• NEWS PORTAL

  • বুধবার, ১৭ এপ্রিল ২০২৪

রমজানে সেহরি-ইফতারের সময় জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন

প্রকাশিত: ১৮:০৪, ১৯ ফেব্রুয়ারি ২০২৪

ফন্ট সাইজ
রমজানে সেহরি-ইফতারের সময় জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন

ধীরে ধীরে এগিয়ে আসছে পবিত্র রমজান মাস। পুরো মুসলিম বিশ্ব অপেক্ষা করছে রহমত-মাগফেরাত ও নাজাতের মাসের। চাঁদ দেখা সাপেক্ষে এ বছর পবিত্র রমজান মাস শুরু হবে আগামী ১২ বা ১৩ মার্চ। আর রমজান মানেই সেহরি-ইফতারের বাড়তি আয়োজন। তাই রমজান শুরুর সময় ১২ মার্চ ধরে ঢাকার সেহরি ও ইফতারের সময়সূচি প্রকাশ করেছে ইসলামিক ফাউন্ডেশন। 

গত ৫ ফেব্রুয়ারি ইসলামিক ফাউন্ডেশন ১৪৪৫ হিজরির রমজান মাসের সেহরি ও ইফতারের এ সময়সূচি চূড়ান্ত করে। ওই সূচি অনুযায়ী, ১২ মার্চ প্রথম রমজানে ঢাকায় সেহরির শেষ সময় ভোররাত ৪টা ৫১ মিনিট ও ইফতারির সময় ৬টা ১০ মিনিট। আর শেষ রমজান (৩০তম) ১০ এপ্রিলের সেহরির শেষ সময় ধরা হয়েছে ৪টা ২০ মিনিট। আর ইফতারের সময় ৬টা ২২ মিনিট।

সেহরির সময় সতর্কতামূলকভাবে সুবহে সাদিকে তিন মিনিট আগে ধরা হয়েছে এবং ফজরের ওয়াক্ত শুরু সুবহে সাদিকের তিন মিনিট পরে রাখা হয়েছে। সূর্যাস্তের পর সতর্কতামূলকভাবে ৩ মিনিট বাড়িয়ে ইফতারের সময় নির্ধারণ করা হয়েছে।

তবে প্রতি বছরের মতো এ বছরও দূরত্ব অনুযায়ী ঢাকার সময়ের সঙ্গে সর্বোচ্চ ৯ মিনিট পর্যন্ত যোগ করে ও ৯ মিনিট পর্যন্ত বিয়োগ করে দেশের বিভিন্ন অঞ্চলের মানুষ সেহরি ও ইফতার করবেন বলে ইসলামিক ফাউন্ডেশন থেকে জানা গেছে।

বিভি/এজেড

মন্তব্য করুন: