• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

২৫ বছর পূর্তিতে শুভেচ্ছায় ভাসলো ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট

প্রকাশিত: ১৯:১০, ২২ জানুয়ারি ২০২৪

আপডেট: ১৯:১২, ২২ জানুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
২৫ বছর পূর্তিতে শুভেচ্ছায় ভাসলো ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট

ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ (ডাব্লিউবিবি) ট্রাস্ট ২৫ বছর যাবৎ জনস্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় প্রয়োজনীয় নীতি গ্রহণ ও বাস্তবায়নে সহযোগী সংস্থা হিসেবে কাজ করছে। দেশব্যাপী ২৫০ সক্রিয় নেটওয়ার্কের সহযোগিতায় তামাক নিয়ন্ত্রণ, স্বাস্থ্য, পরিবেশ, নগর পরিবহন ও পরিকল্পনা, পানির উৎস সংরক্ষণ এবং অর্থনৈতিক ও সামাজিক সমতা নিশ্চিতে শক্তিশালী কার্যক্রম পরিচালনা করে চলেছে সংস্থাটি। বিভিন্ন সরকারি- বেসরকারি সংস্থার সহযোগিতাই  ডাব্লিউবিবি ট্রাস্ট-কে এ মাইলফলক অর্জনে অগ্রসর করেছে। সকলের সহযোগিতায় আমরা আরো এগিয়ে যাবো এই আমাদের প্রত্যাশা।
 
সোমবার (২২ জানুয়ারি) দিনভর সংস্থার নিজস্ব কার্যালয়ে ২৫ বছর পূর্তির আয়োজনে শুভেচ্ছা জানাতে এসে এসব কথা বলেন দেশের সংস্থার প্রতিনিধিরা।

 ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর প্রোগ্রাম হেড সৈয়দা অনন্যা রহমান ও সিনিয়র প্রজেক্ট ম্যানেজার জিয়াউর রহমান এর সঞ্চালনায় আয়োজনে সূচনা বক্তব্য রাখেন সংস্থার উপদেষ্টা দেবরা ইফরঈমসন। এছাড়া উপস্থিত ছিলেন ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ, গাইবান্ধা-১ আসনের সাবেক এমপি ব্যারিস্টার শামীম হায়দার পাটোয়ারী, সাবেক সিভিল সার্জন কর্মকর্তা মুশফিকুর রহমান, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. মহসিন মিয়া, পথিকৃৎ ফাউন্ডেশনের চেয়ারম্যান অধ্যাপক ড. লিয়াকত আলী, পরিবেশ বাঁচাও আন্দোলনের সভাপতি আবু নাসের খান, বাংলাদেশ ইনস্টিটিউট অব প্ল্যানারর্স এর সভাপতি আদিল মোহাম্মাদ খান, নাগরিক অধিকার সংরক্ষণ ফোরামের সভাপতি হাফিজুর রহমান ময়না, ডাস এর উপদেষ্টা আমিনুল ইসলাম বকুল, গ্রীন ভয়েসের সভাপতি মেজবাউর রহমান সুমন, বাংলাদেশ উদীচী শিল্পীগোষ্ঠীর সহ সভাপতি জামসেদ আনোয়ার তপন ও শিবানী ভট্টাচার্য, সমাজকর্মী সৈয়দা রত্নাসহ ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট এর বিভিন্ন নেটওয়ার্ক সংগঠনের প্রতিনিধি ও শুভাকাঙ্খীগণ।

ঢাকা-১০ আসনের সংসদ সদস্য ফেরদৌস আহমেদ বলেন, ওয়ার্ক ফর এ বেটার বাংলাদেশ ট্রাস্ট- এর কার্যপরিধি অত্যন্ত সময়োপযোগী। জনস্বাস্থ্য রক্ষায় তাদের কার্যক্রম অত্যন্ত প্রশংসনীয়। তামাক নিয়ন্ত্রণ ও অসংক্রামক রোগ নিয়ন্ত্রণের পাশাপাশি মানসিক ও শারীরিক স্বাস্থ্যের বিকাশে মাঠ-পার্ক রক্ষা এবং এলাকাভিত্তিক সামাজিকীকরণের সুযোগ সৃষ্টির মতো সত্যিই অনুসরণীয়। আমি তাদের সফলতা কামনা করি।    

২৫ বছর পূর্তি উদযাপন আয়োজনের শুরুতে সংক্ষিপ্ত শুভেচ্ছা বক্তব্যে আমন্ত্রিত অতিথিবৃন্দ বলেন, ডাব্লিউবিবি ট্রাস্ট সূচনা লগ্ন থেকেই মানুষের জনস্বাস্থ্য ও পরিবেশ রক্ষায় জনসচেতনতা সৃষ্টির লক্ষ্যে কাজ করে যাচ্ছে তেমনি সরকারের কাছে শক্তিশালী এডভোকেসির মাধ্যমে একটি সুন্দর, সুস্থ ও অন্তর্ভুক্তিমূলক নগরী গড়ে তোলায় অবদান রাখছে। দেশব্যাপী নেটওয়ার্ক সংগঠনের আন্তরিক সহযোগিতা  ডাব্লিউবিবি ট্রাস্টের একটি বড় শক্তি। প্রতিটি জনগণকে নিজ নিজ অবস্থান থেকে একটি সুন্দর বাংলাদেশ গড়ে তোলায় তাদের কার্যক্রম অব্যহত থাকবে- সেটাই প্রত্যাশা।
 
দীর্ঘ ২৫ বছরের যাত্রায়  ডাব্লিউবিবি ট্রাস্ট এর বেশ কিছু অর্জন রয়েছে। তার মধ্যে তামাক নিয়ন্ত্রণ আইন প্রনয়ন, ড্যাপ (২০২২-২০৩৫) প্রনয়নে ভূমিকা পালন, সামাজিকীকরনের সুযোগ সৃষ্টিতে এলাকাভিত্তিক মোবাইল প্লে-গ্রাউন্ড, ৫টি ছোট আকারের পার্ক তৈরি, বাংলাদেশ রেলওয়ের উন্নয়ন ও পৃথক মন্ত্রণালয় তৈরিতে ভূমিকা রাখা , ব্যক্তিগত গাড়িমুক্ত দিবস উদযাপন, নিরাপদ খাদ্য নিশ্চিতে ঢাকা মহানগরে ১৬ টি কৃষকের বাজার তৈরি অন্যতম।

বিভি/কেএস

মন্তব্য করুন: