• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

তিস্তা প্রকল্প স্পর্শকাতর দাবি করে নিজেদের অবস্থান জানালো চীন

প্রকাশিত: ২২:৩৫, ১৩ অক্টোবর ২০২২

আপডেট: ২২:৩৯, ১৩ অক্টোবর ২০২২

ফন্ট সাইজ
তিস্তা প্রকল্প স্পর্শকাতর দাবি করে নিজেদের অবস্থান জানালো চীন

তিস্তা প্রকল্প ঘিরে স্পর্শকাতরতা আছে। এ প্রকল্প বাংলাদেশের জন্য খুব গুরুত্বপূর্ণ। এখানকার মানুষের প্রয়োজনও এটা। সেকারণে এ প্রকল্পকে ইতিবাচকভাবে দেখা উচিৎ বলে মন্তব্য করেছেন ঢাকায় নিযুক্ত চীনের রাষ্ট্রদূত লি জিমিং। 

বৃহস্পতিবার (১৩ অক্টোবর) রাজধানীর হোটেল ওয়েস্টিনে ঢাকা বিশ্ববিদ্যালয়ের সেন্টার ফর জেনোসাইড স্টাডিজ আয়োজিত ‘বাংলাদেশে চীনের জাতীয় ভাবমূর্তি’ শীর্ষক এক সম্মেলনে তিনি এ কথা বলেন। এ সময় আরও বক্তব্য রাখেন অধ্যাপক ড. দেলোয়ার হোসেন, রাষ্ট্রদূত মুন্সী ফয়েজ আহমেদ, অধ্যাপক এম এম আকাশ, রাষ্ট্রদূত নাসিম ফেরদৌস।

সম্মেলনে সম্প্রতি রংপুরে যাওয়া নিয়ে কথা বলেন চীনের রাষ্ট্রদূত লি জিমিং। এক প্রশ্নের জবাবে তিনি বলেন, আমি রংপুরে শুধু তিস্তার জন্য যাইনি। সেখানে চীনা প্রকল্পের অগ্রগতি দেখতে গিয়েছিলাম। এর আগে একই ভাবে আমি চট্টগ্রাম ও সিলেটও গিয়েছিলাম। এক বছর আগে তিস্তা প্রকল্পের সমীক্ষা করার জন্য আমাদের অফিসিয়ালি প্রস্তাব দেওয়া হয়েছে। এ প্রকল্প বেইজিং গভীরভাবে মূল্যায়ন করছে। আমি খোলামেলাভাবে বলতে চাই, এ প্রকল্প ঘিরে স্পর্শকাতরতা আছে, আমরা সেটা লক্ষ্য করেছি।

নিজের উদ্বিগ্নতার কথা জানিয়ে তিনি বলেন, বাংলাদেশ যদি শেষ দিকে এসে এই প্রকল্পে তার অবস্থান পরিবর্তন করে, কেউ এসে যদি বলে এটা চীনের আরেকটি ঋণের ফাঁদ হবে বাংলাদেশ যদি শেষে ভূরাজনৈতিক স্পর্শকাতর বলে বসে, তাহলে আমাদের জন্য বিব্রতকর হবে। এ প্রকল্প খুব গুরুত্বপূর্ণ। সেখানকার মানুষের প্রয়োজনও এটা। সেকারণে এ প্রকল্পকে ইতবাচক হিসেবে দেখা উচিৎ।

এ সময় বাংলাদেশ সীমান্তে মিয়ানমারের গুলি ছোড়ার বিষয়েও কথা বলেন চীনা রাষ্ট্রদূত। বলেন, মিয়ানমারের ছোঁড়া গোলা বাংলাদেশ ভূখন্ডে বিস্ফোরণ দু:খজনক।

রোহিঙ্গাদের ফেরতের ব্যাপারে চীন বাংলাদেশকে সহায়তা করবে বলেও জানিয়ে তিনি বলেন, চীন কথায় নয় কাজে বিশ্বাস করে।

বিভি/কেএস

মন্তব্য করুন: