• NEWS PORTAL

  • রবিবার, ১৪ জুলাই ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘ওয়াটারকিপার এলায়েন্স’র নির্বাহী সদস্য হলেন শরীফ জামিল

প্রকাশিত: ১৬:৪৯, ১৪ জুন ২০২৪

ফন্ট সাইজ
‘ওয়াটারকিপার এলায়েন্স’র নির্বাহী সদস্য হলেন শরীফ জামিল

আগামী ৩ বছরের জন্য যুক্তরাষ্ট্রভিত্তিক আন্তর্জাতিক সংগঠন ‘ওয়াটারকিপার অ্যালায়েন্স’র কার্যনির্বাহী সদস্য নির্বাচিত হয়েছেন ওয়াটারকিপার্স বাংলাদেশের সমন্বয়ক শরীফ জামিল। 

বৃহস্পতিবার (১৩ জুন) যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে অনুষ্ঠিত ওয়াটারকিপার অ্যালায়েন্সের নির্বাহী পরিষদের সভায় সর্বসম্মতিক্রমে এই চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। এর আগে, গত ৭ জুন কাউন্সিল বোর্ডের সভায় শরীফ জামিলকে সর্বসম্মতিক্রমে নির্বাহী কমিটির সদস্য হিসাবে এই মনোনয়ন প্রদান করে। তার সাথে আরও দুইজন, যুক্তরাষ্ট্রের লস এঞ্জেলেসের ব্রুস রেজনিক ও পেরুর ব্রুনো মন্টিফেরিকেও নির্বাহী কমিটির সদস্য হিসাবে মনোনয়ন দেওয়া হয়।

উল্লেখ্য, বাংলাদেশের পরিবেশকর্মী শরীফ জামিল ২০০৯ সাল থেকে বুড়িগঙ্গা রিভারকিপার হিসাবে বুড়িগঙ্গা নদীকে দূষণ ও দখলমুক্ত করে নদীর প্রাণ ফিরিয়ে আনার লক্ষ্যে কাজ শুরু করেন। তিনি ২০১৫ সাল থেকে ওয়াটারকিপার্স বাংলাদেশ এর সমন্বয়ক হিসাবে দায়িত্ব পালন করছেন। তিনি পরিবেশ ও মানবাধিকার রক্ষার নানাবিধ নাগরিক প্রয়াসের সাথে যুক্ত। তিনি বাংলাদেশ পরিবেশ আন্দোলনের (বাপা) সাবেক সাধারণ সম্পাদক ছিলেন। বর্তমানে তিনি ধরিত্রী রক্ষায় আমরা (ধরা)’র সদস্য সচিবসহ পরিবেশ ও জলবায়ু পরিবর্তন বিষয়ে স্থানীয়, জাতীয়, আঞ্চলিক ও আন্তর্জাতিক পর্যায়ে সক্রিয় ভূমিকা পালন করছেন।

জানা যায়, ওয়াটারকিপার এলায়েন্স বিশ্বের ৬টি মহাদেশের ৩৯টি দেশে ৩০০ এর বেশী ওয়াটারকিপার সদস্যদের নিয়ে কাজ করে। এরা ২৫ লক্ষ বর্গকিলোমিটারেরও বেশী নদী, হ্রদ, এবং উপকূলীয় জলাশয় এলাকা নিয়মিত পর্যবেক্ষণ ও সংরক্ষণের জন্য নিয়মিত কাজ করে।

এদিকে, বৈশ্বিক নতুন দায়িত্ব পাওয়ায় শরীফ জামিল দক্ষিণ এশিয়ার পরিবেশ ও নদীসমূহ নিয়ে আরও নিবিড়ভাবে কাজ করার অভিপ্রায় ব্যক্ত করেছেন। তাকে নমিনেশন ও সমর্থন দিয়ে যারা সহযোগিতা ও উৎসাহের মাধ্যমে এই মহৎ কাজ করার সুযোগ করে দিয়েছেন, তাদের সবার প্রতি তিনি ধন্যবাদ ও কৃতজ্ঞতা জানিয়েছেন।

বিভি/পিএইচ

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2