• NEWS PORTAL

শনিবার, ২৪ ফেব্রুয়ারি ২০২৪

জলবায়ু পরিবর্তনে আচরণ পাল্টাচ্ছে চিড়িয়াখানার ভালুক-সিংহ

প্রকাশিত: ১৭:০১, ২৬ নভেম্বর ২০২৩

ফন্ট সাইজ
জলবায়ু পরিবর্তনে আচরণ পাল্টাচ্ছে চিড়িয়াখানার ভালুক-সিংহ

তীব্র তুষারপাত, ভয়াবহ ঠান্ডা। বরফে ঢেকে গেছে জমিন। নেই একটু বসার জায়গাও। তাই হয়তো এভাবে পাগলের মতো ঘুরছে সিংহটি। তীব্র ঠান্ডায় বিষন্ন ভালুকগুলোও। 

চিত্রটি ইউরোপের শীত প্রধান দেশ কসবোর রাজধানীর একটি ভালুক অভয়ারণ্যের (চিড়িয়াখানা)। অভয়ারণ্যটির কর্মীরা বেশ পরিশ্রম করছিল এই প্রাণীদের রক্ষণাবেক্ষণে।

অভয়ারণ্য কর্তৃপক্ষ বলছে, জলবায়ু পরিবর্তনের প্রভাবে আবহাওয়ার অস্বাভাবিকতায় কিছু কিছু প্রাণীর উল্টো আচরণ লক্ষ্য করছেন তারা। শীত যাপন করতে এদের জন্য যথাযথ ব্যবস্থা রাখা হলেও সেখানে না গিয়ে তুষারপাতের মধ্যেই বাইরে ঘুরছে এই প্রাণীগুলো।

কসবোর ভালুক অভয়ারণ্যের প্রাণী ও সেবা ব্যবস্থাপনার প্রধান আলবানা হোতি বলেন, আমরা জানি যে এটি তাদের বেঁচে থাকার জন্য আদর্শ পরিবেশ নয়, তবে আমরা শীতের জন্য একটি আরামদায়ক জায়গা তৈরি করেছি এবং একটি হিটার স্থাপন করেছি যা তাকে ব্যাপকভাবে সাহায্য করে। বড় বিড়ালদের অনেক বেশি উষ্ণ তাপমাত্রার প্রয়োজন হয়। সাধারণত তুষারপাত বা রোদে সিংহ খুব কমই বাইরে যায়।

এই বন্যপ্রাণী বিশেষজ্ঞ জানান, সাধারণত শীত এলে ভালুকরা গরম স্থানে শীতযাপনে চলে যায়। তাই তাদের জন্য নির্ধারিত স্থানে কম্বল দেওয়া হয়েছে। এসময় তারা চাঞ্চল্যতা এবং খাবারের পরিমাণও কমিয়ে দেয়। গুটিশুটি মেরে বসে থাকতে পছন্দ করে। কিন্তু এই অভয়ারণ্যের ৪-৫টি ভালুক ব্যতিক্রম আচরণ করছে। তারা এখনো পূর্ণ শীতযাপনে না গিয়ে বাইরেই ঘোরাফেরা করছে। খাবার খেতেও আগ্রহ দেখাচ্ছে। যার সঙ্গে রয়েছে জলবায়ুর দ্রুত পরিবর্তনের সম্পৃক্ততা।

আলবানা হোতি আরও বলেন, সৌভাগ্যবশত আমাদের ১৬টি ভালুক পুরোপুরি হাইবারনেশন বা শীতযাপনে চলে গেছে। কিন্তু চার বা পাঁচটি ভালুক এখনো সম্পূর্ণ হাইবারনেশনে প্রবেশ করেনি। তারা মাঝে মাঝেই বাইরে চলে আসছে। তারা সংক্ষিপ্তভাবে হাইবারনেট করার চেষ্টা করে, কিন্তু আবার বাইরে চলে আসে। আমি মনে করছি, আমরা যে জলবায়ু পরিবর্তনের সম্মুখীন হচ্ছি, সেটি তাদের উপরও উল্লেখযোগ্য প্রভাব ফেলেছে।

কসবোর এই অভয়ারণ্যটির অধিকাংশ বন্যপ্রাণীই বিভিন্ন রেস্টুরেন্টে দর্শকদের বিনোদন দিতে বন্দী করে রাখা হয়েছিল। যাদের উদ্ধার করে এই অভয়ারণ্যে স্থান দেওয়া হয়েছে।

বিভি/রিসি

মন্তব্য করুন: