• NEWS PORTAL

  • রবিবার, ০৫ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিদ্যুৎ নিয়ে সুখবর দিলেন জ্বালানি প্রতিমন্ত্রী

প্রকাশিত: ১৬:৫৮, ৩ ডিসেম্বর ২০২২

আপডেট: ১৭:১৬, ৩ ডিসেম্বর ২০২২

ফন্ট সাইজ
বিদ্যুৎ নিয়ে সুখবর দিলেন জ্বালানি প্রতিমন্ত্রী

সংগৃহীত ছবি

বিদ্যুৎ ও জ্বালানি প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, জুনের পর ডিজেল দিয়ে আর বিদ্যুৎ উৎপাদন করবে না সরকার। তেল-গ্যাস আমদানিতে বেসরকারি খাতকে এগিয়ে আসার আহবান জানান তিনি। আন্তর্জাতিক প্রেক্ষাপটে এনার্জি ট্রানজিশন নিয়ে এক সেমিনারের আয়োজন করে ফোরাম ফর এনার্জি রিপোর্টার্স বাংলাদেশ। 


সেমিনারে জ্বালানি ও বিদ্যুৎ প্রতিমন্ত্রী নসরুল হামিদ জানান, এই মুহূর্তে খুচরা পর্যায়ে বিদ্যুতের দাম বাড়ানো নয়, সরকার জোর দিচ্ছে সাশ্রয় মুল্যে বিদ্যুৎ পৌছে দিতে। যতো দ্রুত সম্ভব পরিবহন খাতে তেলের পরিবর্তে বিদ্যুতের ব্যবহার বাড়ানোর ওপর জোর দিচ্ছে সরকার, এমনটাই জানালেন প্রতিমন্ত্রী। 

আরও পড়ুন: 

 

অন্যদিকে জ্বালানি বিশেষজ্ঞর ম. তামিম ও বদরুল ইমাম, বলছেন ২০৩০ সাল নাগাদ জ্বালানি আমদানিতে ২০ থেকে ৩০ বিলিয়ন ডলার খরচ হবে। অথচ সরকার দেশে গ্যাস উত্তোলনে কোন উদ্যোগ নেয়নি। রাশিয়া-ইউক্রেন যুদ্ধের কারণে দাম বেড়ে যাওয়ায় বিশ্বের বেশিরভাগ দেশ জ্বালানি সংকটে পড়েছে। এ সংকটকালে অর্থনীতির চাকা সচল রাখতে স্বল্প মেয়াদে কিছু উদ্যোগ নিয়েছে সরকার। তবে বেশ কিছু পরামর্শ দিয়ে জ্বালানি বিশেষজ্ঞরা বলছেন, ব্যাটারিচালিত যানবাহনকে বৈধতা দিলে রাজস্ব পাবে সরকার। সরকারি খালি জায়গাগুলোতে সোলার প্রজেক্ট বসিয়ে বিদ্যুৎ উৎপাদন বাড়ানো সম্ভব।

আরও পড়ুন: 
জামায়াতে ইসলামীর পূর্ণাঙ্গ কমিটি গঠন

মন্তব্য করুন: