• NEWS PORTAL

  • শনিবার, ১৮ মে ২০২৪

Inhouse Drama Promotion
Inhouse Drama Promotion

‘মানবতার সেবার মাধ্যমে পাশ্চাত্যের দেশগুলোতে ইসলাম ছড়িয়ে পড়ছে’

প্রকাশিত: ১৮:২১, ৩ সেপ্টেম্বর ২০২৩

ফন্ট সাইজ
‘মানবতার সেবার মাধ্যমে পাশ্চাত্যের দেশগুলোতে ইসলাম ছড়িয়ে পড়ছে’

মানবতার সেবার মাধ্যমে পাশ্চাত্যের দেশগুলোতে ইসলাম ছড়িয়ে পড়ছে। সামাজিক কার্যক্রম, ত্যাগ ও ভালোবাসা দিয়ে মুসলিমরা অমুসলিমদের মন জয় করছেন। এভাবেই ইসলাম পাশ্চাত্য জগতে ব্যাপকতা লাভ করছে। 

আইটিভি ইউএসএ ও যাইতুন একাডেমির যৌথ উদ্যোগে আয়োজিত "Dawah Activities in Western Countries" শীর্ষক আলোচনা সভায় বক্তারা এ কথা বলেন। শনিবার (২ সেপ্টেম্বর, ২০২৩) চট্টগ্রামের পশ্চিম খুলশীতে যাইতুন একাডেমি ক্যাম্পাসে এ সভা অনুষ্ঠিত হয়।

যাইতুন একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুল হকের সভাপতিত্ব ও সঞ্চালনায় অনুষ্ঠিত এ সভায় স্বাগত বক্তব্য দেন চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের যোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের সাবেক সভাপতি ও সহযোগী অধ্যাপক ড. মোঃ শহীদুল হক। শাহ ইরফান সিদ্দিকীর সুললিত কন্ঠে পবিত্র কুরআন তেলাওয়াতের মাধ্যমে শুরু হয় এ মহতি আয়োজন।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে আইটিভি ইউএসএর প্রতিষ্ঠাতা, আমেরিকা প্রবাসী বিশিষ্ট সাংবাদিক মুহাম্মদ শহীদুল্লাহ আমেরিকা ও ইউরোপসহ ৪০টি দেশে দাওয়াতী কাজে অংশগ্রহণের অভিজ্ঞতার আলোকে পাশ্চাত্যের দেশসমূহে ব্যক্তিগত, পারিবারিক ও সামাজিক প্রেক্ষাপটে দাওয়াতী কাজের সমস্যা ও তা থেকে উত্তরণের কর্মপন্থা পর্যালোচনা করেন। অতঃপর তিনি উপস্থিত স্কলারগণের বিভিন্ন প্রশ্নের জবাব দেন। 

তিনি বলেন, পাশ্চাত্যে দাওয়াতী কার্যক্রম পরিচালনা করা হয় মুসলিম ও অমুসলিম উভয় কমিউনিটির কথা বিবেচনা করে। মতানৈক্যসহ ঐক্যের মাধ্যমে মুসলিমরা তাদের অবস্থান ধরে রাখছেন। অনেক অমুসলিম ধনাঢ্য ব্যক্তি ইসলামী প্রতিষ্ঠানে দান করে মুসলমানদের সেবা ও অবদানের প্রতি সম্মান জানিয়ে।

সভায় বিশেষ অতিথি প্রফেসর ড. আ.ক.ম. আব্দুল কাদের মক্কা, ইথিওপিয়া, তায়েফ ও মদীনার আর্থ সামাজিক প্রেক্ষাপটে মহানবী (সা.) ও সাহাবীগণের অনুসৃত দাওয়াতী পন্থা অমুসলিম দেশসমূহে কীভাবে কার্যকর করা যায় তার ওপর বস্তুনিষ্ঠ গবেষণাকর্ম সম্পাদনের প্রতি দৃষ্টি আকর্ষণ করেন।

অনুষ্ঠানের বিশেষ অতিথি প্রফেসর ড. আফম খালিদ হোসেন পাশ্চাত্যে বর্ণবাদ ও ইসলামভীতির বিষয়টি জোরালোভাবে তুলে ধরেন।

প্রফেসর ড. বিএম মফিজুর রহমান বলেন, যাইতুনের বরকত এ সভায় পরিলক্ষিত হচ্ছে। পাশ্চাত্যে অমুসলিমরা মহানবী (সা) এর আদর্শ সম্পর্কে জেনে ব্যাপকভাবে ইসলাম গ্রহণ করছেন।

বিশিষ্ট মিডিয়া ব্যক্তিত্ব খালেদ সাইফুল্লাহ বখশী বলেন, যাইতুন একাডেমিতে বরেণ্য ওলামায়ে কেরামের মিলনমেলা দেখে আমি অভিভূত। আধুনিক যুগের নানাবিধ চ্যালেঞ্জ মোকাবেলায় ইসলামী মিডিয়া পরিচালনা করা অতি প্রয়োজনীয়। আমাদের শুধু কথা নয়, কাজ করতে হবে।

সভায় শাঈখ আফীফ ফোরকান, অধ্যাপক ড. সাইফুল ইসলাম, অধ্যাপক ড. সউদ বিন মুহাম্মদ, অধ্যাপক ড. শোয়া'ঈব মক্কী, অধ্যাপক কফিল উদ্দিন, অধ্যাপক আবদুর রহিম, অধ্যাপক আ.ফ.ম. নূরুজ্জামান,  অধ্যাপক হারুনুর রশীদ, অধ্যাপক ড. মুহাম্মদ আবুল কালাম, অধ্যাপক ড. সলিম উল্লাহ, অধ্যাপক ড. নোমান হাসান, শাঈখ মুহিব্বুল্লাহ হেলাল, শাঈখ নূরুন্নবীসহ উল্লেখযোগ্য সংখ্যক ইসলামিক স্কলার ও খ্যাতিমান আলিমে দ্বীন অংশগ্রহণ করেন।

সভায় প্রধান অতিথিকে সম্মাননা ক্রেস্ট প্রদান করেন যাইতুন একাডেমির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান ড. মুহাম্মদ আমিনুল হক। প্রধান অতিথি মুহাম্মদ শহীদুল্লাহ যাইতুন একাডেমি এবং কায়েদ পরিবারের সদস্য ড. মুহাম্মদ আমিনুল হক ও ড. শহীদুল হককে আইটিভি ইউএসএর ক্রেস্ট উপহার দেন। সভা শেষে দোয়া পরিচালনা করেন প্রফেসর ড. আফম খালিদ হোসেন। যাইতুন একাডেমি অতিথিদের সম্মানে নৈশভোজের আয়োজন করে।

বিভি/কেএস

মন্তব্য করুন:

Drama Branding Details R2
Drama Branding Details R2