• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আরও বিপুল পরিমাণ সয়াবিন তেল কিনবে সরকার

প্রকাশিত: ২০:২০, ১ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
আরও বিপুল পরিমাণ সয়াবিন তেল কিনবে সরকার

ট্রেডিং করপোরেশন অব বাংলাদেশের (টিসিবি) জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার অনুমোদন দিয়েছে সরকার।

বুধবার (১ ফেব্রুয়ারি) ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভার কমিটিতে এ অনুমোদন দেওয়া হয়। সভায় সভাপতিত্ব করেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক।

বাণিজ্য মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে বলা হয়, টিসিবির জন্য ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কিনবে সরকার। এতে খরচ হবে ১৯৪ কোটি ৭০ লাখ টাকা।

প্রজ্ঞাপনে আরও বলা হয়, টিসিবির মাধ্যমে স্থানীয়ভাবে সরাসরি ক্রয় পদ্ধতিতে গ্লোবাল করপোরেশন থেকে এ সয়াবিন তেল কেনা হবে।

জরুরি ভিত্তিতে ১ কোটি ১০ লাখ লিটার সয়াবিন তেল কেনার জন্য নির্দেশক্রমে প্রত্যাশামূলক অনুমোদন দেওয়া হয় বলে জানায় বাণিজ্য মন্ত্রণালয়। এতে সই করেন মন্ত্রণালয়ের উপসচিব শাম্মী ইসলাম।

এ ছাড়া স্পট মার্কেট থেকে এক কার্গো তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলএনজি) আমদানির অনুমোদন দিয়েছে সরকার। এসব জ্বালানি ক্রয় করবে জ্বালানি ও খনিজসম্পদ বিভাগ। মাস্টার সেল অ্যান্ড পার্সেজ অ্যাগ্রিমেন্টের (এমএসপিএ) আওতায় বিদ্যুৎ ও জ্বালানির দ্রুত সরবরাহ বৃদ্ধি (সংশোধন) আইন ২০২১-এর আওতায় কেনা হবে এই এলএনজি।

ক্রয় কমিটির সভায় মোট ১১টি প্রস্তাব উপস্থাপন করা হয়। সভায় অনুমোদন মিলেছে সব কটি প্রস্তাবনার। তবে সয়াবিন ও এলএনজির দাম সম্পর্কে কোনো মন্তব্য করতে রাজি হননি সচিব। তিনি বলেন, ‘এখন দাম মনে নেই। বলতে পারছি না।’

এ ছাড়া বাংলাদেশ সরকার (জিওবি) ও এশীয় উন্নয়ন ব্যাংকের (এডিবি) অর্থায়নে সড়ক ও জনপথ অধিদফতরের বাস্তবায়নাধীন ‘সাসেক ঢাকা-সিলেট করিডোর সড়ক উন্নয়ন প্রকল্পেরও অনুমোদন মিলেছে।

বিভি/টিটি

মন্তব্য করুন: