়তা নিতে পারে।

জ্বালানি সহযোগিতার বিষয়ে তিনি বলেন, দুই দেশের মধ্যে এ বিষয়ে এলএনজি আমদানি সংক্রান্ত একটি সমঝোতা স্মারক ছিল, যার মেয়াদ শেষ হয়ে গেছে। সুলতানের এবারের সফরে ওই সমঝোতা স্মারকে এলএনজির পাশাপাশি তেলজাতীয় পণ্য আমদানির বিষয়টিও অন্তর্ভুক্ত করা হয়েছে।

বিভি/এমআর

মন্তব্য করুন: