• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

বিপর্যস্ত সুন্দরবন (পর্ব-২)

সমুদ্র গিলে খাচ্ছে সুন্দরবন (ভিডিও)

প্রকাশিত: ২২:৪৫, ২২ মার্চ ২০২৩

আপডেট: ১২:৪৬, ২৪ মার্চ ২০২৩

ফন্ট সাইজ

বিধ্বস্ত সুন্দরবন। দেখে মনে হতে পারে অতিসম্প্রতি বোধয় কোনো প্রলয়ঙ্কারি ঝড় আঘাত হেনেছে এই বনে। কিন্তু না; কোনো ঝড় ছাড়াই এভাবে প্রতিনিয়ত ধ্বংসপ্রাপ্ত হচ্ছে বাংলার ফুসফুস সুন্দরবন।

সুন্দরবনের কটকার জমতলা সমুদ্র সৈকত। এখানে যেদিকে চোখ যায় শুধু দেখা যায় গাছের ধ্বংসাবশেষ। যেই গাছগুলো দাঁড়িয়ে আছে তারও শিকড়ে নেই মাটি। তবু ধরনিকে আটকে ধরে আছে গাছগুলো। 

শুধু জামতলা নয়, কটকায়ও একই অবস্থা। শুধু গাছই নয়, এখানে ভেঙে পড়েছে বন বিভাগের স্থাপনাও। এখন জিওব্যাগ দিয়ে চলছে শেষ রক্ষার চেষ্টা।

গুগল আর্থ থেকে ২০০০ সাল এবং ২০২২ সালের সুন্দরবনের মানচিত্র পর্যালোচনা করে দেখা যায়, গেল ২২ বছরে এই অঞ্চলে অনেকাংশ ক্ষয় হয়েছে বনের। সাগর ঢুকেছে বনের ভেতর। অপরদিকে অত্যাধিক জোয়ারে বনের ভেতর বালু ঢুকে গাছের মূল ঢেকে যাওয়ায় কটকার বনে মরছে গাছ। তৈরি হচ্ছে ধুধু মরুভূমি। 

জলবায়ুবিদরা বলছেন, এটিই জলবায়ু পরিবর্তনের দৃশ্যমান প্রভাব। সমুদ্রপৃষ্ঠের উচ্চতাবৃদ্ধি ধীরে ধীরে গিলে খাচ্ছে সুন্দরবন। বন খেয়ে আঘাত করবে জনপদেও।

২০০৭ সালের ঘূর্ণিঝড় সিড়র চরমভাবে আঘাত হানে বাংলাদেশ উপকূলে। এ সময় বুক আগলে বাংলাদেশকে রক্ষা করে সুন্দরবন। এখনও ছোটবড় নানান ঝড়-ঝঞ্ঝা মোকাবিলা করতে গিয়ে প্রতিনিয়ত ক্ষয়ে যাচ্ছে প্রাকৃতিক এই বন।

প্রথম পর্ব: সুন্দরবনে হরিণ খাচ্ছে মুড়ি, আইসক্রিম পাগল বানর!

বিভি/এইচএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2