• NEWS PORTAL

  • শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪

আকাশে তাকালে আজ দেখা মিলবে বিস্ময়কর তুষার চাঁদের

ডেস্ক রিপোর্ট

প্রকাশিত: ১৮:১১, ১৬ ফেব্রুয়ারি ২০২২

আপডেট: ১৮:৩৪, ১৬ ফেব্রুয়ারি ২০২২

ফন্ট সাইজ
আকাশে তাকালে আজ দেখা মিলবে বিস্ময়কর তুষার চাঁদের

আজ মঙ্গলবার শুভ মাঘী পূর্ণিমা। বৌদ্ধ সম্প্রদায়ের অন্যতম ধর্মীয় উৎসব। একই সঙ্গে দিনটি বৌদ্ধদের কাছে একটি ঐতিহাসিক দিনও। যথাযথ ধর্মীয় মর্যাদা ও ভাবগম্ভীর পরিবেশে শুভ মাঘী পূর্ণিমা উদযাপন উপলক্ষে রাজধানীসহ দেশজুড়ে আজ বিভিন্ন ধর্মীয় অনুষ্ঠানমালার আয়োজন রয়েছে। বৌদ্ধ ধর্মাবলম্বীরা বিশ্বাস করেন, এই পূর্ণিমা তিথিতেই মহাকারণিক ভগবান বুদ্ধ তার মহাপরিনির্বাণের দিন ঘোষণা করেন। এই তিথিতে তিনি তার শিষ্যদের উদ্দেশে অন্তিম ভাষণ দেন। 

মাঘী পূর্ণিমা নাম হলেও কালের পরিক্রমায় এবার মাঘী পূর্ণিমা এসে পড়েছে ফাল্গুনের তিন তারিখে। আজ পূর্ণিমার রাতে আকাশের দিকে তাকালে দেখা মিলবে বিরল তুষার চাঁদ বা স্নো মুনের। 

মার্কিন স্পেস এজেন্সি নাসা জানায়, বুধবার ১৬ ফেব্রুয়ারি থেকে ১৭ ফেব্রুয়ারি পর্যন্ত রাতের আকাশে স্নো মুন দেখা যাবে। মার্কিন সংবাদমাধ্যম সিএনএন বুধবার এক প্রতিবেদনে এ খবর জানিয়েছে।

নাসা জানায়, এদিন শুধু স্নো মুনই নয়, আকাশের উত্তর গোলার্ধে হারবিঙ্গার অব স্প্রিং নামে একটি উজ্জ্বল নক্ষত্রেও দেখা মিলবে।

ফেব্রুয়ারিতে দৃশ্যমান এই পূর্ণিমার স্নো মুন ছাড়াও অনেক নাম রয়েছে। একে স্টর্ম মুনও বলা হয়। এই সময়ে পৃথিবীর অনেক জায়গায় প্রবল তুষারপাত হয় বলে এই নামকরণ করা হয়েছে। এই চাঁদকে হাঙ্গার মুন এবং ফেব্রুয়ারি মুনও বলা হয়। এই চাঁদের আরেকটি নাম ক্যান্ডেল মুন। প্রাচীন ইউরোপে এই নামে ডাকা হতো ফেব্রুয়ারির পূর্ণিমাকে। কারণ ২ ফেব্রুয়ারি অনুষ্ঠিত হওয়া খ্রিস্টান উৎসব ক্যান্ডেলমাসের সময়ে এই পূর্ণিমার চাঁদ আকাশে দেখা যায়। 

২০২২ সালে আরও ১০টি পূর্ণিমা দেখা যাবে। যার মধ্যে দুবার আকাশে দেখা মিলবে সুপারমুনের। ‘ফার্মার্স অ্যালমানাক’ অনুযায়ী ২০২২ সালে আরও যেসব পূর্ণিমা দেখা যাবে :

* মার্চ ১৮: ওয়ার্ম মুন
* এপ্রিল ১৬: পিঙ্ক মুন
* মে ১৬: ফ্লাওয়ার মুন
* জুন ১৪: স্ট্রবেরি মুন
* জুলাই ১৩: বাক মুন
* আগস্ট ১১: স্টারজন মুন
* সেপ্টেম্বর ১০: হার্ভেস্ট মুন
* অক্টোবর ৯:  হান্টার মুন
* নভেম্বর ৮: বিভার মুন
*ডিসেম্বর ৭: কোল্ড মুন

বিভি/এসডি

মন্তব্য করুন: