• NEWS PORTAL

  • শনিবার, ২০ এপ্রিল ২০২৪

রাজধানীর গণপরিসর ও পরিবহন ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন বাপা

প্রকাশিত: ২৩:৪৪, ১৯ মে ২০২৩

ফন্ট সাইজ
রাজধানীর গণপরিসর ও পরিবহন ব্যবস্থা নিয়ে উদ্বিগ্ন বাপা

ছবি: বাপা`র গণপরিবহন, গণপরিসর ও ঐতিহ্য বিষয়ক প্রোগ্রাম কমিটির সভা

ইতোমধ্যে মহানগরীর যানজট, দূষণ ও বসবাসের অযোগ্য শহরের তালিকার শীর্ষে অবস্থান করছে। সাম্প্রতিক সময়ে গণপরিসর ও পরিবহন ব্যবস্থার উন্নয়নে গৃহীত পদক্ষেপসমূহ রাজধানীর পরিবেশ, সমাজ ও অর্থনীতিতে নেতিবাচক প্রভাব ফেলবে। এজন্য জনবান্ধব, পরিবেশবান্ধব এবং জবাবদিহিমূলক কার্যক্রম পরিচালনার উপর গুরুত্বারোপ করতে হবে। শুক্রবার (১৯ মে) সন্ধ্যায় বাংলাদেশ পরিবেশ আন্দোলন (বাপা) এর লালমাটিয়া কার্যালয়ে বাপা'র গণপরিবহন, গণপরিসর ও ঐতিহ্য বিষয়ক প্রোগ্রাম কমিটির সভায় এ অভিমত ব্যক্ত করা হয়।

সভায় উল্লেখ করা হয়, মোবাইল গেমে আসক্তি, আত্মহত্যাসহ অন্যান্য মানসিক ও শারীরিক নেতিবাচক প্রবণতা, শহরের তাপমাত্রা বৃদ্ধি, যানজট, দূষণ সবকিছু একসূত্রে গাঁথা। শহরের বিভিন্ন এলাকায় নির্বিচারে গাছ কাটা, মূল নকশায় না থাকার পরও হাতিরঝিল এর একটি অংশ ভরাট করে এলিভেটেড এক্সপ্রেসওয়ের র‍্যাম্প তৈরির জন্য একচল্লিশটি পিলার স্থাপন, আদালতের স্থগিতাদেশ উপেক্ষা করে ধুপখোলা খেলার মাঠে দোকান বরাদ্দ, উন্নয়ন কাজের জন্য ওসমানী উদ্যানসহ বিভিন্ন খেলার মাঠ ও পার্ক বছরের পর বছর আটকে রাখাসহ চলমান কার্যকলাপ শহরকে মানুষ ও প্রাণ-প্রকৃতির জন্য হুমকিস্বরূপ। 

সভায় আরও উল্লেখ করা হয়, বর্তমানে টেকসই উন্নয়ন অভীষ্ট অনুযায়ী নিরাপত্তা, জনস্বাস্থ্য, পরিবেশ ও প্রবেশগম্যতার বিষয়টি সর্বাগ্রে বিবেচনায় নিয়ে সকল কর্মকাণ্ড পরিচালনার কথা বলা আছে। এছাড়া অংশীদারিত্বমূলক পরিকল্পনা করার কথাও রয়েছে।  জাতিসংঘের অধিভুক্ত দেশ হিসেবে তা অনুসরণ করার বাধ্যবাধকতা আছে।

সভা থেকে সরকারের সংশ্লিষ্টদের প্রতি আহ্বান জানানো হয় যে, গণপরিসর ও গণপরিবহনসহ শহরের যে কোন পরিকল্পনা বাস্তবায়নের পূর্বে সে সম্পর্কে সকল অংশীজন বিশেষ করে সাধারণ নাগরিকদের জানান দিতে হবে। এছাড়া ব্যবসায়ী গোষ্ঠীর পরিবর্তে নাগরিকদের মতামতকে প্রাধান্য দিতে হবে। সবশেষে মানুষ ও প্রাণ-প্রকৃতির ক্ষতি হয় এমন কার্যকলাপ থেকে সংশ্লিষ্টদের সরে আসার আহ্বান জানানো হয়। এ বিষয়ে সভা থেকে বিভিন্ন ধরনের কর্মসূচি গ্রহণ করা হয়েছে।

সভায় সভাপতিত্ব করেন বাপা’র গণপরিবহন, গণপরিসর ও ঐতিহ্য বিষয়ক প্রোগ্রাম কমিটির  যুগ্ম আহ্বায়ক পরিকল্পনাবিদ ড. আকতার মাহমুদ। আলোচনায় অংশগ্রহণ করেন কমিটির সদস্য অ্যাডভোকেট আইনুন নাহার লিপি, সাংবাদিক ও লেখক আমীন আল রশীদ, স্থপতি আশরাফুল আলম রতন, ডাব্লিবিবি ট্রাস্টের পরিচালক গাউস পিয়রী, প্রকৌশলী জিয়াউল লতিফ, নিরাপদ সড়ক আন্দোলনের মেহেদী দীপ্ত, বি-স্ক্যান এর রাকিব হাসান এবং সদস্য সচিব মারুফ হোসেন। এছাড়াও বাপা’র সাধারণ সম্পাদক শরীফ জামিল, যুগ্ম সম্পাদক মিহির বিশ্বাস এবং যুগ্ম সম্পাদক আলমগীর কবিরও আলোচনায় অংশ নেন।

বিভি/এমআর

মন্তব্য করুন: