• NEWS PORTAL

  • শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪

আজ পাতাল রেল কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রকাশিত: ০০:০১, ২ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ০৭:০৫, ২ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
আজ পাতাল রেল কার্যক্রম উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী

প্রতীকী ছবি

মেট্রোরেলের পর এবার পাতাল রেলের যুগে প্রবেশ করতে যাচ্ছে বাংলাদেশ। বৃহস্পতিবার (২ ফেব্রুয়ারি) আনুষ্ঠানিকভাবে এ কার্যক্রমের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এ উপলক্ষে নারায়ণগঞ্জের রূপগঞ্জের পূর্বাচলে হবে সমাবেশ। সেখান থেকেই শুরু হবে ভূমি উন্নয়নের কাজ। উদ্বোধনী অনুষ্ঠানস্থল ঘিরে এখন সাজসাজ রব। 

নারায়ণগঞ্জের পিতলগঞ্জে এই এলাকাতেই হবে পাতালরেলের প্রথম স্টেশন। এমআরটি লাইন-১ হিসেবে চিহ্নিত এ প্রকল্পে এখান থেকে যাত্রা শুরু করে পাতাল রেল যাবে রাজধানীর কমলাপুরে। পূর্বাচল থেকে কুড়িল হয়ে নতুনবাজার পর্যন্ত ১১ দশমিক ৩৬ কিলোমিটার উড়াল পথ ও বাকি অংশ ১৯ দশমিক ৮৭ কিলোমিটার হবে ভূগর্ভস্থ পথ। বিশাল এ কর্মযজ্ঞের আনুষ্ঠানিকতা এখান থেকেই শুরু হতে যাচ্ছে বৃহস্পতিবার।

পূর্বাচল - ৪ নম্বর সেক্টর এলাকায় এখন অন্যরকম খুশির আমেজ। প্রধানমন্ত্রীর সুধী সমাবেশস্থলের প্যান্ডেল ও মঞ্চ পুরোপুরি প্রস্তুত। ডগ স্কোয়াড দিয়ে চলছে নিরাপত্তা তদারকি কার্যক্রম। 

বুধবার দুপুরে অনুষ্ঠানস্থল পরিদর্শন করেন সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় এবং ঢাকা ম্যাস ট্রানজিট কোম্পানী লিমিটেডের ঊর্ধ্বতন কর্মকর্তারা। এসময় প্রকল্পের ব্যবস্থাপনা পরিচালক এম এ এন সিদ্দিক জানান, ডিপো এলাকায় প্রধানমন্ত্রীর উদ্বোধনের পরপরই শুরু হবে ভূমি উন্নয়নের কাজ। 

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সংশ্লিষ্টরা আক্তার শামীম জানান, পুরো ১২ টি প্যাকেজের মাধ্যমে পরিচালিত হবে পাতাল রেল নির্মাণ প্রকল্প কার্যক্রম। 

প্রায় ৩২ কিলোমিটার পথের পাতাল ও উড়াল মেট্রোরেলের কাজ ২০২৬ সালের মধ্যে শেষ করার লক্ষ্য নির্ধারণ করেছে সরকার। 

বিভি/এজেড

মন্তব্য করুন: