• NEWS PORTAL

শুক্রবার, ২৯ মার্চ ২০২৪

সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণে আজ ইসির বৈঠক

নিউজ ডেস্ক

প্রকাশিত: ১১:০৮, ৭ ফেব্রুয়ারি ২০২৩

আপডেট: ১১:০৯, ৭ ফেব্রুয়ারি ২০২৩

ফন্ট সাইজ
সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণে আজ ইসির বৈঠক

আদমশুমারির চূড়ান্ত প্রতিবেদনের অপেক্ষায় থাকলেও বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) থেকে পাঠানো খসড়া প্রতিবেদনের তথ্য ধরেই আজ সংসদীয় আসনের সীমানা পুনর্নির্ধারণ কাজ শুরু করছে নির্বাচন কমিশন (ইসি)।

মঙ্গলবার (৭ ফেব্রুয়ারি) ইসির কমিশনে বৈঠকে সীমানা পুনঃনির্ধারণের কর্মপন্থা নিয়ে বিস্তারিত আলোচনা হবে বলে বৈঠকের কার্যপত্র সূত্রে জানা গেছে।

সূত্র জানায়, পরিসংখ্যান ব্যুরো থেকে পাওয়া জনশুমারি ও গৃহগণনা ২০২২-এর প্রাথমিক প্রতিবেদন অনুযায়ী বিদ্যমান জাতীয় সংসদের নির্বাচনি এলাকার মোট জনসংখ্যার ভিত্তিতে ইসি সীমানা পুনঃনির্ধারণের কাজ শুরু করছে। এটাকে ভিত্তি ধরে মঙ্গলবারের বৈঠকে আলোচনা করা হবে। এরই মধ্যে জেলাভিত্তিক জনসংখ্যার হিসাবও প্রকাশিত হয়েছে। উপজেলাভিত্তিক হিসাব প্রস্তুতের কাজ চলছে। তাই চূড়ান্ত জনশুমারি প্রকাশ না হলেও এসব ধরেই সীমানা পুনঃনির্ধারণ করা হবে।

এ ব্যাপারে জানতে চাইলে ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ বলেন, তারা বিবিএস থেকে পূর্ণাঙ্গ প্রতিবেদন হয়তো জুনের আগে পাবেন না। তবে না পেলেও যে খসড়া প্রতিবেদন পাঠিয়েছে তা থেকে ৪-৫ শতাংশ এদিক-সেদিক হয়। সেক্ষেত্রে আমাদের কাজ করতে সমস্যা হবার কথা নয়। সেটা দিয়েই আমরা কাজ শুরু করছি।

জানা গেছে, প্রশাসনিক এবং ভৌগোলিক অখণ্ডতাকে গুরুত্ব দিয়ে সীমানা পুনঃনির্ধারণ করা হবে। সেই অনুযায়ী জাতীয় সংসদের হাতে গোনা কয়েকটি আসনের এলাকা পরিবর্তন হতে পারে।

নির্বাচন কমিশন সূত্র জানায়, সোমবার (৬ ফেব্রুয়ারি) পর্যন্ত সীমানা পুনঃনির্ধারণ চেয়ে ১৮টি আবেদন জমা পড়েছে ইসিতে। সংশ্লিষ্ট এলাকার বিশ্ববিদ্যালয়ের শিক্ষক, উপজেলা চেয়ারম্যান, পৌরসভা মেয়র, ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান, অ্যাডভোকেটসহ বিভিন্ন মহল থেকেই আবেদন জমা পড়ছে। অনেকেই বর্তমান সীমানা বহাল রাখার আবেদন করেছেন। আবার কেউ কেউ আগের সীমানা বহাল রাখার আবেদনও জানিয়েছেন। তবে মৌখিকভাবে তদবির করলেও এমপিদের কেউ এখনও লিখিত আবেদন করেননি।

এর মধ্যে কুমিল্লা-১ ও কুমিল্লা-২ আসনের সীমানা নিয়ে পাঁচটি আবেদন জমা পড়েছে। একটিতে বিদ্যমান কুমিল্লা-১ (দাউদকান্দি-মেঘনা) ও কুমিল্লা-২ (হোমনা-তিতাস) সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করে হোমনা ও মেঘনা উপজেলার সমন্বয়ে আসন পুনঃনির্ধারণ এবং আরেকটি আবেদনে কুমিল্লা-১ ও ২ আসনের বিদ্যমান সংসদীয় আসনের সীমানা পরিবর্তন করে হোমনা ও মেঘনা উপজেলায় পুনঃনির্ধারণ চাওয়া হয়েছে।

এছাড়া, হোমনা ও মেঘনা উপজেলার সমন্বয়ে সংসদীয় আসনের পুনঃনির্ধারণ, বিদ্যমান কুমিল্লা-১ (দাউদকান্দি ও মেঘনা) এবং কুমিল্লা-২ (হোমনা ও তিতাস) উপজেলার পরিবর্তে সংসদীয় আসনের পূর্ব ইতিহাস অনুযায়ী হোমনা ও মেঘনা উপজেলার সমন্বয়ে নির্বাচনি এলাকা পুনঃনির্ধারণের আবেদনও পড়েছে ইসিতে।

অন্যদিকে সিরাজগঞ্জ-১ ও ৫ আসন নিয়েও আবেদন জমা পড়েছে ইসিতে। এতে সিরাজগঞ্জ জেলায় সমন্বয়ের (বেলকুচি ও কামারখন্দ) ভিত্তিতে পুনঃনির্ধারণের কথা বলা হয়েছে। পিরোজপুর-৩ আসনের (মঠবাড়িয়া উপজেলা) সংসদীয় আসনের বর্তমান সীমানা বহাল চেয়ে আবেদন করা হয়েছে।

বিভি/এইচএস

মন্তব্য করুন: