• NEWS PORTAL

  • বৃহস্পতিবার, ০৮ ডিসেম্বর ২০২২

বার্ড ও আইপিডিআই ফাউন্ডেশনের উদ্যোগে সিপিআর প্রশিক্ষণ কর্মশালা

প্রকাশিত: ২০:০৮, ২৪ নভেম্বর ২০২২

ফন্ট সাইজ
বার্ড ও আইপিডিআই ফাউন্ডেশনের উদ্যোগে সিপিআর প্রশিক্ষণ কর্মশালা

কুমিল্লার কোটবাড়ীতে আইপিডিআই ফাউন্ডেশন এবং বাংলাদেশ পল্লী উন্নয়ন একাডেমির (বার্ড) যৌথ উদ্যোগে কার্ডিয়াক অ্যারেস্ট বিষয়ক সচেতনতা ও সিপিআর প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়। 

বৃহস্পতিবার (২৪ নভেম্বর) বার্ডের মূল কার্যালয়ে অনুষ্ঠিত এ আয়োজনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বার্ডের মহাপরিচালক জনাব মোঃ শাহজাহান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশনের সভাপতি অ্যাড. আবু রেজা মোঃ কাইউম খান এবং আইপিডিআই ফাউন্ডেশনের প্রতিষ্ঠাতা ও সেক্রেটারি জেনারেল,  হৃদরোগ বিশেষজ্ঞ ডা. মহসীন আহমদ। 

এ কর্মশালায় হৃদরোগ বিশেষজ্ঞ ডা. আসিফ জামান তুষারের তত্ত্বাবধানে বার্ডের কর্মচারী ও কর্মকর্তাবৃন্দের প্রায় ৮০ জনের একটি দলকে সিপিআর প্রশিক্ষণ প্রদান করা হয়। বার্ডের অতিরিক্ত মহাপরিচালক জনাব মিলন ভট্টাচার্য্যের সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে জনাব মোঃ শাহজাহান বলেন, "সারা বিশ্বের অসংখ্য মানুষ কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেন। একটু সচেতন হলেই সিপিআর-এর মাধ্যমে কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত ব্যক্তিকে বাঁচানো সম্ভব। বর্তমানে বিশ্বব্যাপী কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্তের সংখ্যা অনেক বেড়ে চলেছে। আমাদের দেশও এর ব্যতিক্রম নয়। আইপিডিআই ফাউন্ডেশনের এমন সময়োপযোগী উদ্যোগ দেশব্যাপী একটি অনুকরণীয় দৃষ্টান্ত হয়ে থাকবে।"

অনুষ্ঠানের মূল বক্তা আইপিডিআই ফাউন্ডেশনের সেক্রেটারি জেনারেল ও প্রতিষ্ঠাতা ডা. মহসীন আহমদ তার বক্তব্যে বলেন, কার্ডিয়াক অ্যারেস্টে আক্রান্ত ব্যক্তির জীবন বাঁচানোর পেছনে সিপিআর-এর ভূমিকা অনস্বীকার্য। উন্নতবিশ্বে এই গুরুত্ব সঠিকভাবে উপলব্ধ হয়েছে বিধায় সেখানে সিপিআর প্রশিক্ষণের ব্যাপারে সচেতনতা সহজেই প্রতীয়মান হয়। অন্যদিকে আমাদের দেশে কার্ডিয়াক অ্যারেস্ট এবং সিপিআর সম্পর্কে জনসাধারণের ধারণা না থাকায় এ-ধরণের কোনো উদ্যোগ পরিলক্ষিত হয় না। এই সীমাবদ্ধতা কাটিয়ে ওঠার লক্ষ্যেই হেলো-আইপিডিআই ফাউন্ডেশন কাজ করে যাচ্ছে। কার্ডিয়াক অ্যারেস্টে জীবন বাঁচায় সিপিআর, ঘরে ঘরে হোক এর ট্রেনিং সেন্টার - এই অঙ্গীকার নিয়ে  আমাদের আজকের এই কর্মশালার আয়োজন। হেলো - আইপিডিআই ফাউন্ডেশনের মূল লক্ষ্য স্কুল ও কলেজের পাঠ্যক্রমে বেসিক লাইফ সাপোর্ট ও সিপিআর অন্তর্ভুক্ত করা।" 

বিশেষ অতিথির বক্তব্যে হেলো সভাপতি অ্যাড.আবু রেজা মোঃ কাইউম খান বলেন, "হেলদি হার্ট হ্যাপি লাইফ অর্গানাইজেশন— হেলোর একটি সহযোগী সংস্থা আইপিডিআই ফাউন্ডেশন। প্রতিষ্ঠার শুরু থেকেই দেশব্যাপী দাতব্য ও গবেষণা কর্মসূচী পালন করে আসছে হেলো-আইপিডিআই। ইতোমধ্যেই দেশের গুরুত্বপূর্ণ শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে ছাত্রছাত্রীদের মাঝে সিপিআর প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে। ভবিষ্যতেও আমাদের এই ধারা অব্যাহত থাকবে।" 

অনুষ্ঠানে উপস্থিত সবার সুস্বাস্থ্য কামনা করে এমন একটি মহৎ উদ্যোগ হাতে নেওয়ায় হেলো-আইপিডিআই ফাউন্ডেশনকে ধন্যবাদ জ্ঞাপনের মাধ্যমে সভাপতি জনাব মিলন ভট্টাচার্য্য অনুষ্ঠানটির সমাপ্তি ঘোষণা করেন।

উল্লেখ্য দেশব্যাপী সচেতনতা ও দাতব্য কর্মকাণ্ডের স্বীকৃতি স্বরূপ হেলো-আইপিডিআই ফাউন্ডেশন ওয়ার্ল্ড হার্ট ফেডারেশনের পূর্ণ সদস্যপদ অর্জন করেছে।

বিভি/এসএম/এজেড

মন্তব্য করুন: