• NEWS PORTAL

  • বুধবার, ২৮ সেপ্টেম্বর ২০২২

`২য় পুরকৌশল প্রকৌশলী সম্মেলন-২০২২` অনুষ্ঠিত

প্রকাশিত: ১৭:১৫, ৩১ জুলাই ২০২২

ফন্ট সাইজ
`২য় পুরকৌশল প্রকৌশলী সম্মেলন-২০২২` অনুষ্ঠিত

ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি) এর পুরকৌশল বিভাগের উদ্যোগে শনিবার (৩০ জুলাই) রাজধানীর একটি হোটেলে 'রোল অব সিভিল ইঞ্জিনিয়ার্স টু গ্র্যাজুয়েট টুওয়ার্ডস এ ডেভেলপমেন্ট এন্ড প্রসপেরাস নেশন' প্রতিপাদ্যে '৫ম পেপার মিট' এবং  '২য় পুরকৌশল প্রকৌশলী সম্মেলন' এর সমাপনী অনুষ্ঠান অনুষ্ঠিত হয়।  

বাংলাদেশের মত দুর্যোগ প্রবণ দেশে টেকসই স্থাপনা যথা সুউচ্চ ভবন, সেতু, কালভার্ট, ইত্যাদি নির্মাণ পুরকৌশলীদের জন্য একটা বড় চ্যালেঞ্জ। তাছাড়াও ভূমিকম্প, অতি বৃষ্টি ও আকস্মিক বন্যা মোকাবেলা করে উন্নত বাংলাদেশের রুপকার জাতির জনকের কন্যা প্রধানমন্ত্রী শেখ হাসিনার ভিশন ২০৪১ এবং ডেল্টা প্লান-২১০০ বাস্তবায়নে দেশের পুরকৌশল প্রকৌশলীদের দক্ষতা বৃদ্ধির লক্ষ্যে এই সম্মেলনের আয়োজন করা হয়৷

এই সম্মেলনের গবেষণালব্ধ বিষয়ে ফলাফল সমূহ কাজে লাগিয়ে দেশের পুরকৌশলীগণ বিভিন্ন অনাগত সমস্যা ও চ্যালেঞ্জ মোকাবেলা করে বাংলাদেশকে উন্নয়নশীল দেশ হতে উন্নত দেশে পরিনত করতে এই সম্মেলন ভূমিকা রাখবে বলে সমাপনী অনুষ্ঠানে বক্তরা আশা প্রকাশ করেন। 

অনুষ্ঠানে আইইবির প্রেসিডেন্ট মো. নূরুল হুদা, বাংলাদেশ আওয়ামীলীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক প্রকৌশলী মো. আবদুস সবুর, ডুয়েটের উপাচার্য অধ্যাপক ড. প্রকৌশলী এম হাবিবুর রহমান, আইইবির ভাইস প্রেসিডেন্ট প্রকৌশলী মো. নুরুজ্জামান এবং বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক প্রকৌশলী ধীরেন্দ্র নাথ মজুমদার।  স্বাগত বক্তব্য প্রদান করেন আইইবির সাধারণ সম্পাদক শাহাদাৎ হোসেন (শীবলু)। 
অনুষ্ঠানে আইইবির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সকল ভাইস প্রেসিডেন্ট এবং সহ-সাধারন সম্পাদকসহ সারাদেশ থেকে প্রকৌশলীরা সমাপনী অনুষ্ঠানে অংশ গ্রহন করেন। পুরকৌশল বিভাগের চেয়ারম্যান অধ্যাপক মুনাজ আহমেদ নূরের সভাপতিত্বে অনুষ্ঠান সঞ্চালনা করেন অমিত কুমার চক্রবর্তী। উল্লেখ্য যে,  শুক্রবার (২৯ জুলাই) আইইবিতে উদ্বোধনী অনুষ্ঠানের মাধ্যমে সম্মেলন শুরু হয়ে শনিবার (৩০ জুলাই) পর্যন্ত ৬৮ টি পেপার উপস্থাপন করা হয়।  

বিভি/এসআই

মন্তব্য করুন: